বন্ধু সময় এখন আপনার : বাইডেনকে ওবামা
বন্ধু সময় এখন আপনার : বাইডেনকে ওবামা

বন্ধু সময় এখন আপনার : বাইডেনকে ওবামা

অনলাইন ডেস্ক

ট্রাম্পের বিদায়ের পর  এবার শুরু  হতে যাচ্ছে বাইডেন যুগের । স্থানীয় সময় আজ বুধবার দুপুরে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হচ্ছে জো বাইডেনের। প্রধান বিচারপতির মাধ্যমে শপথবাক্য পাঠ করে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন বাইডেন।   শপথ নেওয়ার আগে বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

এক টুইট বার্তায় ওবামা লেখেন, ‘অভিনন্দন আমার বন্ধু প্রেসিডেন্ট জো বাইডেনকে। এখন সময় আপনার। ’

বাইডেনের শপথ সরাসরি দেখুন (ভিডিওসহ)

বাইডেনের জন্য চিঠি রেখে গেছেন ট্রাম্প

গাড়ির সেলসম্যান হতে আজকের বাইডেন

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়া আগের একটি টুইট করেছেন জো বাইডেনও। টুইটে আজকের দিনটিকে মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন দিন বলে অভিহিত করেছেন।

এদিকে, বিদায়ী বক্তব্যে বাইডেন প্রশাসনের সফলতা কামনা করেছেন ডোনাল্ড ট্রাম্প।

এরই মধ্যে ওয়াশিংটন ডিসিতে এসে পৌঁছেছেন নবনির্বাচিত এই প্রেসিডেন্ট। আর বিশেষ এই দিনে বাইডেন টুইট করে জানিয়ে দিয়েছেন সেটি। টুইটারে বাইডেন লেখেন, ‘আমেরিকায় এটি একটি নতুন দিন। ’

news24bd.tv
 
জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র, যিনি সর্বজন স্বীকৃত জো বাইডেন হিসেবে। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে যিনি ডেমোক্রেটিক দলের প্রার্থী হয়ে লড়েছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে। যিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দুই মেয়াদে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।
 
১৯৪২ সালের ২০ নভেম্বর জো বাইডেনের জন্ম। বাবা জোসেফ রবিনেট বাইডেন সিনিয়র, মা ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান। মা আইরিশ বংশোদ্ভূত। উত্তরপূর্ব পেনসিলভেনিয়ার স্ক্র্যানটনে বেড়ে ওঠেন তিনি। বাবা বাইডেন সিনিয়র ছিলেন ফারনেস ক্লিনার। তবে জীবনের বড় একটি সময় তার কেটে গেছে গাড়ির সেলসম্যান হিসাবেও। ছোটবেলা থেকে প্রবল দারিদ্রের মাঝে বড় হয়েছেন বর্তমান মার্কিন  প্রেসিডেন্ট ।

তবে ট্রাম্প আগেই জানিয়েছিলেন, তিনি জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না। তবে হোয়াইট হাউসের একজন মুখপাত্র জানিয়েছেন, ট্রাম্প বাইডেনকে লেখা একটি চিঠি রেখে গেছেন।

news24bd.tv/আলী