রাত পোহালেই বাইডেনের অভিষেক
রাত পোহালেই বাইডেনের অভিষেক

রাত পোহালেই বাইডেনের অভিষেক

অনলাইন ডেস্ক

করোনায় মারা যাওয়া ৪ লাখ মার্কিন নাগরিকের স্মরণে ২ লাখ পতাকা ও ৪০০ আলোকবাতির সাজে সজ্জিত কংগ্রেস ভবন ঘিরে ২৫ হাজার সৈন্যের প্রহরা। যে চার লাখ মার্কিন নাগরিক করোনার কারণে মারা গেছেন, এই পতাকা ও আলোকবাতি তাঁদের প্রতিনিধি। কংগ্রেস ভবন পেছনে রেখে নির্মিত হয়েছে সুউচ্চ মঞ্চ। বিভিন্ন ঘটনা পরিক্রমার মধ্য দিয়ে আজ বুধবার সেই মঞ্চে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট  হিসেবে শপথ নেবেন জো বাইডেন।

news24bd.tv

কংগ্রেস ভবন পেছনে রেখে নির্মিত হয়েছে সুউচ্চ মঞ্চ। আজ বুধবার ওয়াশিংটন সময় মধ্যদুপুরে (বাংলাদেশ সময় রাত ১১টা) এই মঞ্চে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন ও কমলা হ্যারিস। তাঁদের শপথ পড়াবেন যথাক্রমে প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি সোনিয়া সটোমাইয়র।

news24bd.tv

অভিষেক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাজারখানেক অতিথি, যাঁদের অধিকাংশই কংগ্রেস সদস্য ও বাইডেন-হ্যারিস পরিবারের লোকজন। থাকবেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ অনুষ্ঠানের ঘণ্টাতিনেক আগে স্ত্রী মেলানিয়াসহ ওয়াশিংটন ছেড়ে চলে যাবেন ফ্লোরিডায়।

news24bd.tv

বাইডেনের অভিষেক উপলক্ষে নজিরবিহীন নিরাপত্তা নিশ্চিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। নিরাপত্তার চাদরে পুরো ওয়াশিংটন ডিসি ঢেকে ফেলা হয়েছে। এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিভিন্ন  স্তরে স্তরে সাজিয়ে রেখেছে।  

news24bd.tv

ট্রাম্প সমর্থকরা যেন কোনভাবেই হামলা চালাতে না পারে সেজন্য সবধরণের পূর্বপ্রস্তুতি নেওয়া হয়েছে। অভিষেক অনুষ্ঠানে জনসমাগম থাকবে না। করোনা মহামারি এবং ট্রাম্পসম র্থকদের হামলা এড়াতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।  

news24bd.tv আয়শা