২৫টি বেসরকারি বিশ্বিবিদ্যালয়ে উপাচার্য নেই

২৫টি বেসরকারি বিশ্বিবিদ্যালয়ে উপাচার্য নেই

Other

উপাচার্য ছাড়াই চলছে ২৫ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। উপাচার্য, উপ-উপাচার্য কিংবা কোষাধ্যক্ষ গুরুত্বপূর্ণ সবগুলো পদ ফাঁকা ১০ বিশ্ববিদ্যালয়ে।  

যা চরমভাবে বাধাগ্রস্ত করছে প্রতিষ্ঠানগুলোর শিক্ষা কার্ক্রমকে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বলছে, আইন অনুযায়ী গুরুত্বপূর্ণ এই তিন পদে নিয়োগের কথা থাকলেও নিয়ম মানছে না বিশ্ববিদ্যালয়গুলো।

 

আইনী সীমাবদ্ধতায় চিঠি পাঠানো ছাড়া তেমন কোনো ব্যবস্থাও নিতে পারছে না তারা। তবে, যোগ্য ব্যক্তির অভাব আর আর্থিক জটিলতায় পদগুলো ফাঁকা থাকছে বলে দাবি বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।  
 
বেসরকারি বিশ্ববিদ্যালয় বিপুল শিক্ষার্থীর উচ্চ শিক্ষা অর্জনের মাধ্যম। বর্তমানে দেশে সরকার অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ১০৭, যার ৯৭টির কার্যক্রম চলমান।

 

আরও পড়ুন:


ক্যাটারিং ও ফটোগ্রাফি ব্যবসায়ও করোনার হানা

বান্ধবীদের কাছেই পিকে হালদারের ৮৬৭ কোটি টাকা

ডাবল মাস্কের প্রয়োজন কতোটা?

বিশ্বের সবচেয়ে দামি মোটরবাইক


আইন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাংগঠনিক কাঠামো অনুমোদন, চাকরিবিধি, বাজেট অনুমোদনসহ গুরুত্বপূর্ণ সকল দায়িত্ব থাকবে বোর্ড অব ট্রাস্টিজের হাতে। আর পূর্ণকালীন কর্মকর্তা হিসেবে নির্দিষ্ট মেয়াদে নিযুক্ত হবেন উপাচার্য উপ-উপাচারর্য আর কোষাধ্যক্ষ।  

ইউজিসি’র তথ্য বলছে, গুরুত্বপূর্ণ এই পদগুলো ফাঁকা রেখেই চলছে ১০ বিশ্ববিদ্যালয়। উপাচার্য নেই ২৫টিতে। ৭৪টিতে নেই উপ-উপাচার্, আর কোষাধ্যক্ষ নেই ৪৩টি প্রতিষ্ঠানে।

এসব অনিয়ম থাকলেও চিঠি পাঠানো ছাড়া তেমন কোনো ব্যবস্থা নিতে পারেনি ইউজিসি। ইউজিসির সদস্য বিশ্বজিৎ চন্দ বলছেন, আইনী সীমাবদ্ধতা রয়েছে ।  

যোগ্য ব্যক্তির অভাব আর আর্থিক সীমাবদ্ধতার কারণে পদ পূরণ করা যাচ্ছে না বলে মনে করেন বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির। গুরুত্বপূর্ণ পদগুলো ফাঁকা থাকায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্ক্রম ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মনে করেন শিক্ষবিদ আ আ ম স আরেফিন সিদ্দিক।  

প্রেক্ষাপট যেমনই হোক, ক্ষতির মধ্যে পড়বেন শিক্ষার্থীরাই। উচ্চ শিক্ষা যেন কোনোভাবেই ব্যবসার মাধ্যম হয়ে না ওঠে সেদিকেও নজর রাখতে বলছেন শিক্ষা সংশ্লিষ্টরা।

news24bd.tv / কামরুল