যেসব অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন বাইডেন

যেসব অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন বাইডেন

অনলাইন ডেস্ক

নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব গ্রহণ করতে চলেছেন আজ। নতুন প্রসাশনের অধীনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন নীতি কেমন হবে তা নিয়ে চলছে বিভিন্ন হিসাব নিকাশ।

ট্রাম্প প্রশাসনের জের ধরে আন্তর্জাতিক বাণিজ্যের অনেক ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রকে বেশ বেগ পেতে হয়েছে, এমনকি তাঁদের আধিপত্যের জায়গা নিয়েও প্রশ্ন উঠেছে।

বিভিন্ন জোট থেকে হুট করে বের হয়ে যাওয়ার যে নজির ট্রাম্প প্রশাসন স্থাপন করেছেন, সেটা শুধু যুক্তরাষ্ট্রের নেতৃত্ব নিয়েই প্রশ্ন তোলেনি, বিশ্বে এক ধরনের চাপা উত্তেজনা সৃষ্টি করেছে।

বিশ্বের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ হিসেবে বিশ্লেষকরা ইতিমধ্যেই বাইডেনের পরবর্তী অর্থনীতি নিয়ে আলোচনা করছেন।

করোনা ভাইরাস মহামারিতে ট্রাম্পের সামাজিক ও অর্থনৈতিক ব্যর্থতা বাইডেনকে নির্বাচিত করতে ভূমিকা রেখেছে বলে মনে করছেন বিশ্লেষকগণ।


কখন শপথ নেবেন বাইডেন, কী আনুষ্ঠানিকতা থাকছে

প্রবাসী প্রেমিকের বাসায় থাকছেন পপি, ফের বিয়ের গুঞ্জন


তাই দায়িত্ব গ্রহণের প্রথম থেকেই তাকে এই করোনা ভাইরাস মোকাবিলায় নিবেদিত হতে হবে। ইতিমধ্যেই বাইডেন ১.৯ ট্রিলিয়ন ডলারের একটি ত্রাণ প্যাকেজের ঘোষণা দিয়েছেন।

‌হোয়াইট হাউসের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে জানা যায়, করোনা মহামারি সঙ্কট, ধসে যাওয়া অর্থনীতি, জলবায়ু পরিবর্তন ও বর্ণবৈষম্য প্রেসিডেন্টের চেয়ারে বসে এই চারটি বিষয়েই সবার আগে পদক্ষেপ নিতে চলেছেন জো বাইডেন। প্রথম সপ্তাহের মধ্যেই এই চারটি বিষয়ে প্রশাসনিক নির্দেশ জারি করতে পারেন তিনি।

news24bd.tv / নকিব