আর্জেন্টিনায় পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর ফসিল আবিষ্কার

অনলাইন ডেস্ক

আর্জেন্টিনায় পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর ফসিল আবিষ্কার

উত্তর-পশ্চিম প্যাটাগোনিয়ার নিউউইন প্রদেশে ৯৮ মিলিয়ন বছরের পুরনো ডাইনোসরের ফসিল আবিষ্কৃত হয়েছে। এটি পৃথিবীর সবচেয়ে বড় প্রাণির হাড় বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞানীরা অনুমান করেছেন, প্রাণিটি ১২২ ফুট দীর্ঘ হতে পারে। এর ওজন হতে পারে প্রায় ৯০ হাজার কেজি।

এ নিয়ে গবেষণা করছে আর্জেন্টিনার দ্য জাপালা মিউজিয়াম, মিউজিও দে লা প্লাটা, মিউজিও এজিদিও ফেরুগলিও ও রাও নেগ্রো এবং জারাগোজা বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি প্রকাশিত ক্রেটিসিয়াস রিসার্চ জার্নালের এক প্রতিবেদন থেকে জানা যায়, হাড়গুলোর মধ্যে ডাইনোসরের পেলভিক স্ট্রাকচার ও লেজের ২৪টি অংশের কশেরুকা পাওয়া গেছে। এটি টিরানোসরাস প্রজাতির ডাইনোসর। এরা সরোপড হিসেবে পরিচিত। এদের দীর্ঘ ঘাড় এবং লেজ, বিশাল দেহ, ছোট মাথা, চারটি হাতির মতো পা ছিল। এরা নিরামিষভোজী।

সরোপড প্রজাতির মধ্যে ডিপ্লোডোকস, অ্যাপাটোসরাস, ব্রঙ্কিওসরাস এবং ব্রন্টোসরাস ইত্যাদি ডায়নোসর ছিলো। এই ডাইনোসররা জুরাসিক যুগে (১৫০ মিলিয়ন বছর আগে) পৃথিবীতে বাস করত। ৬৬ মিলিয়ন বছর আগে এরা পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে বলে ধারণা করা হয়।


সংকটে পড়তে পারে ইসরায়েল-যুক্তরাষ্ট্র সম্পর্ক

হোয়াটসঅ্যাপের চেয়েও ভয়াবহ মেসেঞ্জার


জানা গেছে, টিরানোসরাস হলো সরোপডদের মধ্যে বৃহত্তম। বিলুপ্তির আগে অন্যান্য সব সরোপডকে এরা মেরে ফেলে। এদের ওজন হতো ৪০ হাজার কেজি থেকে ৯০ হাজার কেজি। প্রাণিগুলোর মধ্যে বৃহত্তম টিরানোসরাস জীবাশ্মগুলো প্যাটাগোনিয়া থেকে এসেছে। ওখানেই নতুন জীবাশ্ম পাওয়া গেছে। অ্যান্টার্কটিকা ব্যতীত সব মহাদেশেই এই প্রজাতির ডায়নোসরের দেখা পাওয়া গেছে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

ব্যাংক কর্মকর্তা শেখ মুওদুদ আহমদ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

রিপন হোসেন, যশোর

ব্যাংক কর্মকর্তা শেখ মুওদুদ আহমদ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

সিলেটের অগ্রণী ব্যাংক কর্মকর্তা শেখ মুওদুদ আহমদ হত্যার খুনিদের বিচারের দাবিতে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১টায় যশোর অঞ্চলের সকল তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উদ্যোগে প্রেসক্লাব যশোরের সামনে এ মানববন্ধন করে।

অগ্রণী ব্যাংকের যশোর অঞ্চলের সভাপতি কাউসার আলীর নেতৃত্বে ঘন্টা ব্যাপী মানববন্ধনে যশোরস্থ সকল তফসিলী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দু’শতাধিক কর্মকর্তা অংশগ্রহণ করেন।


মহাসমাবেশে যোগ দিতে খুলনায় ইশরাক, পথে বাধার অভিযোগ

ইহুদিদের উৎসব উপলক্ষে ইব্রাহিমি মসজিদের আজানে ইসরায়েলের নিষেধাজ্ঞা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সন্ধ্যায় বৈঠকে বসবে ৬ মন্ত্রণালয়

নির্বাচনি পরিবেশ নষ্ট করে অতি উৎসাহী প্রার্থী ও নেতারা: ইসি শাহাদাত


এসময় বক্তরা বলেন, মওদুদ আহমেদকে পরিকল্পতভাবে হত্যা করা হয়েছে। দেশে আজ সাধারণ মানুষের কোন নিরাপত্তা নেই। ব্যাংকারদের কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চত করার দাবি জানান বক্তরা।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অগ্রণী ব্যাংক যশোর অঞ্চলের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, অগ্রণী ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক তাপস কুমার বিশ্বাস, জনতা ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক শহিদুল ইসলামসহ প্রমুখ। উল্লেখ গত শনিবার সিলেট নগরের বন্দরবাজারে মওদুদ আহমেদকে হত্যা করে সিএনজি চালকেরা।

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

দুই বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, পড়তে পারে কুয়াশাও

অনলাইন ডেস্ক

দুই বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, পড়তে পারে কুয়াশাও

রংপুর ও সিলেট বিভাগের কোন কোন জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


বস্তিবাসীকে না জানিয়েই ভ্যাকসিনের ট্রায়াল

গাড়িতে অগ্নিকান্ড, রেকর্ড সংখ্যক গাড়ি উঠিয়ে নিচ্ছে হুন্দাই

সানি লিওনের জায়গা নিলেন আবিরা! (ভিডিও)

৭ সন্তান নিতে স্বেচ্ছায় দেড় লাখ ডলার জরিমানা গুনলেন চীনা দম্পতি


শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

আজ ঢাকার যেসব মার্কেট বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

আজ ঢাকার যেসব মার্কেট বন্ধ থাকবে

সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর একেক এলাকার মার্কেট ও দোকানপাট। জেনে নিন আজ বুধবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ।

বন্ধ থাকে যেসব এলাকার দোকানপাট


যে তাসবিহ পাঠ করলে অধিক নেকি লাভ ও গোনাহ মাফ হয়

কাজী হায়াতের ছবির সেই পাগলী এখন কোথায়?

‘আমেরিকা-ইসরাইল কৌশলগত অচলাবস্থার সম্মুখীন হয়েছে’

ট্রাম্পের শয্যাসঙ্গী হওয়া ছিল সবচেয়ে বিরক্তিকর, দাবি পর্নতারকার


বসুন্ধরা আবাসিক এলাকা, মধ্য এবং উত্তর বাড্ডা, জগন্নাথপুর, বারিধারা, সাঁতারকুল, শাহাজাদপুর, নিকুঞ্জ-১, ২, কুড়িল, খিলক্ষেত, উত্তরখান, দক্ষিণখান, জোয়ার সাহারা, আশকোনা, বিমানবন্দর সড়ক ও উত্তরা থেকে টঙ্গী সেতু।

বন্ধ থাকে যেসব মার্কেট

যমুনা ফিউচার পার্ক, নুরুনবী সুপার মার্কেট, পাবলিক ওয়ার্কস সেন্টার, ইউনিটি প্লাজা, ইউনাইটেড প্লাজা, কুশল সেন্টার, এবি সুপার মার্কেট, আমির কমপ্লেক্স, মাসকট প্লাজা।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

টাঙ্গাইলে মুক্তিযোদ্ধার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

আতিকুর রহমান, টাঙ্গাইল

টাঙ্গাইলে মুক্তিযোদ্ধার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

টাঙ্গাইলের সান্তোষে বীর মুক্তিযোদ্ধা মো: হাসেম আলী ও তার পরিবারের উপর নৃশংস হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন এলাকাবাসী এবং মুক্তিযোদ্ধারা। 

আজ সকালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সংলগ্ন সান্তোষ বাজারের সামনে এই মানববন্ধন করা হয়। মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, এলাকার চিহ্নিত রাজাকার মিজানুর রহমানের ভাই এবং তার সহযোগীরা হত্যার উদ্দেশ্যে এই হামলা চালায়। 

নিজের মেয়েকে ধর্ষণ করতে প্রেমিককে সাহায্য করল মা!

ফোন করলেই মিলবে ছাত্রলীগের ফ্রি অ্যাম্বুলেন্স

মহাখালীতে ছুরিকাঘাতে কিশোর খুন, আহত ২

দোষীদের দ্রুত গ্রেফতার এবং শাস্তির দাবি জানান এলাকাবাসী। উল্লেখ্য, গত ২৭ ডিসেম্বর রোববার সন্ধ্যায় নিজ বাসভবনের সামনে দুর্বৃত্তদের হামলার শিকার হন মুক্তিযোদ্ধা হাসেম।   
 

news24bd.tv / আয়শা 

মন্তব্য

পরবর্তী খবর

ফ্রান্সের মানুষরা কেন অভিযোগ প্রিয়?

অনলাইন ডেস্ক

ফ্রান্সের মানুষরা কেন অভিযোগ প্রিয়?

ফরাসিরা নানা বিষয়, নানান ইস্যুতে অভিযোগ করতে বেশ পছন্দ ও স্বাচ্ছন্দবোধ করে। তাদের কাছে অভিযোগ করা মানে নতুন সম্পর্কের সূচনা। অভিযোগ মানে কোনো বিষয়কে আরও সুন্দর ও নান্দনিকভাবে উপস্থাপন করা। অন্যান্য দেশে যেখানে অভিযোগ করার অর্থ কথার সমাপ্তি বা দ্বন্দ্বের আভাস, সেখানে ফ্রান্সে কথা শুরু হয় অভিযোগ দিয়ে। 

ইউরোপের এই দেশটিতে একে অন্যের মধ্যে কথোপকথনে সকাল শুরু হয় খানিকটা এভাবে: মন্দ আবহাওয়া ,আঙুর বা আপেলের ফলন খারাপ, রাজনীতিবিদরা ব্যর্থ ও অযোগ্য এ ধরনের অভিযোগের সুরে। সেখানেও প্রায় এ রকমই গল্প। এমনকি অচেনা কেউ হলেও তাদের সঙ্গে কথা শুরু হয় কিছুটা অভিযোগ মিশিয়ে। অন্য দেশে এ রকম বিষয় নেতিবাচতভাবে দেখা হলেও ফ্রান্সে অভিযোগের সুরে কথা বলা খুব ইতিবাচক এবং স্বাভাবিক  বিষয়।

কেউ হয়তো একটি রেস্টুরেন্টে খাবার খেতে গেছেন সেখানে বসেই খাবারের দুর্বল বিষয়গুলো এবং কর্তৃপক্ষের সীমাবদ্ধতা নিয়ে কথা বলা শুরু করে দিল অথবা কারও নতুন বাসার জানালাগুলো হয়তো পশ্চিমমুখী, তখন তাকে মনে করিয়ে দেওয়া হলো নতুন পর্দাগুলো বেশ পুরনো। এ রকম ছোট ছোট বিষয় নিয়ে ফরাসিদের অভিযোগের অন্ত নেই। 

মার্কিনিদের কাছে নেগেটিভ কোনো কথা বলেন এর অর্থ হচ্ছে আপনি আর কথা বলতে চাচ্ছেন না। বা কোনো দ্বন্দ্বে জড়াতে চাচ্ছেন। আর ফ্রান্সে এমন হওয়ার মানে আপনি অন্য ব্যক্তিকে কথার পৃষ্ঠে কথা বলার জন্য অনুমতি দিচ্ছেন বা তার প্রতি আরো কৌতুহলী হচ্ছেন।

ফরাসিরা যেমনভাবে অভিযোগ বিষয়টির সঙ্গে অভ্যস্ত, পৃথিবীর অন্যান্য দেশের মানুষ তেমন নয়। তারা আসলে রগচটা। বেশির ভাগ সময়েই কিছুটা গণ্ডগোল, সংঘাত ভালবাসে। কথার শুরুতে যেটিকে দ্বন্দ্ব বা অভিযোগ বলে মনে হয়, সেটি আসলে সহজভাবে বলা কোনো কথা নয়। সাধারণত অন্য দেশের মানুষ এভাবে কথা অভ্যস্ত নয়। মূলত অভিযোগের সুরে কথা বলাটা ফরাসিদের চিন্তা প্রকাশের ধরণ বা কথা কৌশল বলা যায়। 

তবে ফরাসি জাতির  অভিযোগের অভ্যাসের শুরু ফরাসি বিপ্লবের সময় থেকেই। যখন থেকে দেশটিতে খাবার সংকট দেখা দেয়, বাড়তে থাকে ট্যাক্স, সামন্ততান্ত্রিক কিছু সামাজিক সংগঠন সোচ্চার দাবিতে রাস্তায় নামে মূলত তখন থেকেই শুরু হয় ফরাসিদের একে অপরের প্রতি নানান বিষয়ে অভিযোগ করা।

ফরাসিদের বিক্ষোভের ইতিহাস বেশ দীর্ঘ। ফ্রান্সে অভিযোগ যেকোনো বিষয় নিয়েই শুরু হতে পারে। যেকোনো পলিসি, ট্যাক্স, শিল্প সব বিষয় নিয়ে ফরাসিরা নিজেদের কন্ঠে সোচ্চার আওয়াজ তুলতে পারে। এমনকি করোনায় ইউরোপের এই দেশটিতে স্বাস্থ্যবিধি কড়াকড়ি করায় বা সরকারের দেয়া লকডাউনের বিরুদ্ধেও রয়েছে তাদের নানান অভিযোগ। অভিযোগ আর অভিযোগ।

এটাকে যদিও সহজ ভাষায় অভিযোগ বলা হয়, তবু নেতিবাচক কথার কারণে প্রতিটি বিষয়ের ভিন্ন ভিন্ন বিষয় সামনে আসে। যার সমাধান করা গেলে চমৎকার একটা ফলাফল আসতে পারে।

এখানেই শেষ নয়, এ ধরনের অভিযোগের মানসিকতা সংস্কৃতিচর্চায় উৎসাহিত হতে পারে বলে বিশ্বাস ফরাসিদের। আবার রাজনীতি, শিক্ষাসহ নানা বিষয় নিয়ে আওয়াজ তুলেও যে তার পরিবর্তন করা সম্ভব, এ বিষয় নিয়েও তারা বেশ সচেতন। বলা যায় এ বিষয়ে অনেকটা কট্টর মনোভাব ফরাসিদের। তবে অবসরপ্রাপ্ত ব্যক্তি, শিক্ষার্থী, গীতিকার, অভিবাসী, কৃষ্ণাঙ্গদের কাছ থেকে যখন অভিযোগ আসে, তখন সেগুলোকে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হয়। কারণ তারা জানে, অভিযোগগুলো গুরুত্ব দিলে সংশ্লিষ্ট প্রতিটি নিয়মনীতিতেই  আসবে পরিবর্তন। সূচনা হবে নতুন কিছুর।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর