টিকা প্রাপ্তি সহজ করতে প্রস্তুত সুরক্ষা অ্যাপস

টিকা প্রাপ্তি সহজ করতে প্রস্তুত সুরক্ষা অ্যাপস

Other

করোনার টিকা প্রাপ্তিকে সহজ করবে সুরক্ষা ওয়েব প্ল্যাটফর্ম। www.surokkha.gov.bd নামের এই ওয়েব পোর্টালটি অপারেশনে যাওয়ার অপেক্ষায়। যার মাধ্যমে টিকা প্রাপ্তির রেজিষ্ট্রেশন থেকে শুরু করে মিলবে ভ্যাকসিন সনদও। ইমিগ্রেশন ও দূতাবাসসহ যে কোন প্রয়োজনে ভ্যাকসিন গ্রহনের সত্যতাও যাচাই করা যাবে এখান থেকেই।

সুরক্ষা ওয়েব পোর্টালে প্রবেশের পর প্রথমেই অনলাইনে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের জন্য প্রয়োজন হবে জাতীয় পরিচয়পত্র ও ফোন নম্বর। এরপর ওটিপির মাধ্যমে হবে সম্পন্ন হবে নিবন্ধন।

প্রতিটি ব্যাক্তির জন্য তৈরি হবে পৃথক ভ্যাকসিন কার্ড, যা সুরক্ষা ওয়েব পোর্টাল থেকেই সংগ্রহ করতে হবে।

অগ্রাধিকার ভিত্তিতে মুঠোফোনে কেন্দ্রের নাম, টিকা প্রদানের তারিখ ও সময় এসএমএস আকারে পাঠাবে রাষ্ট্রীয় টেলিকম অপারেটর টেলিটক।

আরও পড়ুন:


রাজধানীর কমলাপুরে বহুতল ভবনে আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট

অপহরণের পর গৃহবধূকে রাতভর ধর্ষণ, ভিডিও ভাইরালের হুমকি

বাউফলে ঘর পরিষ্কার করতে গিয়ে মিলল ৬টি বাঘের বাচ্চা

অভিনেত্রী-মডেলদের সঙ্গে হোটেলে রাত কাটাত হেলিকপ্টার রুবেল


পরবর্তীতে যথাক্রমের নির্দিষ্ট দিন গুলোতে টিকা কেন্দ্রে গিয়ে ভ্যাকসিনের প্রাথম ও দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। এসময় প্রয়োজন হবে জাতীয় পরিচয়পত্র ও ভ্যাকসিন কার্ড।

পর্যায়ক্রমে দুই ডোজ টিকা গ্রহণ সম্পন্ন হলে সুরক্ষা ওয়েব পোর্টালে পাওয়া যাবে ভ্যাকসিন সনদ। এই ওয়েব পোর্টাল থেকেই ইমিগ্রেশন দূতাবাসসহ সকল প্রয়োজনীয় জায়গায় ভ্যাকসিন গ্রহণের সত্যতা যাচাই করা যাবে।

সুরক্ষা ওয়েব পোর্টালটি তৈরি করেছে আইসিটি বিভাগ, নাগরিক তথ্য সরবরাহ করেছে নির্বাচন কমিশন ও তত্বাবধায়নে থাকবে স্বাস্থ্য অধিদপ্তর। যা পাওয়া যাবে গুগল প্লে ও অ্যাপেল স্টোরেও।

news24bd.tv আহমেদ