রাতে রুটি খাওয়ার উপকারিতা

রাতে রুটি খাওয়ার উপকারিতা

নিজস্ব প্রতিবেদক

অনেকেই রাতে ভাত খাওয়ার পরিবর্তে রাতে রুটি খান। আটার সবচেয়ে ভাল গুণ হলো এতে কোন ফ্যাট থাকে না। আসুন রাতে রুটি খাওয়ার উপকারিতাগুলো জেনে নেই:

হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়:

ভাতের পরেই রুটি আমাদের দৈনন্দিন জীবনে খাবারের মধ্যে অন্যতম পুষ্টিকর খাদ্য। রুটির প্রধান উপাদান আটায় থাকে বিভিন্ন পুষ্টিকর উপাদান যা আমাদের হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়।

ওজন কমায়ঃ রুটিতে ক্যালোরির পরিমান খুবই কম, তাই রুটি খেলে শরীরের ওজন বৃদ্ধি হয় না এবং শরীর ফিট থাকে।

চর্বি কমায়: রুটিতে যেহেতু ফ্যাট থাকে না তাই রুটি খেলে ফ্যাট অর্থাৎ চর্বির হওয়ার সম্ভাবনা কমে ও চর্বি কমাতেও সাহায্য করে।

সুগারের মাত্রা ঠিক রাখে: রুটিতে গ্লাইসেমিক ইন্ডেক্স নামক উপাদান কম থাকায় রক্তে সুগারের মাত্রা ঠিক থাকে। যা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে খুবই উপকারি।

ভিটামিন ও খনিজ: শরীর গঠনে যে সকল ভিটামিন ও খনিজের দরকার হয় তা সবই থাকে রুটিতে। তাই রাতে রুটি খেলে আমাদের ভিটামিন ও খনিজের চাহিদা পূরণ হয়।

পুলিশকে ঘুষ দেয়ার অভিযোগে মালয়েশিয়ায় দুই বাংলাদেশি গ্রেপ্তার

এমপি একরামকে বহিষ্কার না করা হলে লাগাতার আন্দোলন: কাদের মির্জা

দিনের পর দিন চাচার হাতে ভতিজি ধর্ষণ, ৭ মাসের অন্তঃসত্ত্বা

অন্যান্য রোগের আশঙ্কা কমায়: রুটি খেলে রক্ত চাপ নিয়ন্ত্রণ করা যায়, হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো মারাত্মক রোগের আশঙ্কাও কমে যায় অনেক।

হজম ক্ষমতা বাড়ায়: রুটিতে থাক্স ফাইবার থাকে যা আমাদের শরীরের হজম ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে বদহজম, গ্যাস, বুক জ্বালার মতো শারীরিক সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক