ইরানের বিরুদ্ধে একজোট ইসরায়েল, আরব আমিরাত ও বাহরাইন

ইরানের বিরুদ্ধে একজোট ইসরায়েল, আরব আমিরাত ও বাহরাইন

অনলাইন ডেস্ক

ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ নিষিদ্ধের দাবি জানাতে ইসরায়েলের সাথে জোট বেধেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এছাড়া, ভবিষ্যতে ইরানের সাথে পরমাণু ইস্যুতে যেকোন আলোচনায় এই তিনপক্ষ অংশীদার হওয়ারও দাবি জানিয়েছে।

গত সপ্তাহে এক ভার্চুয়াল বৈঠকে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং ইসরায়েল এই দাবি জানায়।

ওয়াশিংটনভিত্তিক নীতি নির্ধারণী প্রতিষ্ঠান ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস বা এফডিডি এই আলোচনার আয়োজন করে।

আলোচনায় অংশ নেন আরব আমিরাত, বাহরাইন ও ইসরায়েলের রাষ্ট্রদূত।

তারা দাবি করেন, জো বাইডেনের নেতৃত্বে আমেরিকায় যে নতুন সরকার আসছে তারা তেহরানের বিষয়ে অনেক সুবিধা পাবে এবং একেবারেই সহজভাবে পরমাণু সমঝোতায় ফিরে আসা উচিত হবে না।

আলোচনায় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসুফ আল-ওতাইবা বলেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে যে পরমাণু সমঝোতা সই হয়েছিল তাতে আঞ্চলিক দেশগুলোর কোনও প্রতিনিধিত্ব ছিল না। আঞ্চলিক মিত্রদেরকেও ইরানের সঙ্গে পরমাণু চুক্তির ক্ষেত্রে কাছে টানতে হবে।

 


কেরু অ্যান্ড কোম্পানি ছাড়া বাকি ১৪টি চিনিকলই লোকসানে: শিল্পমন্ত্রী

শেষ মুহূর্তে স্টিভ ব্যাননসহ ৭৩ জনকে ক্ষমা ট্রাম্পের


তিনি বলেন, ইরানের সঙ্গে পরমাণু আলোচনায় বসার আগে আরব এবং ইউরোপের মিত্রদের সঙ্গে যদি আমেরিকা ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করে তাহলে অনেক বেশি ভালো ফলাফল আসতে পারে।

বৈঠকে বাহরাইনের রাষ্ট্রদূত বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তার প্রতি সমর্থন ছিল তার দেশের। ইরানের সঙ্গে যদি আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে অবশ্যই পারস্য উপসাগরীয় আরব দেশগুলো এবং ইসরাইলের উদ্বেগের বিষয়টি আমেরিকাকে বিবেচনায় নিতে হবে।

news24bd.tv / নকিব