কিছুক্ষন পর বাইডেনের শপথ; নিরাপত্তার চাদরে ওয়াশিংটন
কিছুক্ষন পর বাইডেনের শপথ; নিরাপত্তার চাদরে ওয়াশিংটন

কিছুক্ষন পর বাইডেনের শপথ; নিরাপত্তার চাদরে ওয়াশিংটন

Other

প্রস্তুত যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল। কিছুক্ষন পরেই দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। এই শপথকে ঘিরে পুরো ওয়াশিংটনকেই মুড়িয়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে।  

ইতিহাসের সাক্ষী হতে যাচ্ছেন জো বাইডেন।

কিছুক্ষণ পরেই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে  শপথ নিবেন ৭৮ বছর বয়সী এই ডেমোক্রেট। এর মধ্য দিয়ে বাইডেনই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী প্রেসিডেন্ট।

এ উপলক্ষে মঙ্গলবার স্ত্রী জিল বাইডেনকে সঙ্গে নিয়ে ওয়াশিংটনে পৌঁছান তিনি। রাজধানীতে পৌঁছেই ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে চলে যান লিঙ্কন মেমোরিয়ালে। স্মরণ করেন করোনা প্রাণ হারানো ৪ লাখের বেশি মানুষকে।
ডেজা বাইডেন বলেন,  কখনও কখনও স্মরণ করাটা কষ্টকর, কিন্তু নিরাময়ের জন্যই স্মরণ করতে হয় আমাদের। আর একটি জাতি হিসেবে তা করা অনেক গুরুত্বপূর্ণ। আর সেকারণেই আজ এখানে আমরা।


বাইডেনের শপথ সরাসরি দেখুন


বাইডেন-কমলার শপথ ঘিরে ওয়াশিংটন ডিসিতে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা। টহল ও নজরদারিতে আছে মার্কিন ন্যাশনাল গার্ড ও গোয়েন্দা পুলিশ কর্মকর্তারা। নিরাপত্তা জোরদারে রাস্তায় রাস্তায় দেয়া হয়েছে ব্যারিকেড। ফলে এক ভুতুড়ে শহরে পরিণত হয়েছে ওয়াশিংটন ডিসি। তবে মহামারির কারণে বরাবরের মতো থাকছে না বাড়তি অতিথির ভীড় ও চাকচিক্য।

এদিকে, প্রথম কর্মদিবসেই নতুন অভিবাসন আইনের প্রস্তাব আনতে যাচ্ছেন বাইডেন। কংগ্রেসে পাস হলে মার্কিন অভিবাসন ব্যবস্থাকে নতুনভাবে রূপান্তর করবে এ আইন। নয়া প্রেসিডেন্টের প্রথম দিনের নির্বাহী আদেশের সিদ্ধান্তগুলোর মধ্যে কানাডার কিস্টোন পাইপ লাইনের অনুমোদন বাতিলের সিদ্ধান্তও অন্যতম।

news24bd.tv / কামরুল