বাইডেনের শপথ নিতে আর বেশী দেরি নেই
বাইডেনের শপথ নিতে আর বেশী দেরি নেই

বাইডেনের শপথ নিতে আর বেশী দেরি নেই

Other

আর মাত্র বাকি কয়েক ঘণ্টা। ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন জো বাইডেন। এরইমধ্যে মঙ্গলবার সস্ত্রীক ওয়াশিংটনে পৌঁছে গেছেন তিনি। শপথ অনুষ্ঠানকে ঘিরে ওয়াশিংটনের ক্যাপিটল হিলে জারি হয়েছে নজিরবিহীন নিরাপত্তা।

 

এদিকে, হোয়াইট হাউজ ছাড়ার পূর্বে এক বিদায়ী ভিডিও বার্তা প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প।

কয়েক ঘণ্টা পরই নতুন প্রশাসন পাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নেবেন জো বাইডেন। এ উপলক্ষে মঙ্গলবার স্ত্রী জিল বাইডেনকে সঙ্গে নিয়ে ওয়াশিংটনে পৌঁছান তিনি। রাজধানীতে পৌঁছেই ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে চলে যান লিঙ্কন মেমোরিয়ালে। স্মরণ করেন করোনা প্রাণ হারানো ৪ লাখের বেশি মানুষের।

বাইডেন-কমলার শপথ গ্রহণ ঘিরে ওয়াশিংটন ডিসিতে অব্যাহত নজিরবিহীন নিরাপত্তা। মঙ্গলবার রাতেও টহলরত অবস্থায় দেখা গেছে মার্কিন ন্যাশনাল গার্ড ও গোয়েন্দা পুলিশ কর্মকর্তাদের। নিরাপত্তাজনিত কারণে রাস্তায় রাস্তায় বেরিকেড দেয়ার ফলে এক ভুতুড়ে শহরে পরিণত হয়েছে ওয়াশিংটন ডিসি। রাষ্ট্রপতির সরকারি অতিথিশালা ব্লেয়ার হাউজেই রাত কাটাবেন বাইডেন।

প্রথম কর্মদিবসেই নতুন অভিবাসন আইনের প্রস্তাব আনতে যাচ্ছেন বাইডেন। কংগ্রেসে পাস হলে মার্কিন অভিবাসন ব্যাবস্থাকে নতুনভাবে রূপান্তর করবে এ আইন। নয়া প্রেসিডেন্টের প্রথম দিনের নির্বাহী আদেশের সিদ্ধান্তগুলোর মধ্যে কানাডার কিস্টোন পাইপ লাইনের অনুমোদন বাতিলের সিদ্ধান্তও অন্যতম।

এদিকে, নিজ ক্ষমতার শেষ মুহূর্তে এক বিদায়ী বক্তব্য দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। নিজের ব্যাক্তিগত সকল সোশ্যাল মিডিয়া একাউন্ট বন্ধ থাকায় হোয়াইট হাউজ থেকে সরকারি অফিসিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেন তিনি।

পদ্মাসেতুর নাম শেখ হাসিনার নামে রাখার আর্জি জানিয়ে রিট

থাবা দিতে ভুল করেননি নয়া টাইগার হাসান, অভিষেকেই বাজিমাত

মাস্ক না পরায় পুশ-আপ দিতে হল বিদেশিকে

ডোনাল্ড ট্রাম্প বলেন, দশকের প্রথম রাষ্ট্রপতি হিসেবে আমি গর্বিত যে কোনো নতুন যুদ্ধ শুরু করিনি। যুক্তরাষ্ট্রে উদারতার প্রতি মানুষের আস্থা কমে যাওয়াটাই সবচেয়ে বড় বিপদ।

বুধবার সকাল ৮টায় মেরিল্যান্ডে অ্যান্ড্রুজ ঘাঁটিতে তার বিদায় অনুষ্ঠানের আয়োজন করেছে হোয়াইট হাউস। অনুষ্ঠান শেষে ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম বিচে যাবেন তিনি। সেখানেই নিজস্ব রিসোর্টে শুরু করবেন পরবর্তী জীবন।

news24bd.tv নাজিম