স্মার্টফোন বিক্রি করছেন? যে ভুলগুলো করবেন না

স্মার্টফোন বিক্রি করছেন? যে ভুলগুলো করবেন না

অনলাইন ডেস্ক

আমাদের ব্যহহৃত স্মার্ট ফোনটি পুরনো হয়ে গেলে আমরা অনেকেই সেটি বিক্রি করে দেই। ফোন বিক্রি করে দেওয়ার আগে যে বিষয়গুলোতে আমাদের খেয়াল রাখা উচিৎ।

আসুন সেগুলো একটু জেনে নেই:

তথ্য মুছে ফেলুন:

অ্যানড্রয়েডে সেটিংস মেনু থেকে সব তথ্য একসঙ্গে মুছে ফেলার অপশন পাবেন। কাজটি করার জন্য Settings > System > Reset > Factory data reset –এ গিয়ে পর্দায় দেখানো নির্দেশাবলি অনুসরণ করুন।

ফোনভেদে নির্দেশনা একটু আলাদা হতে পারে।

আইফোনের ক্ষেত্রে এ নির্দেশনা ফলো করতে হবে- Settings > Reset > Erase All Content and Settings। নিশ্চিত করার জন্য Erase iPhone-এ দুবার চাপতে হবে। এরপর পাসকোড এবং অ্যাপল আইডির পাসওয়ার্ড ঠিকঠাক দিলে কাজ শুরু হয়ে যাবে।

ফোনের তথ্য ব্যাকআপ রাখুন:

পুরনো স্মার্টফোন বিক্রির আগে সেটির ডেটা ব্যাকআপ নিয়ে নিন। যাতে নতুন স্মার্টফোনে আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করা যায় আর তা হারিয়ে যাওয়ার বিপদ না থাকে। এছাড়া যদি ফ্যাক্টরি রিসেট না করেন তাহলে ফোনটি যার হাতে থাকবে তার কাছেই ব্যক্তিগত তথ্য পৌঁছে যাবে।

অ্যানড্রয়েডে ডেটা ব্যাকআপ:

স্মার্টফোনের সেটিংসে গিয়ে ‘সিস্টেম’ অপশন সার্চ করতে হবে। সিস্টেম অপশনে আপনি ডেটা ব্যাকআপ অপশন পাবেন। সেখানে আপনি নিজের জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে ডেটা ব্যাকআপ করতে পারেন।

আইওসে ডেট ব্যাকআপ:

প্রথমে সেটিংস অপশনে গিয়ে আপনার নামের জায়গায় ট্যাপ করতে হবে। এরপর আইকোল্ড ব্যাকআপে গিয়ে ‘ডেইলি ব্যাকআপ’ অন করতে পারবেন। তাড়াতাড়ি ব্যাকআপ নেয়ার জন্য ‘ব্যাকআপ নাউ’-তে ট্যাপ করতে হবে। এছাড়া আপনি চাইলে কন্ট্যাক্টগুলি জিমেইলেও ব্যাকআপ নিতে পারেন।

‌‘ওবায়দুল কাদের রাজাকার পরিবারের সদস্য’, মন্তব্য সাংসদ একরামুলের

দিনের পর দিন চাচার হাতে ভতিজি ধর্ষণ, ৭ মাসের অন্তঃসত্ত্বা

ভাতিজিকে ধর্ষণ, জেল থেকে বেড়িয়েই চাচার মোটর শোভাযাত্রা!

পরিষ্কার করুন:

ফোনের ভেতরটা আগের মতো ফাঁকা করে নিলেই কাজ শেষ হয়ে যায় না। ফোনের বাইরের দিকটাও পরিষ্কার করুন। চাইলে স্ক্রিন প্রটেক্টরও বদলে দিতে পারেন। এছাড়া স্মার্টফোনের বাক্স, চার্জার হেডফোনসজ ইত্যাদি অনুষঙ্গ নতুন মালিকের কাছে হস্তান্তর করুন।

news24bd.tv নাজিম