ভারতের উপহার টিকা আসবে কাল; প্রয়োগ এক সপ্তাহের মধ্যে

ভারতের উপহার টিকা আসবে কাল; প্রয়োগ এক সপ্তাহের মধ্যে

Other

ভারত থেকে উপহার হিসেবে পাওয়া করোনার টিকার ২০ লাখ ডোজ আগামীকাল দুপুরে বাংলাদেশে আসবে। আর বাংলাদেশের কেনা তিন কোটি ডোজ টিকার প্রথম চালান আসবে ২৫ জানুয়ারি। এসব টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে ২৭ অথবা ২৮ জানুয়ারি। এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কবে আসছে টিকা আর কবে থেকে শুরু হবে টিকাদান- এ নিয়েই প্রধানমন্ত্রীর কার্যালয়ে  সংবাদ সম্মেলন।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান জানান, এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে বৃহস্পতিবার দুপুর দেড়টায় এসব টিকা বাংলাদেশে আসবে। সেখান থেকে টিকা তেজগাঁওয়ের ইপিআইয়ের সংরক্ষণাগারে রাখা হবে।

আরও পড়ুন: শাহরুখের সঙ্গে অ্যাকশন ছবিতে দীপিকা

২৭ অথবা ২৮ জানুয়ারি বিভিন্ন পেশার ২০-২৫ জন চিহ্নিত ব্যক্তির শরীরে পরীক্ষামূলক প্রয়োগের মধ্যদিয়ে দেশে টিকাদানের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

ভার্চুয়ালি এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দেশের ৪টি সরকারি হাসপাতাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালের মাধ্যমে এর প্রয়োগ শুরু করা হবে।

এরপর সারাদেশে শুরু হবে টিকাদান কর্মসূচি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা এবিএম খুরশীদ আলম।

এদিকে, করোনা অ্যাপস তৈরি করছে আইসিটি মন্ত্রণালয়। ২৫ জানুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয়কে অ্যাপসটি বুঝিয়ে দেবে তারা।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক