অবশেষে জনসম্মুখে এলেন জ্যাক মা

অবশেষে জনসম্মুখে এলেন জ্যাক মা

অনলাইন ডেস্ক

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। গত দুই মাসেরও বেশি সময় ধরে তিনি নিখোঁজ আছেন এমন সংবাদ প্রচার পেতে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে। অবশেষে আজ তাঁর দেখা মিলল। লােইভমিন্টের এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

 

আজকে চীনে উদ্যেক্তাদের একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে জ্যাক মা উপস্থিত ছিলেন বলে একাধিক সূত্রে জানা যায়। স্থানীয় একটি ব্লগে এ নিয়ে লেখালেখি হয়। তারপরেই ওই সম্মেলনে উপস্থিত ছিলেন এমন কয়েক ব্যক্তি বিষয়টি নিশ্চিত করেছেন।

 

চীনা উদ্যোক্তা জ্যাক মাকে সর্বশেষ দেখা গিয়েছিল সাংহাইয়ে গত অক্টোবরের শেষে অনুষ্ঠিত একটি সম্মেলনে। ওই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন। এরপর নভেম্বরে আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে চীনা কর্তৃপক্ষ।

অ্যান্ট গ্রুপ আর্থিক সেবাদাতা প্রযুক্তি প্রতিষ্ঠান। নীতিগত পরিবর্তন লুকানোর অভিযোগে সাংহাই শেয়ারবাজার অ্যান্ট গ্রুপের তালিকাভুক্তির বিষয়টি স্থগিত করে। এর মাধ্যমে কোম্পানি আর শেয়ারবাজারে আসতে পারেনি। অথচ কোম্পানিটির চাহিদা এত বেশি ছিল যে ধারণা করা হচ্ছিল এটি পূর্বের সব রেকর্ড ভেঙে ফেলবে।

এরপর জ্যাক মা প্রকাশ্যে আসেননি। এমনকি তিনি একটি টেলিভিশন শোর চূড়ান্ত পর্বেও উপস্থিত ছিলেন না। ওই অনুষ্ঠানের বিচারকদের একজন তিনি। এতে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়ে, জ্যাক মা নিখোঁজ হয়েছেন।  

সামাজিক যোগাযোগমাধ্যমে যখন এ নিয়ে তোলপাড়, তখন এ ব্যাপারে বেইজিংভিত্তিক প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান বিডিএ চায়নার চেয়ারম্যান ডানকান ক্লার্ক বলেন, ‘আমার ধারণা, তাঁকে দৃশ্যপটের বাইরে থাকতে বলা হয়েছে। এই পরিস্থিতি একেবারে ভিন্ন রকম একটি পরিস্থিতি। ’


আরও পড়ুন: নাজিরপুরে দুই যুবলীগ নেতার হাত-পা ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা


এদিকে এই দুই মাসের মধ্যে চীনা সরকারের নানা রকম খড়্গের মুখে পড়েছে আলিবাবা। আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করেছে চীনা কর্তৃপক্ষ।  

এ ছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দিয়েছে তারা। আর এসব সিদ্ধান্তের মধ্যে দেখা দিলেন জ্যাক মা।

জ্যাক মা এর অনলাইন সেবা দাতা প্রতিষ্ঠান আলিবাবা এরই মধ্যে বিশ্বজুড়ে জনপ্রিয়। বিশ্বের শীর্ষ ধনীদের কাতারে নাম লিখিয়েছেন জ্যাক মা এই প্রতিষ্ঠান দিয়েই।  

news24bd.tv আয়শা