কার্বন নিঃসরণে সেরা প্রযুক্তির জন্য ১০ কেটি ডলার পুরস্কার ঘোষণা
জলবায়ু পরিবর্তনের উদ্যোগ গতি পাচ্ছে

কার্বন নিঃসরণে সেরা প্রযুক্তির জন্য ১০ কেটি ডলার পুরস্কার ঘোষণা

Other

জলবায়ু পরিবর্তনে কাজ শুরু করে দিয়েছে বাইডেন প্রশাসন। মার্কিন জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি এরইমাঝে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা শুরু করেছেন। আর প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফিরে আসাকে স্বাগত জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।    

প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়াসহ বেশ কিছু নির্বাহী আদেশে সইয়ের মধ্য দিয়ে নিজের প্রশাসনিক কার্যক্রম শুরু করে দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত জন কেরি বৃহস্পতিবার জলবায়ু মোকাবিলায় প্রয়োজনীয় প্রথম ধাপের পদক্ষেপের কথা জানান।

আরও পড়ুর: দিনের পর দিন চাচার হাতে ভতিজি ধর্ষণ, ৭ মাসের অন্তঃসত্ত্বা

ভাতিজিকে ধর্ষণ, জেল থেকে বেড়িয়েই চাচার মোটর শোভাযাত্রা!

ভাতিজিকে ধর্ষণের অভিযোগ চাচার বিরুদ্ধে

আরও পড়ুন: নিক্সনকে থামান, আওয়ামী লীগের উদ্দেশে কাদের মির্জা

জন কেরি বলেন, ‘আমাদের নতুনভাবে কাজ শুরু করতে হবে। প্রথমে আমাদের একত্রিত হওয়া প্রয়োজন, নতুন প্রযুক্তির সঙ্গে  আমাদের বিশ্বকে একযোগে এগিয়ে এসে প্যারিস জলবায়ুকে সফল করতে হবে। ’

প্যারিস জলবায়ু চুক্তিতে আবারো যোগদানের জন্য যুক্তরাষ্ট্রকে স্বাগত জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।

যুক্তরাষ্ট্রের এই ফিরে আসা জলবায়ু পরিবর্তনে বড় ভূমিকা রাখবে উল্লেখ করে প্রেসিডেন্ট জো বাইডেনের এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের প্রতিনিধ বলেন, ‘জলবায়ু সংকট মোকাবিলার জন্য আমাদের প্রযোজন নেতৃত্বের। আমরা আবারো মার্কিন নেতৃত্বের অপেক্ষায় রয়েছি। ’

এদিকে বৃহস্পতিবার এক টুইট বার্তায় বিশ্বের অন্যতম ধনাঢ্য ব্যক্তির খেতাব জয়ী ইলন মাস্ক কার্বন নিঃসরণে সেরা প্রযুক্তি নির্মাতার জন্য ১০ কোটি ডলার পুরষ্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন।

news24bd.tv তৌহিদ