ট্রাম্পের নীতি বদলাতে সময় নিচ্ছেন না বাইডেন
ট্রাম্পের নীতি বদলাতে সময় নিচ্ছেন না বাইডেন

ট্রাম্পের নীতি বদলাতে সময় নিচ্ছেন না বাইডেন

অনলাইন ডেস্ক

শুরু হলো বাইডেন অধ্যায়, পরিবর্তন সূচিত হলো যুক্তরাষ্ট্রে। ক্ষমতায় এসেই সাবেক রাষ্ট্রপতির সিদ্ধান্ত বদলাতে এক গুচ্ছ নির্বাহী আদেশের কথা জানালেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর মাধ্যমেই শুরু হলো স্বদেশকে বিশ্ব নেতৃত্বের আসনে নেয়ার লক্ষ্যে তার পথচলা।  

যুক্তরাষ্ট্রের হারানো গৌরবকে ফিরিয়ে আনার লক্ষ্য নিয়েই ৫৯ তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহন করেছিলেন জো বাইডেন।

প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের সময়েও করলেন সকল অভদ্র যুদ্ধ অবসানের অঙ্গীকার। আর হোয়াইট হাউজে ঢুকেই বুঝিয়ে দিলেন, ট্রাম্পের নীতি পাল্টে দিতে বিন্দুমাত্র বিলম্বেও রাজি নন তিনি।

সবচেয়ে দুর্বল যেসব পাসওয়ার্ড

শীর্ষে ম্যানইউ

নির্বাহী আদেশ স্বাক্ষরের দিক থেকে ট্রাম্প ও বারাক ওবামাকেও পেছনে ফেলে দিয়েছেন ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট। শপথ গ্রহণের দুই সপ্তাহে ৮টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন ট্রাম্প। ৯টিতে সই করেছিলেন বারাক ওবামা। আর ওভাল অফিসে সাংবাদিকদের সামনে ট্রাম্পের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য বাইডেন প্রথম দিনেই সই করেন ১৫টি নির্বাহী আদেশ ও দুটি দাফতরিক নথিতে।

যুক্তরাষ্ট্র জুড়ে মাস্ক বাধ্যতামূলক সংক্রান্ত নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন। শুরু করেছেন প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে আনার কাজ। এছাড়াও নির্বাহী আদেশগুলোতে ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত নীতিমালা বাতিলসহ মুসলিম দেশ থেকে ভ্রমণের ওপর জারি করা নিষেধাজ্ঞা বাতিলের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোও রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের যে প্রক্রিয়া শুরু করেছিলেন ট্রাম্প, তা থামাতেও পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন বাইডেন।

এদিকে, হোয়াইট হাউজ ছাড়ার আগে বাইডেনকে লেখা ট্রাম্পের চিঠিটি উদার ভাষার ছিল বলে তথ্য দিয়েছে সিএনএন। তবে এই বিষয়ে ট্রাম্পের সঙ্গে কথা না বলে মুখ খুলবেন না বলেই জানিয়েছেন নতুন মার্কিন রাষ্ট্রপতি।

news24bd.tv/আলী