বাইডেন প্রশাসনে মন্ত্রী হচ্ছেন কারা
বাইডেন প্রশাসনে মন্ত্রী হচ্ছেন কারা

বাইডেন প্রশাসনে মন্ত্রী হচ্ছেন কারা

Other

অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। পর্দা উঠবে বাইডেনের নতুন প্রশাসনের। তবে নয়া প্রেসিডেন্ট কেবিনেট  শুরু করতে যাচ্ছেন হাতেগোণা কয়েকজন ডেপুটিকে সঙ্গে নিয়ে। তার আগে বাইডেন মনোনীত মন্ত্রীপরিষদের অনুমোদন নিতে হবে সিনেট থেকে।

 

বৈচিত্র ও সমতার প্রতিফলন ঘটছে বাইডেনের মন্ত্রীপরিষদে। তার অংশ হয়ে ইতিহাস গড়তে যাচ্ছেন প্রেসিডেন্ট মনোনীত অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন। তার নিয়োগ চূড়ান্ত করা নিয়ে স্থানীয় সময় মঙ্গলবার সকালে শুনানি হবে সিনেট ফাইন্যান্স কমিটিতে। তার নিয়োগ সিনেটে নিশ্চিত হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী।   

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ গোয়েন্দা সংস্থা সিআইএর ডেপুটি ডিরেক্টরের দায়িত্বেও ছিলেন অরবিল হেইন্স। এ পদে এ যাবতকাল তিনিই প্রথম নারী ছিলেন। গোয়েন্দা সংস্থা সিআইএর ডেপুটির দায়িত্বে হেইন্স প্রথম নারী ছিলেন। তাকে জাতীয় গোয়েন্দা সংস্থার ডিরেক্টর হিসেবে মনোনয়ন দিয়েছেন জো বাইডেন।   এর মধ্য দিয়ে অরবিল হবেন এ পদে প্রথম নারী।    

একই দিন সিনেট ফরেন রিলেশন্স কমিটিতে শুনানি হবে জো বাইডেন মনোনীত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের। এদিকে, প্রেসিডেন্ট নির্বাচনে দলের মনোনয়ন দৌড়ে বাইডেনের প্রতিদ্বন্দ্বী ছিলেন ইন্ডিয়ানা স্টেটের মেয়র পিট বুটিগিগ। তাকেই বাইডেন পরিবহণমন্ত্রী হিসেবে মনোনয়ন দিয়েছেন।   তার মনোনয়ন নিয়ে শুনানি হবে স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে।

যুবলীগে পদ পেয়ে বেপরোয়া আচরণ করছেন নিক্সন: কাদের মির্জা

ইউরোপে ব্যাপক তুষারপাত 

বসুন্ধরা কিংসের জয়রথ ছুটছে

এছাড়াও বাইডেন কেবিনেটের প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন লয়েড অস্টিন। তাকেই প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মনোনয়ন দিয়েছেন হবু প্রেসিডেন্ট। এছাড়াও একজন বাংলাদেশি বাইডেনের প্রশাসনে প্রথম বাংলাদেশি- আমেরিকান হিসেবে নিয়োগ পাচ্ছেন জেইন সিদ্দিক।

news24bd.tv নাজিম