সকাল থেকে টানা ১০ ঘণ্টা বায়ুদূষণ, শীর্ষে উঠে এলো ঢাকা

সকাল থেকে টানা ১০ ঘণ্টা বায়ুদূষণ, শীর্ষে উঠে এলো ঢাকা

নিজস্ব প্রতিবেদক

প্রায়শই রাজধানী ঢাকা বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে থাকে।  আজ আবারও শীর্ষ অবস্থানে উঠে এসেছে ঢাকা। এর ফলে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন এই শহরের বাসিন্দারা।

বিশ্বের বায়ুদূষণ পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ (এয়ার কোয়ালিটি ইনডেক্স) অনুযায়ী, আজ দুপুর আড়াইটার দিকে রাজধানীর বায়ুর মান ছিল ২৩৫, যাকে বায়ুমান সূচকে অস্বাস্থ্যকর বলা হয়।

 

বায়ুদূষণের দিক থেকেআজ দিনভর বিশ্বের দ্বিতীয় অবস্থানে ছিল বাংলাদেশ। সকাল ৯টা থেকে বায়ুর মান ওঠা-নামা করলেও সন্ধ্যা ৭টা পর্যন্ত টানা ১০ ঘণ্টা বায়ুদূষণে ঢাকা শীর্ষে ছিল।  

প্রথম অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর, তৃতীয় অবস্থানে ভারতের দিল্লি। চতুর্থ ও পঞ্চম অবস্থানে ছিল ভিয়েতনামের হেনয় শহর।

তবে সন্ধ্যা ৭টার দিকে ঢাকার বায়ুর মান ২১৩-তে নেমে আসে। তখন ঢাকার অবস্থান ছিল চতুর্থ, আর হেনয় শহর উঠে যায় শীর্ষে। এ সময় হেনয়ের বায়ুর মান ছিল ২৭৭।

এয়ার ভিজ্যুয়ালের হিসাবে, বায়ুর মান ০ থেকে ৫০ থাকলে ওই স্থানের বায়ু ভালো। আর মান ২০০ থেকে ৩০০ এর মধ্যে থাকা মানে খুবই অস্বাস্থ্যকর। বায়ুর মান ৩০০- এর বেশি থাকা মানে ওই স্থানের বায়ু বিপজ্জনক।  

এয়ার কোয়ালিটি ইনডেক্সের হিসাবে, ঢাকার বায়ুর মান শুক্রবার রাত নয়টার দিকে ৩৩২ উঠেছিল। এর আগে গত ১০ জানুয়ারি ঢাকায় দূষণের মাত্রা উঠেছিল ৫০২-এ। এ দিন স্বাভাবিকের তুলনায় ছয় গুণ দূষিত বায়ু গ্রহণ করতে হয়েছে রাজধানীবাসীকে।

করোনায় আক্রান্ত সার্জিও আগুয়েরো

বাংলাদেশে প্রথম করোনার টিকা পাবেন একজন নার্স: স্বাস্থ্য সচিব

শেরপুরে ভূমিহীন ও গৃহহীনদের মাঝে নতুন ঘর হস্তান্তর

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের একটি জরিপ বলছে, গত বছরের জানুয়ারি মাসের তুলনায় এবার ১২ শতাংশ বায়ুদূষণ বেড়েছে। ২০১৯ সালের ডিসেম্বরের তুলনায় ২০২০ সালের ডিসেম্বরে ১৫ শতাংশ বেশি ছিল দূষণ।

মানব স্বাস্থ্যের বিবেচনায় বায়ু দূষণ রোধে সংশ্লিষ্টদের জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার বলেন, 'শহরের চারপাশে ইটভাটা, বড় প্রকল্পের কাজ, নির্মাণাধীন ভবনের কাজ, যানবাহনের ধোঁয়ায় ঢাকার বাতাস বিষে পরিণত হয়েছে। ঢাকায় বায়ুদূষণের কারণে স্বাস্থ্যগত জরুরি অবস্থা জারির পরিস্থিতি তৈরি হলেও এখনও কোনো পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না। '

news24bd.tv নাজিম