ডাবল মাস্কের প্রয়োজন কতোটা?

ডাবল মাস্কের প্রয়োজন কতোটা?

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাস থেকে বাঁচতে মাস্কের কোন বিকল্প নেই। এই ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই দুটি বিষয়ের উপর সবচেয়ে বেশি জোর দেয়া হচ্ছে, যার একটি নিয়মিত বিরতিতে সাবান দিয়ে হাত ধোয়া এবং আরেকটি হল বাইরে গেলে অবশ্যই মাস্ক ব্যবহার করা।

তবে অনেকেই দ্বিগুণ সুরক্ষার জন্য ডাবল মাস্ক বা, একসাথে দুইটি মাস্ক ব্যবহার করে থাকেন। তবে করোনা ভাইরাস থেকে সুরক্ষায় এই ডাবল মাস্ক কতোটা উপকারি?

ডাবল মাস্ক ব্যবহারের উপকারিতা নিয়ে সরাসরি তেমন কোন তথ্য নেই।

তবে কোন কোন বিশেষজ্ঞের ধারণা, নন-মেডিকেল মাস্ক ব্যবহার করলে দুইটি ব্যবহার করাই ভালো।

যুক্তরাষ্ট্রের রুটজার ইউনিভার্সিটির ক্লিনিক্যাল সহযোগী অধ্যাপক অ্যালাইন এম. হোমস বলেন, "যাদের ঝুঁকি বেশি, যেমন- নার্স কিংবা হাসপাতালকর্মী, তাদের জন্য ডাবল মাস্ক অতিরিক্ত সুরক্ষার একটি উপায় হতে পারে। তাছাড়া যারা কোভিডে আক্রান্ত, তাদের জন্যও এটি একটি ভালো কৌশল। "

 

তবে অনেক বিশেষজ্ঞই মনে করেন, ডাবল মাস্কের তেমন কোনো প্রয়োজনীয়তা নেই।

ভান্ডারবিট ইউনিভার্সিটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ উইলিয়াম চাফনার বলেন, "অনেকেই অধিক সুরক্ষিত থাকার জন্য ডাবল মাস্ক ব্যবহার করেন, কিন্তু এর গুরুত্ব আসলে কতটুকু তা এখনো পরীক্ষিত নয়। তবে চাইলে একসঙ্গে দুটি মাস্ক পরতে পারবেন। তবে খেয়াল রাখতে হবে, প্রথম মাস্কটি যেন খুব ভালোভাবে নাক-মুখ ঢেকে রাখে। "


ট্রাম্পের বিচার শুরু হচ্ছে ফেব্রুয়ারিতে

মার্কিন সেনাদের কাছে ক্ষমা চেয়েছেন নতুন প্রেসিডেন্ট


অন্যদিকে, জন হপকিন্স সেন্টার ফর  হেলথ সিকিউরিটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যামেশ এ. এডলজা বলেন, " ডাবল মাস্ক পরলে কোনোই অসুবিধা নেই, যতক্ষণ না এটি শ্বাসরোধের কারণ হয়ে দাঁড়াচ্ছে। তবে ডাবল মাস্ক অতিরিক্ত সুরক্ষা দিলেও এটি ব্যবহারের কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। "

তবে সাইন্টিফেক স্টাডিজের মতে, সাধারণ মাস্কের নীচে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করলে এর কার্যকারিতা বৃদ্ধি পায়।

news24bd.tv / নকিব