যে তাসবিহ পাঠে অধিক নেকি লাভ ও গোনাহ মাফ হয়

যে তাসবিহ পাঠে অধিক নেকি লাভ ও গোনাহ মাফ হয়

অনলাইন ডেস্ক

গোনাহ মাফ ও নেকি লাভের অন্যতম এক মাধ্যম তাসবিহ পাঠ। তাসবিহ পাঠ করলে কলব-এর কালিমা দূর হয়। মানুষ আল্লাহর নৈকঠ্য লাভ করে। তাসবিহ মানেই হলো আল্লাহর প্রশংসা করা।

তাসবিহ পাঠ যে কত মধুর ও কতটা শান্তিদায়ক যারা নিয়মিত তাসবিহ পাঠ করেন তারাই কেবল তা উপলব্ধি করতে পারবে।

আল্লাহ তাআলার তাসবিহ মূলত মানুষের মনের সুখ ও শান্তি লাভের এক অনন্য মহৌষধ। আল্লাহ তাআলা বলেন - ‘যারা বিশ্বাস করেছে এবং আল্লাহর স্মরণে যাদের হৃদয় প্রশান্ত হয়। জেনে রাখ, আল্লাহর স্মরণের দ্বারা অন্তর প্রশান্তি লাভ করে।

(সুরা রাদ : আয়াত ২৮)

অন্তরের প্রশান্তি লাভের পাশাপাশি আল্লাহর তাসবিহ আদায়ে দুনিয়া ও পরকালে বান্দার জন্য রয়েছে বিরাট প্রতিদান। হাদিসে পাকে এসেছে - হজরত সাদ ইবনে আবি ওয়াক্কাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, একদিন আমরা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কাছে ছিলাম। এ সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমাদের কেউ কি একদিনে এক হাজার নেকি অর্জন করতে সক্ষম? তাঁর সঙ্গে বসা লোকদের কেউ কেউ বললেন - ‘কিভাবে একদিনে এক হাজার নেকী আদায় করতে সক্ষম হব?

তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, কেউ যদি একদিনে ১০০ বার ‘সুবহানাল্লাহ’ (سُبْحَانَ الله) পড়ে তাহলে তার জন্য এক হাজার নেকি লেখা হবে অথবা তার এক হাজার গোনাহ মাফ করে দেয়া হবে। ’ (মুসলিম, তিরমিজি, ইবনে হিব্বান, তারগিব)


আরও পড়ুন: যে ৪ বিষয়ে আশ্রয় চেয়ে দোয়া করতেন বিশ্বনবী


আল্লাহ তাআলা কুরআনে পাকে জিকির বা তার স্মরণকে আত্মার প্রশান্তির কারণ হিসেবে বর্ণনা করেছেন। আবার তার তাসবিহ পাঠের অসামান্য ফজিলত ঘোষণা করেছেন।

সুতরাং মুসলিম উম্মাহর উচিত, জীবনের প্রতিটি ক্ষেত্রে তার তাসবিহ তথা প্রশংসা করা। কেননা আল্লাহর প্রশংসায় রয়েছে অসংখ্য নেকি লাভ এবং গোনাহ মাফের হাতছানি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রশান্তি লাভে তার তাসবিহ আদায়ের তাওফিক দান করুন। বিশেষ করে নিয়মিত এ ছোট্ট তাসবিহ (১০০ বার সুবহানাল্লাহ) আদায় করে হাজার নেকি লাভ কিংবা হাজার গোনাহ থেকে মুক্তি লাভের তাওফিক দান করুন। আমিন।

news24bd.tv আহমেদ