যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অনভিজ্ঞ প্রেসিডেন্ট
যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অনভিজ্ঞ প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অনভিজ্ঞ প্রেসিডেন্ট

Other

ডোনাল্ড ট্রাম্প মানেই যেন বিতর্ক। করোনাভাইরাস ছাড়াও ক্ষমতার শেষ মেয়াদে ভোট জালিয়াতি ও ক্যাপিটলে হামলা নিয়ে সমালোচিত হয়েছেন তিনি।  

গেল ৪ বছর ক্রমাগত মিথ্যা, ঘৃণার প্রচার আর বর্ণবাদকে প্রশয় দেয়ার অভিযোগেও নিন্দিত তিনি। এমনকি ক্ষমতা হস্তান্তরেও নানা অসহযোগিতার অভিযোগ রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে।

    

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে অনভিজ্ঞ প্রেসিডেন্ট এবং মিথ্যাবাদী বলে অভিযোগ রয়েছে। দেশ ও দেশের বাইরেও এ নিয়ে নিন্দিত তিনি।

যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস নিয়ন্ত্রণে আছে এমন ভিত্তিহীন মন্তব্যের জন্যও সমালোচিত হন। বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতেও মিথ্যে বলার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।   বেপরোয়া, অপ্রাসঙ্গিক মন্তব্য ও দম্ভ দেখিয়েছেন।  

মুসলিম দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য সমালোচিত তিনি। চীনের মতো শক্তিশালী দেশের সঙ্গে বাণিজ্য বিরোধে তোপের মুখে পড়েন। তার মধ্যপ্রাচ্যের নীতিও ছিল না সঠিক। সরকার প্রধান হিসেবে বিদেশ সফরে ট্রাম্পের অপ্রেসিডেন্টসুলভ বিভিন্ন কর্মকাণ্ড নিজের অবস্থানকে হালকা ও হাস্যকর করেছে বলেও অভিযোগ আছে ।

শেষ মেয়াদে নির্বাচনে প্রমাণবিহীন ভোট জালিয়াতির অভিযোগ এনেও সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। তারপরের কর্মকাণ্ড আরো নিন্দিত করে তাকে। নির্বাচনে বাইডেনের ফল পাল্টে দিতে বিভিন্ন রাজ্যের গভর্নরদের চাপ দেয়ার অভিযোগ রয়েছে। যার মাধ্যমে পুরো নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছেন।

বিদায় বেলায় যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে ভবনে তার সমর্থকদের নজিরবিহীন তাণ্ডবে তিনি বিশ্ব দরবারে নিন্দিত প্রেসিডেন্টের তকমা পেয়েছেন। মার্কিন গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করেছেন। যার জেরে দ্বিতীয়বারের মতো প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন ট্রাম্প।

ইউরোপে ব্যাপক তুষারপাত 

বসুন্ধরা কিংসের জয়রথ ছুটছে

ভাসানচরে এসে রোহিঙ্গাদের ভুল ভেঙে গেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

মার্কিন রীতি ভেঙ্গে বাইডেনের শপথ অনুষ্ঠানেও থাকছেন না ট্রাম্প। ২০ জানুয়ারি তিনি ওয়াশিংটন ছেড়ে ফ্লোরিডায় যাচ্ছেন। এমনকি ক্ষমতা হস্তান্তরে নানা সৌজন্যতার তোয়াক্কা করছেন না রিপাবলিকান নেতা।  

বিশ্লেষকরা বলছেন, প্রেসিডেন্ট ট্রাম্প তার ক্রমাগত মিথ্যা, ঘৃনা, বিভক্তি এবং অযাচিত দম্ভ দিয়ে মার্কিন রাজনীতিবিদদের জন্য রাজনীতিকে আরো কঠিন করে তুলেছেন।

news24bd.tv নাজিম