গাছে উঠে বসে থাকা বাঘটিকে নামাল এলাকাবাসী

বেলাল রিজভী, মাদারীপুর

গাছে উঠে বসে থাকা বাঘটিকে নামাল এলাকাবাসী

মাদারীপুরের রাজৈর উপজেলার কবিরাজপুর ইউনিয়নের কিশোরদিয়া গ্রাম থেকে বৃহস্পতিবার সকালে একটি মেছো বাঘকে আটক করেছে এলাকাবাসী।

পরে বন বিভাগকে সংবাদ দিলে আটককৃত মেছো বাঘটি উদ্ধার করে রাজৈর উপজেলা বন বিভাগে নিয়ে আসেন বন কর্মকর্তা। মেছো বাঘটিকে খুলনা বন্য প্রাণী বিভাগে পাঠানো হবে বলে জানিয়েছে বন বিভাগ। 

স্থানীয় মামুন হোসেন জানান, বৃহস্পতিবার সকালে মাদারীপুরের রাজৈর উপজেলার কবিরাজপুর ইউনিয়নের কিশোরদিয়া গ্রামে হঠাৎ করে একটি মেছো বাঘ লোকালয়ে ঢুকে পড়ে। এসময় গ্রামের বেশ কয়েকটি কুকুর ঘেউ ঘেউ করে উঠলে স্থানীয়রা মেছো বাঘটিকে দেখতে পায়।

আরও পড়ুন:  মানুষ বাঁচে কর্মে, আয়ুতে কচ্ছপ

মেছো বাঘটি উদ্ধার করতে গিয়ে আহত জামাল জানান, এলাকায় বাঘ বাঘ বলে চিৎকার শুনে আমি বাড়িতে আসি। এসে দেখি একটি বাঘ গাছে উপরে। আমি গাছে উঠে বাঘটিকে নামানোর চেষ্টা করি। এসময় বাঘটি আমার গলায় ও হাতে আঁচড় দেয়। পরবর্তীতে আমি বাঘটিকে গাছ থেকে নিচে নামিয়ে আনি।

কবিরাজপুর ইউনিয়ন পরিষদের সদস্য হবি চোকিদার জানান, বৃহস্পতিবার সকালে এলাকায় একটি বাঘ ঢুকে পড়ে। পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আমি সংবাদ পেয়ে ঘটনাস্থলে যাই। স্থানীয়রা বাঘটিকে আটক করে। আমি বন বিভাগের সাথে যোগাযোগ করলে রাজৈর উপজেলা বন কর্মকর্তা আব্দুর রউফ চৌধুরী এসে বাঘটি উদ্ধার করে নিয়ে যান। 

মাদারীপুর বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা তাপস কুমার সেনগুপ্ত জানান, স্থানীয়দের আটককৃত মেছো বাঘটি উদ্ধার করে খুলনা বন্য প্রাণী বিভাগে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। 

মেছো বাঘটিকে আটক করে হত্যা না করায় স্থানীয়দের সাধুবাদ জানিয়েছেন সর্বসাধারণ ও সংশ্লিষ্টরা।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

হ্যালিপ্যাড-উপজেলা স্টেডিয়াম বিলীন হলেও দেখার কেউ নেই

নাটোর প্রতিনিধি

হ্যালিপ্যাড-উপজেলা স্টেডিয়াম বিলীন হলেও দেখার কেউ নেই

তৎকালীন এরশাদ সরকার আমলে নাটোরের গুরুদাসপুর পৌর সদরের বিলচলন শহীদ সামসুজ্জোহা কলেজের সামনে অবস্থিত হ্যালিপ্যাডটি সঠিক রক্ষনাবেক্ষণ ও অযত্ন আর অবহেলায় মাটি খেকোদের কারণে বিলীন হতে চলেছে। এমনকি সেই হ্যালিপ্যাডের জায়গাটি এখন ট্রাক স্ট্যান্ড হিসেবে ব্যবহৃত হচ্ছে। তবুও দেখার কেউ নেই।

সরেজমিনে এলাকাবাসী জানান, ১৯৮৮ সালের বন্যার পর তৎকালীন সরকার ক্ষতিগ্রস্থদের খোঁজখবর ও সহযোগিতা করার লক্ষ্যে হ্যালিকপ্টার নামানোর সেই হ্যালিপ্যাড তৈরি করেছিলেন। সম্প্রতি উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে হ্যালিপ্যাডটিতে উপজেলা স্টেডিয়ামের জন্য নির্ধারিত স্থান হিসেবে সাইনবোর্ড টাঙানো হয়েছে। তবুও হ্যালিপ্যাডের মাটি কেটে নিয়ে যাচ্ছে বিভিন্ন শ্রেণির অসাধু লোকজন। 


কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক মৃত্যুতে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

বগুড়ায় সকাল ও দুপুরের সড়ক দুর্ঘটনায় ঝরল ৬ প্রাণ

যা দেখে নাসিরকে ভালোবেসেছিলেন তামিমা


এদিকে নিয়ন্ত্রণহীন হওয়ায় ও দেখভালের অভাবে হ্যালিপ্যাডের ওপরই ট্রাক স্ট্যান্ড করা হয়েছে। যার ফলে সেখানে এখন নিয়মিত মাদক সেবনও চলে। একদিকে হ্যালিপ্যাডের মাটি খেকোর দল অন্যদিকে ট্রাক স্ট্যান্ডের কারণে বিলীন হচ্ছে মাটি এবং সেই সাথে হ্যালিপ্যাডটি উপজেলা স্টেডিয়ামের পরিচয়টিও হারিয়ে ফেলছে। তাই সেখানে একটি শিশু পার্ক বা বিনোদন কেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এ ব্যাপারে স্থানীয় পৌর কাউন্সিলর শেখ সবুজ বলেন, দীর্ঘদিন ধরে হ্যালিপ্যাডটির এই দুর্দশা দেখে আসছি। সঠিক রক্ষানাবেক্ষণের অভাবে জায়গাটি প্রায় বিলীন হওয়ার পথে। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে হ্যালিপ্যাডের জায়গাটি উদ্ধার করতে উপজেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন বলেন, জায়গাটি যেহেতু সরকারি তাই এসিল্যান্ডকে এ বিষয়ে প্রতিবেদন তৈরির জন্য বলা হয়েছে। সহকারি কমিশনার (ভূমি) মো. আবু রাসেল বলেন, বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

বাদ এশা মুশতাকের জানাজা লালমাটিয়ায়, দাফন আজিমপুরে

অনলাইন ডেস্ক

বাদ এশা মুশতাকের জানাজা লালমাটিয়ায়, দাফন আজিমপুরে

লেখক মুশতাকের মরদেহ সাড়ে বারোটার দিকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাদ এশা লালমাটিয়ায় জানাজা শেষে আজিমপুরে কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হবে।

বিস্তারিত আসছে...

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

‘তুমি’ বলায় মারামারি, প্রাণ গেল একজনের

অনলাইন ডেস্ক

‘তুমি’ বলায় মারামারি, প্রাণ গেল একজনের

রাজধানীর আফতাব নগর এলাকায় গত ২২ তারিখে 'তুমি' সম্মোধন করার জেরে দুই পরিবারের মধ্যে মারামারির ঘটনায় আহত কাজল আজ শুক্রবার সকালে মারা গেছে।

এ ঘটনায় কেউ আটক নেই, দুই পরিবারের পক্ষ থেকে থানায় মামলা দায়ের হয়েছে।

বিস্তারিত আসছে

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

বিসিসি’র প্রকৌশলী পরিচয়ে চাঁদাবাজি আটক ১

রাহাত খান, বরিশাল:

বিসিসি’র প্রকৌশলী পরিচয়ে চাঁদাবাজি আটক ১

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) প্রকৌশলী পরিচয়ে চাঁদাবাজী সহ প্রতারণার অভিযোগে এক ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। 

সিটি করপোরেশন কর্তৃপক্ষ আজ বৃহস্পতিবার দুপুরে নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের আজিজিয়া হাউজিং এলাকা থেকে আটক করে বিকেলে থানা পুলিশে সোপর্দ করে। 

আটক যুবকের নাম মো. সবুর খান (৪২)। তিনি নগরীর বৈদ্যপাড়া এলাকায় ভাড়াটিয়া হিসেবে বসবাস করে জেলার বানারীপাড়ায় এলজিইডি’র একটি প্রকল্পে মাস্টাররোলে কাজ করছেন। তিনি ঝালকাঠী জেলার কাঠালিয়া উপজেলার আ. রহমান খানের ছেলে। 

সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা কাজী মোয়াজ্জেম হোসেন জানান, সবুর খান বিভিন্ন সময় নগরীর বিভিন্ন এলাকায় নির্মানাধীন বাড়ির মালিকদের কাছে গিয়ে নিজেকে সিটি করপোরেশনের প্রকৌশলী পরিচয় দিয়ে চাঁদাবাজী সহ প্রতারণা করে আসছিল। 

আজ বৃহস্পতিবার দুপুরে সে সিটি করপোরেশনের প্রকৌশলী ফরিদ মাহমুদ পরিচয়ে  ২৩ নম্বর ওয়ার্ডের আজিজিয়া হাউজিং এলাকায় জনৈক মো. মাইনুদ্দিনের নির্মানাধীন ৪ তলা ভবনের অনুমোদিত নকশা সহ কাগজপত্র দেখতে চায়। খবর পেয়ে সিটি করপোরেশনের নিরাপত্তারক্ষীরা তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। 


সেই দুই ভাইয়ের সাড়ে ৫ হাজার বিঘা জমি, ৫৫টি বাস ক্রোকের নির্দেশ

দেশে করোনার সর্বশেষ মৃত্যু-শনাক্তের তথ্য

টিকা নেয়ার ১২ দিন পর ত্রাণ সচিবের করোনা শনাক্ত

চাকায় ওড়না পেঁচিয়ে রাস্তায় পড়ে মারা গেলো মেয়েটি


জিজ্ঞাসাবাদে সে সিটি করপোরেশনের প্রকৌশলী পরিচয়ে নির্মানাধীন ভবন মালিকদের কাছ থেকে বিভিন্ন অংকের চাঁদা আদায়ের কথা স্বীকার করেছে। পরে তাকে থানায় সোপর্দ করা হয় বলে তিনি জানান।

কোতয়ালী মডেল থানার ওসি মো. নুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে নিউজ টোয়েন্টিফোরকে বলেন, এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

মুকুলে ছেয়ে গেছে দিনাজপুরের লিচুর বাগান

পরিচর্যায় ব্যস্ত বাগানিরা

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর

মুকুলে ছেয়ে গেছে দিনাজপুরের লিচুর বাগান

লিচুর জন্য বিখ্যাত দিনাজপুর জেলা। আবহাওয়া অনুকূলে থাকায় বাগান গুলোতে গেল কয়েক বছরের চেয়ে লিচুর মুকুল এসেছে লক্ষ্য করার মততো। এরই মধ্যে বাগানিরা লিচু বাগানের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে ভালো ফলনের আশা করছেন তারা। তবে কৃষকদের অভিযোগ কৃষি অফিস থেকে লিচু চাষিদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন।


গণধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে কলেজছাত্রীর গায়ে আগুন

বাবার সঙ্গে দেখা করতে গিয়ে রাতধর ধর্ষণের শিকার মেয়ে

৩০-৩২ গার্লফ্রেন্ড থাকার পরও আমাকে ভালোবাসত নাসির: তামিমা

আমার সব প্রশ্নের জবাব ইসলামে পেয়েছি: কানাডিয়ান নারী


লিচু জেলা দিনাজপুর। এরই মধ্যে এ জেলার ছোট বড় সব বাগানেই গাছে গাছে লিচুর মুকুলে ছেয়ে গেছে। ফাগুনের হাওয়ায় দুলছে এই সব লিচুর মুকুল। বাগানীরাও তাই ব্যস্ত সময় পার করছে লিচু গাছ পরিচর্যায়। প্রতি বছর এ জেলায় লিচুর বাগান বৃদ্ধি পেলেও কৃষি অফিসের তথ্য মতে ছোট বড় সব মিলিয়ে প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে লিচুর বাগান রয়েছে এবং বাগান আছে প্রায় সাড়ে তিন হাজার। প্রতিবছর এই জেলায় লিচু উৎপাদন হয় ২৫ হাজার মেট্রিক টনের বেশি।

এবার বাম্পার ফলনের আশা করছে লিচু চাষিরা। তবে আবহাওয়া অনুকূলে থাকলে গতবারের তুলনায় ভালো ফলন হবে বলে মনে করছেন লিচু চাষিরা।

বাগানীরাও বেশ পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে। গাছে পানি সেচ, কিটনাশক স্প্রে, সার দেয়াসহ সব ধরনের পরিচর্যা করেছে তারা।

অপরদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ তৌহিদুল ইকবাল জানান, ভালো ফলনের জন্য কৃষকদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন। তবে এ বছর লিচুর মুকুল কিছুটা আগাম এসেছে বলে জানালেন এই কর্মকর্তা। বম্বাই, মাদ্রাজী, বেদানা, কাঠালী, চায়না থ্রীসহ বিভিন্ন জাতের লিচুর বাগান রয়েছে এখানে। এ জেলায় সবচেয়ে বেশি লিচুর বাগান রয়েছে সদর ও বিরল উপজেলায়।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর