চীন ও ইরানের সঙ্গে বাইডেনের সম্পর্ক কেমন হবে?

চীন ও ইরানের সঙ্গে বাইডেনের সম্পর্ক কেমন হবে?

Other

প্রেসিডেন্ট জো বাইডেনের নতুন সরকারের সঙ্গে বিশ্বের অনেক দেশই সম্পর্ক উন্নয়নের আশাবাদ জানালেও, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধে থাকা দুই দেশ- ইরান ও চীনের সম্পর্ক কেমন হবে, তা নিয়েই আগ্রহ সবার। তবে দুই দেশই সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে আগ্রহী বলে জানিয়েছে। এছাড়া রাশিয়ার সঙ্গেও সমঝোতার পথে হাটছেন জো বাইডেন।

রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি পাঁচ বছর বাড়ানোর আহ্বান জানিয়েছে নতুন মার্কিন প্রশাসন।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের নতুন প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র এসটিএআরটি চুক্তির মেয়াদ বৃদ্ধির পক্ষে।

তিনি জানান, ফেব্রুয়ারি মাসে শেষ হতে যাওয়া এসটিএআরটি চুক্তির বর্ধন, বাইডেন প্রশাসনের প্রথম বৈদেশিক নীতি সংক্রান্ত একটি সিদ্ধান্ত। যুক্তরাষ্ট্রের স্বার্থের কথা মাথায় রেখেই তারা রাশিয়ার সঙ্গে কাজ করছেন।


আরও পড়ুন: ঢাকা শহরের যাই ধরি, সেটাই অবৈধ: মেয়র আতিক


চীনের সঙ্গে ট্রাম্পের করে রেখে যাওয়া বিরোধ অবসানে ওয়াশিংটন-বেইজিং দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুদ্ধারে দুদেশের যৌথভাবে কাজ করা উচিত বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চু্নইং।

তিনি জানান, যুক্তরাষ্ট্রের চার লাখ মানুষের মৃত্যুতে সমবেদনা জানিয়ে এরিমধ্যে কয়েক কোটি মাস্ক, গ্লাভস, মেডিকেল পোষাক ও গগলসসহ কয়েক হাজার ভেন্টিলেটর রপ্তানি ও অনুদান দেওয়ার প্রস্তাব দিয়েছে চীন।

এদিকে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তিতে ফিরে যাওয়ার বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেন আগ্রহ দেখালেও, সরাসরি এ বিষয়ে কোন মন্তব্য এখনো করেননি। তবে দুই দেশের বৈরি সম্পর্ককে স্বাভাবিক করতে বাইডেনের উদ্যোগকেই মূখ্য বলে মনে করেন রুহানি প্রশাসন। তেহরান-ওয়াশিংটনের সম্পর্কের উন্নতি ঘটবে বলে আশা প্রকাশ করছেন ইরানিরাও।

news24bd.tv আহমেদ