হাত-পা বেঁধে রোগীর চিকিৎসা হাসপাতালে!

সংগৃহীত ছবি

হাত-পা বেঁধে রোগীর চিকিৎসা হাসপাতালে!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রেল দুর্ঘটনায় গুরুতর আহত দুই রোগীকে হাসপাতালের বেডে বেঁধে রাখার অভিযোগ উঠল হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে। ভারতের উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের জওহরলাল নেহরু মেডিকেল কলেজ ও হাসপাতালে এ ঘটনা ঘটে। অভিযোগ পাওয়ার পরই ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য বিশেষ তদন্তকারী কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের তরফে এই তথ্য দিয়েছেন জিসান আহমেদ।

জানা গেছে, গত শুক্রবার রেল দুর্ঘটনায় মারাত্মক আহত হন দুই ব্যক্তি। তাঁদের জওহরলাল নেহরু মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। গুরুতর আঘাত লাগায় হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা চলছিল দু’জনের। চিকিৎসাধীন দুই রোগীর হাত ও পা শক্ত করে বাঁধা ছিল বেডের সঙ্গে।

এহেন ছবি ভাইরাল হতেই বিষয়টি সামনে আসে। হাসপাতালের রোগীর সঙ্গে এই ব্যবহার করা হচ্ছে, জানতে পেরেই বিষয়টি নিয়ে আলোড়ন পড়ে যায়। পরিস্থিতি খতিয়ে দেখতে মাঠে নামে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কারণ জানতে চাওয়া হয় হাসপাতালের মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে।

এই প্রসঙ্গে মুখ্য স্বাস্থ্য আধিকারিক এস এইচ জাইদি জানান, ‘ওই দুই রোগীকে দেখছেন হাসপাতালের বর্ষীয়ান চিকিৎসকরা। দু’জনের সঙ্গে কোনও আত্মীয় হাসপাতালে আসেননি। হাসপাতাল কর্মীরাও সব সময় দুই রোগীর পাশে বসে থাকতে পারছে না। এদিকে আমাদের হাসপাতালের বেডে কোনও সাইড গার্ড নেই। সেজন্যই বেডের সঙ্গে হাত ও পা দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। ইতোমধ্যে এক রোগীর মৃত্যু হয়েছে। মৃত রোগী মাথায় গুরুতর আঘাত পেয়েছিলেন। অন্যজন দ্রুত সুস্থ হয়ে উঠছেন। ’

সম্পর্কিত খবর