কে এই হাসান মাহমুদ?

১৩৫ থেকে ১৪২ কিলোমিটার গতিতে বোলিং করতে পারেন হাসান মাহমুদ

কে এই হাসান মাহমুদ?

অনলাইন ডেস্ক

দীর্ঘ ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ। আজ সকাল সাড়ে ১১টায় শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচটি শুরু হয়। টি স্পোর্টস, নাগরিক টিভি ও বিটিভিতে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

এ ম্যাচে নিয়মিত ওয়ানডে অধিনায়ক হিসেবে আজই অভিষেক ঘটছে তামিম ইকবালের।

সেই সঙ্গে ওয়ানডেতে অভিষেক হয়েছে পেসার হাসান মাহমুদের। লক্ষীপুরের ছেলে হাসান দেশের ৩৬ বছরের ওয়ানডে ইতিহাসের ১৩৪তম খেলোয়াড় হিসেবে অভিষিক্ত হলেন।

তার উচ্চতা, গতি আর বোলিংয়ে বৈচিত্র্য নজর কেড়েছে রাসেল ডমিঙ্গোর। গেল বছর পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন।

সেবার অভিষেক না হলেও, ১০ মাস আগে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করা স্বপ্নপূরণ হয়েছে। কোন উইকেট না পেলেও টিম ম্যানেজমেন্টের সুনজরে ছিলেন।

উইন্ডিজ সিরিজের আগে বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত বোলিং করেন। শিকার করেন দুই ম্যাচে ৬ উইকেট। এমন পারফরম্যান্সে মূলত বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে দলে জায়গা করে নেন ২১ বছর বয়সী এ তরুণ। এছাড়াও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি আসরে জেমকন খুলনাকে শিরোপা এনে দেয়ার ক্ষেত্রেও তার ভূমিকা ছিল। টি-টোয়েন্টি ফরম্যাটের এই টুর্নামেন্টে ৯ ম্যাচে শিকার করেন ১১ উইকেট।  

বৃষ্টির কারণে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের খেলা বন্ধ

এক পশলা বৃষ্টি, বাড়বে শীতের তীব্রতা

হাসান মাহমুদ লম্বা স্পেলে ক্লান্তিহীন বোলিং করে যেতে পারেন। ১৩৫ থেকে ১৪২ কিলোমিটার গতিতে বোলিং করেন। বিশেষত ডেত ওভারে দারুণ কার্যকরী বোলার। তা ঘরোয়া আসরে দেখা গেছে। এ সব বিবেচনায় জাতীয় দলে আবির্ভাব তার।

এ পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪ ম্যাচে ৩৭ আর লিস্ট 'এ'তে ১৬ ম্যাচে ২০ উইকেট শিকার খুব আহামরি কিছু না হলেও, ছেলেটার মাঝে ভালো ভবিষ্যত দেখেছেন নির্বাচকরা।

news24bd.tv নাজিম