জার্মানী থেকে দেশে ফিরেছে বীর মুক্তিযোদ্ধা তারেকের মরদেহ

জার্মানী থেকে দেশে ফিরেছে বীর মুক্তিযোদ্ধা তারেকের মরদেহ

নিজস্ব প্রতিবেদক

৭১ এর মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া বীর মুক্তিযোদ্ধা মো. তারেক এর মরদেহ জার্মানীর বার্লিন থেকে দেশে এসে পৌঁছেছে। আজ শুক্রবার দুপুরে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তার মরদেহ এসে পৌঁছায়।

আগামিকাল শনিবার বাদ যোহর মুক্তিযোদ্ধা তারেকের নামাজে জানাজা ভৈরব কে.বি স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ভৈরব পৌর কররস্থানে তাকে দাফন করা হবে।

এর আগে গত ১৮ জানুয়ারি সোমবার জার্মানীর রাজধানী বার্লিনের ভেডিং-এ নিজ বাসা থেকে মুক্তিযোদ্ধা তারেকের মরদেহ উদ্ধার করে পুলিশ ও দমকল বাহিনী।

আনুমানিক ৬৫ বছরের বীর মুক্তিযোদ্ধা মো. তারেক এর বার্লিনে বসবাসরত ঘনিষ্ঠজনেরা জানান কয়েকদিন ধরে বীর মুক্তিযোদ্ধা তারেকের কোনো খোঁজ খবর না পাওয়ায় পুলিশে খবর দেয়া হলে নিজ ঘর থেকেই তার মরদেহ উদ্ধার করা হয়।


আরও পড়ুন: চীন ও ইরানের সঙ্গে বাইডেনের সম্পর্ক কেমন হবে?


মুক্তিযোদ্ধা তারেক স্বাধীনতাপূর্ব বাংলাদেশের বাংলাদেশ আওয়ামী লীগের একজন সক্রিয় কর্মী হিসেবে ১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামে অংশ নিতে ভারত যান গেরিলা ট্রেনিং নিতে। যুদ্ধে অংশগ্রহণ শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া অবস্থায় জাতির পিতা বঙ্গবন্ধুর একান্ত ইচ্ছায় উচ্চশিক্ষার্থে বৃত্তি নিয়ে পাড়ি দেন তৎকালীন পূর্ব জার্মানিতে।

ভর্তি হন জার্মানির মেকলেনবুর্গ ফরপমার্ন এর রোস্টক এর একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ে, পড়াশোনা করেন প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং বিষয়ে।

পড়াশোনা শেষে বসবাস করতে শুরু করেন রাজধানী বার্লিনে। তবে এই বীর মুক্তিযোদ্ধা নিঃসঙ্গ জীবন যাপন করতেন। জীবনে বিয়েও করেননি। মহান মুক্তিযুদ্ধে অংশ নিলেও কখনো মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি কোনো সুবিধার দাবি জানাননি। পাননি কোনো স্বীকৃতি বা সংবর্ধনাও। চাননি কোনো প্লট, গাড়ি, বাড়ি বা প্রচলিত কোনো ভাতা। ছিলেন ভীষণ প্রচার বিমুখ।

news24bd.tv আহমেদ