শীতে ত্বকের যত্নের ৭টি উপায়

শীতে ত্বকের যত্নের ৭টি উপায়

অনলাইন ডেস্ক

শীতে ত্বক ফেটে যাওয়া অনেকের জন্যই স্বাভাবিক একটি বিষয়। তবে শীতে ত্বক যেন না ফাটে তাই এ সময়ে ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন।

জেনে নিন শীতে ত্বকের যত্নের ৭টি উপায়-

১. বেশি বেশি পানি পান করুন। এ সময় গরম চায়ে লেবু আর আদা দিয়ে পান করলেও উপকার পাবেন।

২. ক্লিনজার ব্যবহারে সতর্ক হোন। অনেক ক্লিনজার আছে যাতে রাসায়নিক উপাদান থাকে, যা থেকে ত্বকের ক্ষতি বেশি হয়। কিছু ক্লিনজারে অ্যালকোহল বা সুগন্ধি থাকে। এটি ত্বকের ফাটল সমস্যা তৈরি করে।

তাই এ সময়ে ক্লিনজারের ক্ষেত্রে ক্রিম জাতীয়গুলোই ব্যবহার করা ভালো।

৩. শীতে মেকআপ তোলার ক্ষেত্রে বাড়তি যত্ন নিন। ত্বকের যত্নে এক্সফোলিয়েট করুন। শুষ্ক ও চুলকানিযুক্ত ত্বকে এক্সফোলিয়েট করা জরুরি। এটি শুষ্ক আর মৃত ত্বককে সারিয়ে ফেলার পাশাপাশি নতুন কোষ তৈরিতেও সাহায্য করবে।

৪. আপনার ত্বকে প্রাকৃতিক উপাদান দিয়ে গন্ধযুক্ত জেরানিয়াম বা কমলা দিয়ে স্ক্রাব করুন। আবার এক্সফোলিয়েট স্ক্রাবগুলো সংগ্রহ করতে পারেন রান্নাঘরেরই নানা উপাদান দিয়ে।

৫. শীতের এ সময়ে অনেকে স্নানে গরম পানি ব্যবহার করেন। দীর্ঘ সময় ধরে গরম পানিতে থাকলে তা ত্বকের প্রয়োজনীয় তেল কমিয়ে ফেলে। গরম পানি ত্বক শুষ্কও করে দেয়। তাই স্নানের সময়টা বেশিক্ষণ না হওয়ার কথাই বলছেন বিশেষজ্ঞরা।


রাজতন্ত্রকে অপমানের দায়ে ৪৩ বছরের কারাদন্ড

রাস্তার পাশেই ৮২৬টি গাঁজার গাছ!


৬. প্রাকৃতিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বকে লোশন বা ময়েশ্চারাইজার পানি শুকানোর আগেই দিতে হবে। হাত-পা থেকে শুরু করে সবখানে প্রাকৃতিক ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করুন। নারিকেল তেলও ভালো কাজে দেবে।

৭. প্রয়োজনীয় শীতের প্রসাধনী সঙ্গে রাখুন। বাইরের আদ্রতা থেকে লিপজেল দিয়ে ঠোঁটের যত্ন নিতে পারবেন। স্কার্ফ ও হ্যান্ড গ্লাভস সঙ্গে রাখুন। পোশাকের ক্ষেত্রে ত্বকে যেন র‍্যাশ না হয় এ ধরনের আরামদায়ক কাপড় ব্যবহার করুন।

news24bd.tv / নকিব