আমি গোটা আমেরিকার প্রেসিডেন্ট: শপথ নিয়ে বাইডেন
আমি গোটা আমেরিকার প্রেসিডেন্ট: শপথ নিয়ে বাইডেন

আমি গোটা আমেরিকার প্রেসিডেন্ট: শপথ নিয়ে বাইডেন

Other

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডেমোক্রেট নেতা জো বাইডেন। পাশে ছিলেন স্ত্রী জিল বাইডেন। পরিবারকে পাশে নিয়ে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন কমলা হ্যারিসও। আর অনাড়ম্বর এই অনুষ্ঠানে প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভাষণে জো বাইডেনের আহ্বান ছিলো আমেরিকার জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার।

নেই কোন আড়ম্বর, নেই কোন ভক্ত-দর্শকের হর্ষধ্বনি। তবে এর মাঝেও ছোট পরিসরে, সীমিত আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন। নানা নাটকীয়তার পর কাঁটাতার বেষ্টিত ক্যাপিটল হিলে বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাধর রাষ্ট্রের দায়িত্বভার গ্রহণ করলেন তিনি। স্থানীয় সময় দুপুর ১২টায় বাইডেনকে শপথ বাক্য পাঠ করান চিফ জাস্টিস জন রবার্টস। এরপর প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম ভাষণে আহ্বান জানান আমেরিকার জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার।


বাইডেনের জন্য চিঠি রেখে গেছেন ট্রাম্প

গাড়ির সেলসম্যান হতে আজকের বাইডেন


জো বাইডেন বলেন, ‘ আমি গোটা আমেরিকার প্রেসিডেন্ট, যারা আমাকে সমর্থন করেননি তাদেরও। তাই সাম্প্রদায়িকতা ও বিদ্বেষ ভুলে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। যাতে আমাদের উত্তরসুরিরা জানতে পারে, ইতিহাসের সবচেয়ে কঠিন সময়ে আমরা একে অপরের পাশে দাঁড়িয়ে জাতিকে ভগ্নদশা থেকে ফিরিয়ে এনেছি। বাইডেনের আগে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কমলা হ্যারিস। নতুন প্রেসিডেন্টর শপথ অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উপস্থিত না থাকলেও ছিলেন তার পূর্বসূরিরা। বাইডেন ও কমলার পরিবারসহ মিশেল ও বারাক ওবামা, বিল ও হিলারি ক্লিনটনসহ, সস্ত্রীক উপস্থিত ছিলেন জর্জ ডব্লিউ বুশ এবং সদ্য বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সহ কংগ্রেসের নেতাকর্মীরা।

অভিষেক অনুষ্ঠানে অন্যান্যবারের মতো মহড়াসহ মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন না থাকলেও, ভার্চুয়াল মহড়া প্রদর্শনী ও মার্কিন তারকা লেডি গাগা ও জেনিফার লোপেজের মতো তারকারা গান পরিবেশন করেন।

করোনা মহামারী ও সহিংস হামলার আশংকায় ওয়াশিংটনে নিশ্ছিদ্র নিরাপত্তার বলয়ে থাকার কারণে জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে থাকতে পারেনি অনেক আন্তর্জাতিক অতিথি। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন দিনের মঙ্গল কামনায় করে এরইমধ্যে শুভেচ্ছা বাণী পাঠিয়েছেন অনেকেই। শপথের পর জো বাইডেন চলে যান ৪ বছরের জন্য তার নতুন ঠিকানা হোয়াইট হাউসে।

news24bd.tv / কামরুল