সাতক্ষীরার মৎস্যজীবীর জালে এক ঝাঁক ভোলা মাছ

সাতক্ষীরার মৎস্যজীবীর জালে এক ঝাঁক ভোলা মাছ

Other

সাতক্ষীরা পশ্চিম সুন্দরবন রেঞ্জের রায়মঙ্গল নদীতে জেলে রফিকুল ইসলামের জালে ধরা পড়েছে ১২৬টি ভোলা মাছ। এ ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যেও সৃষ্টি হয়েছে। এতেই ভাগ্য খুলেছে এই মৎস্যজীবীর। প্রত্যেকটি মাছের ওজন ৭-২০ কেজি পর্যন্ত।

রফিকুল ইসলাম ৫৯০ টাকা কেজি দরে মাছগুলো বিক্রি করে পেয়েছেন ৫ লাখ ৯০ হাজার টাকা। একত্রে মোটা অংকের টাকা পেয়ে মৎস্যজীবী রফিকুল ইসলামের পরিবারে বইছে আনন্দের জোয়ার।

মৎস্যজীবী রফিকুল ইসলাম সাতক্ষীরার শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়নের টেংরাখালি গ্রামের বাসিন্দা।

আরও পড়ুন: ‌‘গরীবের ডাক্তার’ খ্যাত লিটুর আগাগোড়া ছিল সততা

সালিশে ধর্ষণের রফাদফা ৭২ হাজার টাকায়, ক্ষোভে কিশোরীর আত্মহত্যা

৫-৬ জন মিলে ধর্ষণের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে

আরও পড়ুন: ধর্ষণের পর রক্তাক্ত কাপড় ছিঁড়ে গোসল করিয়ে আলামত নষ্ট

সপ্তম শ্রেণির স্কুলছাত্রী ধর্ষণ, রক্তাক্ত উদ্ধার

রফিকুল ইসলাম জানান, সুন্দরবন সংলগ্ন রায়মঙ্গল নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছিল।

২১ জানুয়ারি বৃহস্পতিবার দুপুরের দিকে নদীতে জোয়ার আসে। সেই জোয়ারে ফেলা জালে ধরা পড়ে এক ঝাঁক লাউভোলা মাছ। ১২৬টি মাছের ওজন হয়েছে প্রায় ১০৫১ কেজি।

জেলে রফিকুল ইসলাম জানান, সুন্দরবন থেকে গতকাল ধরে আনা মাছগুলো শুক্রবার (২২ জানুয়ারী) ৫ লক্ষ ৯০ হাজার টাকায় মাছগুলো বিক্রি করেছি। একই এলাকার মাছ ব্যবসায়ী নূর হোসেন গাজী মাছগুলো কিনেছেন। সাতক্ষীরার শ্যামনগর বংশীপুর সোনার মোড় এলাকার মদিনা ফিসের সত্ত্বাধিকারী হারুনুর রশিদ জানান, মাছ ব্যবসায়ী নুর হোসেন গাজী আমার মৎস্যসেটে মাছগুলো ৬ লাখ ২০ হাজার টাকায় বিক্রি করে গেছেন। সামুদ্রিক মাছ হিসেবে ভোলামাছ খেতে বেশ সুস্বাদু। এ মাছের ফুলকা ভারতসহ বিভিন্ন দেশে রপ্তানি হয়। যে কারণে স্বাদের পাশাপাশি এই মাছের চাহিদা ও দাম চড়া হওয়ার মূল কারণ হলো গ্রেড অনুযায়ী প্রতি কেজি ফুলকার মূল্য ২৫-৩০ হাজার টাকা। ভোলা মাছের ফুলকা দিয়ে প্রসাধনী ও মূল্যবান ওষুধ তৈরি হয়।

news24bd.tv তৌহিদ