কখন শপথ নেবেন বাইডেন, কী আনুষ্ঠানিকতা থাকছে

কখন শপথ নেবেন বাইডেন, কী আনুষ্ঠানিকতা থাকছে

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আজ বুধবার বাংলাদেশ সময় রাত ১১টায় শপথ নিতে চলেছেন জোসেফ বাইডেন। একই সাথে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। তিনি শপথ গ্রহন করবেন রাত সাড়ে ১০টায়।

বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সরাসরি বিশ্বজুড়ে সম্প্রচার করা হবে শপথগ্রহণ অনুষ্ঠান।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সব থেকে বেশি বয়সী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে চলেছেন জো বাইডেন। গত নভেম্বরে ৭৮ বছর বয়সে পা দিয়েছেন তিনি।

প্রথা অনুযায়ী প্রধান বিচারপতি জন রবার্টস ক্যাপিটল হিলের ওয়েস্ট ফ্রন্টের সামনে শপথবাক্য পাঠ করাবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টকে। আর মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়োর শপথবাক্য পাঠ করাবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠান সাধারণত জাঁকজমকপূর্ণ হয়ে থাকে, কিন্তু করোনাকালের সঙ্গে কিছুদিন আগের পরিস্থিতির কথা মাথায় রেখে এবারে তেমনটা হচ্ছে না। প্রথা ও ঐতিহ্য না মেনে শপথগ্রহণ অনুষ্ঠানে থাকছেন না বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব হস্তান্তরের আগে ক্যাপিটল হিলে যে হামলার ঘটনা ঘটে, তার সূত্র ধরেই শপথগ্রহণ অনুষ্ঠানের আগে জঙ্গি হামলার আশঙ্কা করছেন গোয়েন্দারা।


বাংলাদেশসহ পাঁচ দেশের গৃহকর্মী ভিসা চালু

স্বাস্থ্যকর্মী নিজেই ছড়িয়ে বেড়াচ্ছিলেন করোনা


শপথগ্রহণ অনুষ্ঠানে নজিরবিহীন নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। পঞ্চাশটি প্রদেশ থেকে ২৫ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হচ্ছে ক্যাপিটল হিল ও হোয়াইট হাউস চত্বরে।  

তবে শপথগ্রহণ অনুষ্ঠানের শেষে আয়োজিত হবে ‘সেলিব্রেটিং আমেরিকা’ অনুষ্ঠান। জো বাইডেন ও কমলা হ্যারিস যেখানে অংশ নেবেন। যা সঞ্চালনার দায়িত্বে থাকবেন টম হ্যাঙ্কস।

news24bd.tv / নকিব