করোনার টিকা বড় ধরনের ঝুঁকিমুক্ত: বিশেষজ্ঞ অভিমত

অনলাইন ডেস্ক

করোনার টিকা বড় ধরনের ঝুঁকিমুক্ত: বিশেষজ্ঞ অভিমত

কোভিডের বর্তমান পরিস্থিতি নিয়ে এক আলোচনায় কানাডার তিন বিশেষজ্ঞ করোনার টিকার খবর পরিবেশনের ক্ষেত্রে বিজ্ঞানের সাথে সম্পর্কহীন ব্যক্তি বা সূত্রের বক্তব্য প্রচার না করার আহ্বান জানিয়েছেন।  

তাঁরা বলেন কোভিডের টিকা বিজ্ঞানের বিস্ময়কর সাফল্য। টিকার ব্যাপারে বিজ্ঞানের সাথে সম্পর্কহীন এবং অপ্রমাণিত তথ্য প্রচারে মানুষের আস্থা নষ্ট হবে।কোভিড নিয়ন্ত্রণের প্রচেষ্টা ব্যহত হবে। তিন বিশেষজ্ঞই দাবি করেন, এখন পর্যন্ত অনুমোদিত টিকার প্রত্যেকটি বড় ধরনের ঝুঁকি মুক্ত বলে প্রমাণিত হয়েছে।

কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভ’ অনুষ্ঠানে তাঁরা এই মত প্রকাশ করেন।

টরন্টো সময় বুধবার রাতে ‘টিকা নিয়ে কেন সংশয়’ শীর্ষক এই আলোচনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচারিত হয়। এতে আলোচনায় অংশ নেন ব্রিটিশ কলম্বিয়া সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এর প্যারাসিটোলোজি এবং জুনুটিক ডিজিস অ্যান্ড ইমার্জিং প্যাথোজেনস এর প্রোগ্রাম হেড এবং ইউনিভার্সিটি অব বৃটিশ কলম্বিয়ার অধ্যাপক ড. মোহাম্মদ মোরশেদ, ব্রাম্পটন কেনেডি মেডিকেল ক্লিনিকের ফ্যামিলি ফিজিশিয়ান ডা. আবু ইয়াকুব এবং অনুজীব বিজ্ঞানী ড. সৈয়দ ফজলে রউফ।

বিজ্ঞানী ড. মোহাম্মদ মোরশেদ তাঁর আলোচনায় বলেন, স্বল্প সময়ে করোনার টিকা তৈরি হলেও কোনো ঝুঁকি বা কার্যকারিতার প্রশ্নে কোনো ধরনের আপোষ করা হয়নি। প্রত্যেকটি টিকারই বিভিন্ন পর্যায়ের গবেষনার ফলাফল সর্বসাধারনের জন্য উন্মুক্ত আছে। প্রতিনিয়তই গবেষক বিজ্ঞানীরা এগুলো পর্যালোচনা করছেন। 

তিনি বলেন, আমি নিজে এই গবেষণার তথ্য উপাত্ত পর্যালোচনা করে আপত্তি বা দ্বিধা করার মতো কিছু পাইনি। 

ড. মোহাম্মদ মোরশেদ বলেন, অত্যাধুনিক প্রযুক্তির বর্তমান সময়ে বিজ্ঞানীরা গবেষনার কয়েকটি ধাপকে একত্রিত করে টিকার সময়কে কমিয়ে এনেছেন। একটি টিকার জন্য ২শত কোম্পানির এক যোগে কাজ করার ঘটনা বিরল হিসেবে উল্লেখ করে তিনি বলেন, করোনা টিকা নিয়ে কারো কোনো ধরনের দুশ্চিন্তার কারন নেই। তিনি যাদের সুযোগ আছে চিকিৎসকের পরামর্শ সাপেক্ষে প্রত্যেককেই টিকা নেয়ার আহ্বান জানান। 

বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয়ান চিকিৎসক ডা. আবু ইয়াকুব টিকা এবং করোনার চিকিৎসার ব্যাপারে বিজ্ঞান এবং বিজ্ঞানীদের পরামর্শকেই গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়ে বলেন, সবার জন্য টিকা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমাদের রোগ প্রতিরোধমূলক পদক্ষেপ এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। 

তিনি বলেন, টিকার গবেষণার যে তথ্য আমাদের কাছে আছে, সেই হিসেবে প্রথম টিকা নেয়ার পর যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, সেটি থাকা অবস্থায় দ্বিতীয় টিকা নিলে বেশি কার্যকর হয়। প্রথম টিকার পর তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা তিন মাসের বেশি সময় থাকে। কাজেই তিন মাস পর দ্বিতীয় ডোজ নিলে সেটিও সমানভাবে উপকারি হবে।  


আরও পড়ুন: অবৈধ স্থাপনা উচ্ছেদে দখলদারদের হামলা, সংঘর্ষ


অণুজীব বিজ্ঞানী ড. সৈয়দ ফজলে রউফ তাঁর আলোচনায় কোভিড এবং তার টিকা সংক্রান্ত যে কোনো তথ্যের জন্য বিশেষজ্ঞ বিজ্ঞানীদের বক্তব্যকেই গ্রহণ করার পরামর্শ দেন। তিনি বলেন, বিজ্ঞানীরা প্রতিনিয়ত এই ভাইরাস এবং তার প্রতিকার নিয়ে গবেষণা করছেন এবং নতুন নতুন তথ্য জনগণের সামনে নিয়ে আসছেন।

তিনি টিকার ব্যাপারে রাজনীতিবিদ বা কোনো দেশের সরকারের প্রধানের বক্তব্যের চেয়েও সংশ্লিষ্ট দেশের প্রধান বিজ্ঞানী বা চিকিৎসকের  কথা মানার পরামর্শ দিয়ে বলেন, তারা বিজ্ঞানের তথ্যর ভিত্তিতে কথা বলেন।

নতুনদেশ’র প্রধান সম্পাদক শওগাত আলী সাগর বলেন, সামাজিকভাবে প্রভাব বিস্তার করে এমন অনেকেই টিকা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের বক্তব্য দেন যা সাধারন মানুষের মনে টিকা সম্পর্কে নেতিবাচক ধারনা তৈরি করতে পারে। 

একটি বৈশ্বিক মহামারী থেকে দ্রুত পরিত্রাণের জন্যই টিকার ব্যাপারে বিজ্ঞান সম্মত তথ্য জনগণের সামনে তুলে ধরাকে গুরুত্ব দেয়া দরকার।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

কানাডায় করোনার নতুন ভ্যারিয়েন্ট, স্বাস্থ্যবিধি মানার আহ্বান

লায়লা নুসরাত, কানাডা

কানাডায় করোনার নতুন ভ্যারিয়েন্ট, স্বাস্থ্যবিধি মানার আহ্বান

কানাডায় ক্রমবর্ধমান হারে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। অদূশ্য এই আতংকের সাথে যোগ হয়েছে নতুন ভ্যারিয়েন্ট যা ঠেকাতে সরকার কে অনেক বেগ পেতে হচ্ছে। ইতিমধ্যেই কানাডার অন্টারিও তে “স্টে হোম অর্ডার” রীতি মেনে চলতে হচ্ছে এবং কানাডার মন্ট্রিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েকটি সিটি তে লকডাউন চলছে।

কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও, মন্টিয়ল এবং আলবার্টায় নতুন করে ভেরিয়েন্টটি আতঙ্ক সৃষ্টি করছে এবং প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গতবছর থেকেই যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্ত বন্ধ রয়েছে, তবে জরুরী কিছু সার্ভিস চালু রয়েছে।

কানাডার চিফ পাবলিক হেলথ অফিসার ডক্টর থেরেসা ট্যাম কানাডার স্থানীয় গণমাধ্যম কে  জানিয়েছেন, কানাডা বর্তমানে কোভিড-১৯ এর দ্বিতীয় ওয়েভ এর চূড়ান্ত অবস্থার দিকে এগুচ্ছে, যদিও কোভিড-১৯ এর বর্তমান এই বেড়ে যাওয়াকে অনেক প্রভিন্সের মেডিক্যাল অফিসাররা তৃতীয় ওয়েভ হিসেবে চিহ্নিত করছেন।

ডক্টর ট্যাম বলেন, মহামারীর এই বর্তমান বেড়ে যাওয়ার ভয়ংকর দিকটি হচ্ছে, আরো ছোঁয়াচে ভ্যারিয়েন্টের উপস্থিতি। তিনি বলেন, এই অবস্থা থেকে রক্ষা পাওয়ার জন্য প্রভিন্স ও ফেডারেল থেকে নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে না চলার কোন বিকল্প নেই।

ডক্টর ট্যাম উল্লেখ করেন, গত সাত দিনে ইনটেন্সিভ কেয়ার ইউনিট এ ভর্তি রুগীর সংখ্যা বেড়েছে শতকরা ২৭ ভাগ। তিনি আশংকা করছেন, জনগণ যদি সচেতন না হয়, তবে এ মাসের শেষে এ সংখ্যা কয়েক গুণ বেড়ে যাবে, যা মোকাবেলা করা কানাডার স্বাস্থ্য বিভাগের জন্য খুবই কষ্ট সাধ্য হয়ে দাঁড়াবে।

তিনি আরো বলেন, ৪০ থেকে ৫৯ বছরের মানুষের আক্রান্তের সংখ্যা এবং হাসপাতালে ভর্তির সংখ্যা আশংকাজনক হারে বেড়ে চলেছে। এছাড়াও গত তিন মাসে ইন্টেনশিভ কেয়ারে ১৮ থেকে ৩৯ বছরের আক্রান্তের সংখ্যা দ্বিগুণে দাঁড়িয়েছে। উল্লেখ্য, গত জানুয়ারিতে এ সংখ্যা ছিল শতকরা ৭ ভাগ এবং মার্চে এ সংখ্যা এসে দাঁড়িয়েছে ১৫ ভাগে।

আরও পড়ুন


যে কারণে বাজেয়াপ্ত করা হলো সুয়েজ খালে আটকে পড়া সেই জাহাজ

শত্রুতা করে রাতে কেটে দেয়া হলো ১৮০ আমগাছের চারা

সেমিতে ম্যানচেস্টার সিটি, প্রতিপক্ষ নেইমার-এমবাপ্পের পিএসজি

চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে রিয়াল, লিভারপুলের বিদায়


প্রদেশগুলোতে হাসপাতালে ভর্তির সংখ্যা ক্রমাগত বেড়ে চলেছে এবং স্বাস্থ্য সুবিধার স্বল্পতার কারণে হাসপাতালগুলোতে কিছুটা কম গুরুত্বপূর্ণ সব অপারেশন সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। এই সংকটকালীন মহামারীর সময়কে স্বাস্থ্যবিধি মেনে ধৈর্যের সাথে মোকাবেলা করার জন্য ডক্টর থেরেসা ট্যাম দেশবাসীর কাছে আহবান জানান।

উল্লেখ্য কানাডায় গতবছর মার্চ মাসে প্রথম কোভিড শনাক্ত হয় ব্রিটিশ কলম্বিয়াতে। তারপর থেকে এ পর্যন্ত ২৩ হাজারের ও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বরন করেছেন।

কানাডা সরকার দেশটির নাগরিকদের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড কে আরো শক্তিশালী করতে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তাছাড়া সকল নাগরিকরা যেন দ্রুত ভ্যাকসিনেশনের আওতায় আসে সেদিকেও কঠোর পদক্ষেপ নিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৮৭ হাজার ১ শত ৫২ জন, মৃত্যুবরণ করেছেন ২৩ হাজার ৪শ’ ৪৫ জন এবং সুস্থ হয়েছেন ৯ লাখ ৮৩ হাজার ৫শত ৬ জন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

করোনা আক্রান্ত খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিতে বিএনপির দোয়া

অনলাইন ডেস্ক

করোনা আক্রান্ত খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিতে বিএনপির দোয়া

বিএনপির চেয়াপারর্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় সৌদিআরব বিএনপির উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার এই দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মধ্যপ্রাচ্য সাংগঠনিক সমন্বয়ক আহমেদ আলী মুকিব। মাহফিল পরিচালনা করেন সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তপন।

দোয়া মাহফিলে বিএনপির চেয়াপারর্সন বেগম খালেদা জিয়াসহ বিএনপি অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতৃবৃন্দের সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সৌদিআরব বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিব।

এতে অংশ নেন সৌদিআরব পূর্বাঞ্চল বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট মীর ছিদ্দিকুর রহমান ইমরান কুয়েত বিএনপির সাবেক সদস্য সচিব শওকত আলী,সাবের আহমেদ সৌদিআরব বিএনপির সহ সভাপতি কেফায়েত উল্লাহ কিসমত, আব্দুল মান্নান,এরশাদ আহমেদ, মঈন চৌধুরী, মোহাম্মদ আলী সহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

রিয়াদে বাংলাদেশিদের মার্কেট ‌‘দিনা হাইপার’র যাত্রা

সৌদি আরব প্রতিনিধি

রিয়াদে বাংলাদেশিদের মার্কেট ‌‘দিনা হাইপার’র যাত্রা

রিয়াদে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা মেটাতে যাত্রা শুরু করেছে দিনা হাইপার মার্কেট। 

শুভ উদ্বোধন ও রমজান উপলক্ষ্যে সিফা সানাইয়া এলাকায় অবস্থিত বিশাল জায়গা জুড়ে গড়ে তোলা মার্কেটটিতে মাছ, মাংস, শাক সবজি, তৈরি পোষাক, ইলেকট্রনিক্স সহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীতে দেয়া হয়েছে বিশাল মূল্য ছাড়।


করোনা নিয়ন্ত্রণে ব্যর্থ সরকার লকডাউনের নামে চালাচ্ছে শাটডাউন: ফখরুল

আব্দুল মতিন খসরু লাইফ সাপোর্টে

ওবায়দুল কাদের কিংবা জাহিদ মালেক যদি এই ডিগ্রিটা পেতেন, তখন কী করতাম: সুমন্ত আসলাম

শ্রীপুরে মসজিদে অচেতন থাকা ব্যক্তিকে উদ্ধা


প্রতিষ্ঠানটিতে দেশিয় অনেক পণ্যের বাজারজাতকরণ সহ অনেক বাংলাদেশির কর্মসংস্হানের সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হলেন কানাডা প্রবাসী মাহমুদ

লায়লা নুসরাত, কানাডা

হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হলেন কানাডা প্রবাসী মাহমুদ

কানাডার ক্যালগেরীতে বসবাসরত কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান হবিগঞ্জ হার্ট ফাউন্ডেশনের আজীবন সদস্য হয়েছেন। সম্প্রতি হবিগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার আহবায়ক করে হবিগঞ্জের বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, সমাজসেবক, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সমন্বয়ে অতি সম্প্রতি হার্ট ফাউন্ডেশনের জেলা কমিটি গঠিত হয়েছে। 

মোঃ মাহমুদ হাসান বিভিন্ন রকম সমাজসেবামূলক কার্যক্রমের পাশাপাশি কানাডিয়ান পেরোল এসোসিয়েশনের একজন পেশাজীবি সদস্য। তিনি ১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে সমাজতত্ত্বে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা হলেন কেলার ইন্টারন্যাশনালে গবেষণা কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। কানাডার সাউদার্ন আলবার্টা ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে উচ্চতর পড়াশোনা করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের ও আজীবন সদস্য। এছাড়াও "সেইট" এলামনাই, আন্তর্জাতিক সমাজতাত্ত্বিক সমিতি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এসোসিয়েশন কানাডা ও নর্থ আমেরিকার সহ অনেক সমাজসেবী সংগঠনের একজন সক্রিয় সদস্য।

আরও পড়ুন


মামুনুলকে নিয়ে ফেসবুকে পোস্ট, আ. লীগের ২ পক্ষের সংঘর্ষ

বৈশাখে মঙ্গল শোভাযাত্রা ও গণজমায়েত না করার নির্দেশ

তারাবির নামাজ নিয়ে নতুন নির্দেশনা

নতুন নির্দেশনা, প্রতি ওয়াক্ত ও তারাবির নামাজ পড়তে হবে ২০ মুসল্লি ‍দিয়ে


কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় দীর্ঘদিন উন্নয়ন গবেষণা নিয়ে কাজ করেছেন। বর্তমানে তিনি নিয়মিত পেশার পাশাপাশি লেখালেখি নিয়ে ব্যস্ত থাকেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। 

সিলেট অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি রূপক দত্ত তাঁর এ সদস্য পদ অর্জনে অভিনন্দন জানিয়েছেন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

কাতারে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের নতুন কমিটি

অনলাইন ডেস্ক

কাতারে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের নতুন কমিটি

কাতারে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে বাংলাদেশ সোশ্যাল ক্লাব কাতার। দোহার লামিজন হল রুমে আনুষ্ঠানিকভাবে সোশ্যাল ক্লাব কাতারের উদ্বোধন করা হয়।

এতে নবনির্বাচিত কমিটিতে মোঃ হারুনুর রশীদকে সভাপতি, দিদারুল আলমকে সাধারণ সম্পাদক ও বিজন কৃষ্ণ শীলকে সাংগঠনিক সম্পাদক করে প্রাথমিক ২০ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব হাসান মাহমুদ। নাছির উদ্দিন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হারুনুর রশিদ, তপন মহাজন, আবদুল জলিল, আলাউদ্দিন চৌধুরীসহ অন্যান্যরা।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর