ট্রাম্পের বিদায়, আজ শপথ নেবেন বাইডেন
ট্রাম্পের বিদায়, আজ শপথ নেবেন বাইডেন

ফাইল ছবি

ট্রাম্পের বিদায়, আজ শপথ নেবেন বাইডেন

অনলাইন ডেস্ক

অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসাবে আজ শপথ নেবেন জো বাইডেন। নজিরবিহীন নিরাপত্তার মধ্যেমে ওয়াশিংটনে শপথ অনুষ্ঠানের সব আয়োজন ইতিমধ্যেই সম্পন্ন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার বেলা ১১টা এবং বাংলাদেশ সময় বুধবার রাত ১০টায় এই শপথ অনুষ্ঠিত হবে। বাইডেনের পর ভাইস-প্রেসিডেন্ট হিসাবে কমলা হ্যারিস শপথ নেবেন।

হোয়াইট হাউজ থেকে শপথ অনুষ্ঠান বিভিন্ন গণমাধ্যম সরাসরি সম্প্রচার করবে।  
শপথ অনুষ্ঠানকে ঘিরে যে কোন ধরণের অপ্রিতিকর ঘটনা এড়াতে ওয়াশিংটনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এমনটাই জানানো হয়েছে বিশ্ব গণমাধ্যম বিবিসি, সিএনএন, এএফপি ও রয়টার্সের খবরে।

বাইডেন প্রশাসনের সম্ভাব্য যোগাযোগ পরিচালক কেইট বেডিংফিল্ড এবিসির ‘দিস উইক শো’তে বলেন, আমাদের পরিকল্পনা ও প্রত্যাশা, নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ক্যাপিটল হিলের পশ্চিম পাশে বাইরের দিকে পরিবারের সঙ্গে বাইবেলে হাত রেখে শপথ অনুষ্ঠানে অংশ নেবেন।

ডোনাল্ড ট্রাম্প শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ১৬০ বছরের মার্কিন ঐতিহ্য উপেক্ষা করে ঘোষণা দিয়েছেন, তিনি অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন না। তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বাইডেনের শপথ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে। ট্রাম্প বুধবার সকালে একটি বিদায়ী লালগালিচা সংবর্ধনা অনুষ্ঠানের মধ্য দিয়ে ওয়াশিংটন ছাড়ার পরিকল্পনা করছেন। এরপর প্রেসিডেন্টের বিমান এয়ারফোর্স ওয়ানে চড়ে তিনি ফ্লোরিডার উদ্দেশে যাত্রা করবেন।


আরও পড়ুন: ইসলাম অবমাননাকর বক্তব্য থেকে পিছু হটলেন গ্রিসের খ্রিষ্টান ধর্মগুরু


শপথ নেওয়ার পরপরই নতুন প্রেসিডেন্ট জো বাইডেন সপরিবারে হোয়াইট হাউজে উঠবেন। এদিন জাতির উদ্দেশে তিনি ভাষণ দেবেন। বাংলাদেশ সময় শুক্রবার ভোর সাড়ে ৫টায় হোয়াইট হাউজ থেকে বাইডেন-হ্যারিসকে নিয়ে ভার্চুয়াল প্যারেড ও সম্প্রচার মাধ্যমগুলো সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করবে।

এদিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ও কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সিনেট থেকে পদত্যাগ করেছেন। স্থানীয় সময় সোমবার তিনি পদত্যাগ করেন। ভাইস প্রেসিডেন্ট হিসাবে শপথ নিতে ২ দিন আগে তিনি পদত্যাগ করলেন। পদত্যাগের পর এক খোলা চিঠিতে ক্যালিফোর্নিয়ার নাগরিকদের উদ্দেশে কমলা লিখেছেন, ‘আপনাদের সিনেটর হিসাবে কাজ করা সম্মানের বিষয় ছিল। এটা শেষ নয়, এটা শুরু। সিনেটের সভাপতি হিসাবে শপথ নেওয়ার প্রস্তুতি নিতে আমি সিনেট থেকে পদত্যাগ করছি। ’

news24bd.tv আহমেদ