অসুখী হয়েও বিবাহ বিচ্ছেদ না করা সুখী দম্পতির উদাহরণ
Breaking News
অসুখী হয়েও বিবাহ বিচ্ছেদ না করা সুখী দম্পতির উদাহরণ

অসুখী হয়েও বিবাহ বিচ্ছেদ না করা সুখী দম্পতির উদাহরণ

Other

কিছুদিন আগে আমার এক জনপ্রিয় বান্ধবির বিবাহ বিচ্ছেদ হয়। তিনি শোবিজ জগতের বিশাল বড় এক তারকা। লক্ষ লক্ষ মানুষ তার ভক্ত। কিন্তু বিবাহ বিচ্ছেদের খবর শুনে হাজার হাজার মানুষ তার ঠোঁটকাটা স্বভাব ও চারিত্রিক বৈশিষ্ট্য নিয়ে প্রশ্ন তোলে! অনেকেই বলতে থাকে, 'শোবিজের মেয়েদের ডিভোর্স হওয়া অস্বাভাবিক নয়', 'এদের যা চরিত্র তাতে ছেলে কেনো, কোন মেয়েও তাদের সাথে থাকতে পারবে না' ইত্যাদি।

 

সালমানের প্রথম আয় ৭৫ টাকা

শোবিজ জগতের কারো সম্পর্ক ও বিবাহ বিচ্ছেদ হলে সমাজের কোটি কোটি পুরুষতান্ত্রিক ও ঈর্ষাকাতর নারী ও পুরুষের প্রচলিত বক্তব্যগুলো যেমনঃ- ‘মিডিয়ার নারীদের সাথে বড়োজোর প্রেম করা যায় কিন্তু বিয়ে করা উচিত না’, বা ‘মিডিয়ার নারীরা শুধুমাত্র খাওয়ার জন্য- বউ বানানোর জন্য না’ ইত্যাদি কুরুচিপূর্ণ বাক্যগুলোর বাস্তবে রূপ লাভ করছে দেখতে পেরে তারা পৈশাচিক আনন্দে মেতে ওঠে।

সবচেয়ে দুর্বল যেসব পাসওয়ার্ড

শীর্ষে ম্যানইউ

এমন নয় যে, যারা এইরকমের কুরুচিপূর্ণ ও অশ্লীল ধ্যানধারণা পোষণ করে- তারা সকলেই সুখী ও সৎ। এ-সকল মানুষেরা মস্তিষ্কে আবর্জনা নিয়েই অন্য মানুষের সামনে সুখী ও সৎ হওয়ার নাটক করে এবং অন্যের ব্যক্তিগত জীবন নিয়ে পরচর্চা করে  নিজের ত্রুটি ও অক্ষমতাকে সামাল দেওয়ার চেষ্টা করে।

আমাদের সমাজে অসুখী হয়েও বিবাহ বিচ্ছেদ না করা সুখী দম্পতির উদাহরণ। জীবনের অশান্তি, হিংস্রতা, অমানবিকতা, নির্যাতন, মতের ভিন্নতা, স্বাধীনতার হস্তক্ষেপ, সিদ্ধান্তে জবরদস্তি, ক্যারিয়ার নষ্ট করা, শারীরিক অক্ষমতা, অহেতুক সন্দেহ করা,  মানসিক যন্ত্রণা লুকিয়ে রেখে আজীবন গাধার মতো বোঝা বহন করা ভালো নারীর বৈশিষ্ট্য। এবং এক্ষেত্রে দেশীয় নারীরা খুবই নিখুঁত ও দক্ষতার সাথে পালন করে যায়। আর যারা এ-সকল ঝামেলা ও যন্ত্রণা থেকে মুক্ত হয়ে নতুন করে জীবন আরম্ভ করতে চায়- তাদের এই সমাজ নষ্ট বলে। অর্থাৎ এই সমাজে ভালো ও খারাপ এবং সুখ ও অসুখীর ধারণা ও সংজ্ঞাও সমাজের মতোই করুণ ও নিকৃষ্ট।

শোবিজের জগতের বাইরে অর্থাৎ যাদের আমরা সাধারণ মানুষ-জনগণ-নাগরিক বলে থাকি, তাদের কি বিবাহ বিচ্ছেদ হয় না? যেহেতু তারা পত্র-পত্রিকা ও পর্দায় আসে না, সেহেতু তাদের বিচ্ছেদের সংখ্যাটি আমাদের চোখে পড়ে না। কিন্তু চোখে যে একদমই পড়ে না- তা তো নয়। আশেপাশে তাকালেই সংখ্যার ধারণা স্পষ্ট হতে পারে। মিডিয়ার বাইরের অন্য কোন পেশার মানুষের কি বিবাহ বিচ্ছেদ হয় না?  


কিন্তু আমাদের ইশারা ও ইঙ্গিত সব সময়ই শোবিজ জগতের দিকে- কারণ আমাদের সমাজে নারী ও বউ হচ্ছে নিজস্ব প্রপার্টি ও শস্যক্ষেত্র। যাকে কেউ দেখতে পারবে না, ছুঁতে পারবে না, কথা বলতে পারবে না, মিশতে পারবে না, সন্ধ্যার পর বাইরে থাকতে পারবে না, রান্নাঘর ও সন্তান উৎপাদন ছাড়া আর কিছু বুঝবে না।

যদিও বিবাহ বিচ্ছেদ (ডিভোর্স) সাময়িক মানসিক যন্ত্রণা বটে। কিন্তু নতুন সম্ভাবনা তৈরি করে। নতুন স্বপ্ন বুনতে সাহায্য করে। ধরে নিতে হবে- পৃথিবীতে সবকিছুই অভিজ্ঞতা। জীবন একজনের জন্যে নয়, প্রেম ও শরীরও একজনের জন্যে নয়। মানুষ আসবে ও যাবে আর অভিজ্ঞতা মানুষকে শক্ত ও আত্মবিশ্বাসী করে তুলবে।

news24bd.tv/আলী

;