সুন্দরবনে নিহত দুই মরদেহ উদ্ধারের সম্ভাবনা নেই

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা

সুন্দরবনে নিহত দুই মরদেহ উদ্ধারের সম্ভাবনা নেই

সুন্দরবনে বাঘের আক্রমণে দুই মৎস্যজীবীর মরদেহের সন্ধান এখনো মেলেনি। তবে জীবিত থাকা অপর মৎস্যজীবী বাড়িতে ফিরেছেন। রোববার (২৪) জানুয়ারি বেলা ১২টার দিকে সীমান্তের মাওন্দি নদী পার হয়ে শ্যামনগর উপজেলার কৈখালী

ফরেস্ট স্টেশন এলাকা দিয়ে বাড়িতে ফেরেন ওই মৎস্যজীবী।

জীবিত বাড়িতে ফেরা ওই মৎস্যজীবী হলেন- সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নের পশ্চিম কৈখালী গ্রামের আব্দুস সাত্তারের ছেলে আবু মুসা (৪১)।

কারাবন্দীর সঙ্গে একান্তে সময় কাটানো কে এই আসমা?

বিশ্বের স্বাস্থ্যসম্মত শহরের তালিকায় মদীনা শহর

নিহত অপর দুই মৎস্যজীবী হলেন, পশ্চিম কৈখালী গ্রামের কফিলউদ্দিনের ছেলে রতন (৪২) ও ওই গ্রামের মনো মিস্ত্রীর ছেলে মিজানুর রহমান (৪০)।

কৈখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম জানান, বেলা ১২টার দিকে সীমান্তের মাওন্দি নদী দিয়ে মৎস্যজীবী আবু মুসাকে ভারত থেকে দেশে ফিরিয়ে এনেছে এলাকাবাসী। কৈখালী ফরেষ্ট স্টেশন এলাকার পাশ দিয়ে মাওন্দি দিয়ে
তাকে ফিরিয়ে আনা হয়। স্থানীয় বাসিন্দা লতিফ, আরিজুল, আরশ খানসহ ৪-৫জন তাদের একটি নৌকায় এলাকায় নিয়ে আসে।

তিনি বলেন, বাঘের আক্রমণে নিহত অপর দুই মৎস্যজীবী রতন ও মিজানুর রহমানের মরদেহের কোনো হদিস এখনো মেলেনি। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে দুই মৎস্যজীবীর উপর বাঘে আক্রমণ করে। নৌকায় করে প্রাণে রক্ষা পায় আবু মুসা। পরে আবু মুসা কৈখালী সিমান্তের বিপরীতে ভারতের মধ্যে পুল্লাদ নামের এক ভারতীর কাছে আশ্রিত ছিল দুই দিন।

কৈখালী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রেজাউল ইসলাম বলেন, বিজিবির সিও’র মাধ্যমে ভারতীয় বিএসএফ কর্মকর্তাদের সঙ্গে অনেক যোগাযোগ করেছিলাম।

তবে বাঘের আক্রমণে নিহত দুই মৎস্যজীবীর মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি। ঘটনা তিনদিন গড়িয়েছে আর সম্ভবনা নেই এমনই মনে হচ্ছে। জীবিত থাকা আবু মুসা ভারতীয় যে বাসিন্দার কাছে ছিলেন তিনি নৌকায় করে আমাদের দেশের মধ্যে
পাঠিয়ে দিয়েছেন।

কৈখালী ফরেস্ট স্টেশন কর্মকর্তা মোবারক আলী ও সীমান্ত এলাকার নীলডুমুর ১৭ বিজিবির সিও ইয়াছিন চৌধুরীর সঙ্গে একাধিকবার যোগাযোগ করলেও তারা ফোনকল রিসিভ করেননি।

তবে নীলডুমুর ১৭ বিজিবির সিও ইয়াছিন চৌধুরী আগে জানিয়েছিলেন, বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বিপরীতে ভারতীয় অংশে পাইজুরি খালে (ম্যাপে নেই) দুই মৎস্যজীবী বাঘের আক্রমণে নিহত হন। জীবিত থাকা আবু মুসার মাধ্যমে ঘটনাটি জানা গেছে।

মরদেহটি দুটি উদ্ধারের জন্য ভারতীয় বিএসএফের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা উদ্ধারের চেষ্টা করছেন তবে এখনো নিহত মরদেহ দুটির কোনো সন্ধান মেলেনি। স্থানটি দুর্গম হওয়ায় উদ্ধার কাজ অসম্ভব হয়ে পড়েছে।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

বাগেরহাটে ট্রাকের ধাক্কায় গৃহবধূ নিহত

শেখ আহসানুল করিম, বাগেরহাট

বাগেরহাটে ট্রাকের ধাক্কায় গৃহবধূ নিহত

বাগেরহাটে ট্রাকের ধাক্কায় ফাতেমা বেগম (২৮) নামে এক গৃহবধূ নিহত হয়েছেন। সোমাবার রাতে খুলনা-বাগেরহাট মহাসড়কের শ্রীঘাটে এ দুর্ঘটনা ঘটে। নিহত ফাতেমা কচুয়া উপজেলার গজালিয়া গ্রামের মাহবুবের স্ত্রী।

বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম জানান, সোমাবার রাত ১০টার দিকে খুলনা-বাগেরহাট মহাসড়ক দিয়ে স্ত্রীকে সাথে নিয়ে মোটরসাইকেল চালিয়ে বাগেরহাটের দিকে যাচ্ছিলেন মাহবুব।


সবইতো চলছে, শিক্ষাপ্রতিষ্ঠান কেন ঈদের পরে খুলবে: নুর

আইন চলে ক্ষমতাসীনদের ইচ্ছেমত: ভিপি নুর

রাঙামাটিতে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক

৭৫০ মে.টন কয়লা নিয়ে জাহাজ ডুবি, শুরু হয়নি উদ্ধার কাজ


শ্রীঘাট এলাকায় পৌঁছালে একটি ট্রাকের ধাক্কায় মাহবুব ও তার স্ত্রী মোটরসাইকেল থেকে পড়ে ঘটনাস্থলেই ফাতেমা বেগম মারা যায়। স্থানীয়রা আহত মাহবুবকে উদ্ধার করে বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করেন। পুলিশ লাশ উদ্ধার করেছে। তবে ঘাতক ট্রাকটি পালিয়ে গেছে।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

লক্ষীপুরের রায়পুরে আগুনে পুড়ে ২৫ দোকান ছাই

সাইদুল ইসলাম পাবেল

লক্ষীপুরের রায়পুরে আগুনে পুড়ে ২৫ দোকান ছাই

লক্ষীপুরের রায়পুরে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ২৫ টি দোকান পুড়ে প্রায় ৩ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন ব্যবসায়ীরা। মঙ্গলবার ভোর রাতে উপজেলার উত্তর চরবংশী ইউপির মেঘনা উপকূলীলীয় অঞ্চল খাসেরহাট বাজারে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

পরে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট স্থানীয়দের সহযোগিতায় প্রায় ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, ভোররাতে আবু তাহেরের চায়ের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়।

দোকানঘরগুলো টিনসেড হওয়ার মুহূর্তের মধ্যে আগুন সর্বত্র ছড়িয়ে পড়ে। পরে স্থানীয় এলাকাবাসী, ফায়ার সার্ভিসের জেলা ও উপজেলা পর্যায়ের ৩টি ইউনিট ঘটনাস্থলে ছুটে এসে প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।


সাই পল্লবীর ফাঁস হওয়া ভিডিও ভাইরাল (ভিডিও)

আনুশকাকে ধর্ষণের পর হত্যা দিহানের বিরুদ্ধে প্রতিবেদন পেছাল

ডিভোর্সের গুঞ্জনের মধ্যেই নতুন প্রেমে জড়ালেন শ্রাবন্তী!

ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহ্বান জাতিসংঘের


ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা দাবি করেন, আগুনে প্রায় ৩ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে তাদের। এদিকে কিস্তি থেকে ঋণ নিয়ে সবুজ নামের এক ব্যবসায়ী এ ঘটনা সহ্য করতে না পেরে হ্রদযন্ত্রক্রীয়া বন্ধ হয়ে গুরুতর অসুস্থ হয়ে এখন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে জানা যায়।

রায়পুর ফায়ার স্টেশনের ইনচার্জ ওয়াসি আজাদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তারা জানান ক্ষয়ক্ষতির পরিমানসহ তালিকা প্রণয়নের কাজ চলছে। তাদের প্রশাসনিক সহায়তার আশ্বাস দেন ইউএনও।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

৭৫০ মে.টন কয়লা নিয়ে জাহাজ ডুবি, শুরু হয়নি উদ্ধার কাজ

শেখ আহসানুল করিম, বাগেরহাট

৭৫০ মে.টন কয়লা নিয়ে জাহাজ ডুবি, শুরু হয়নি উদ্ধার কাজ

মোংলা বন্দরের পশুর চ্যানেলে ৭৫০ মেট্রিক টন কয়লা নিয়ে ডুবে যাওয়া কার্গো জাহাজ উদ্ধার কাজ এখনও শুরু হয়নি। এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেছেন, মঙ্গলবার থেকে জাহাজটির উদ্ধার কার্যক্রম শুরু হবে।

উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য ইতিমধ্যে বরিশাল থেকে একটি উদ্ধারকারী ক্রেন মোংলার উদ্দেশ্যে রওনা হয়েছে।জাহাজটি উদ্ধার কাজ শুরু না হলেও ঘটনাস্থলে মার্কিংয়ের ব্যবস্থা করেছে বন্দর কর্তৃপক্ষ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মোংলার আহবায়ক নুর আলম শেখ বলেন, সুন্দরবনের কাছকাছি পশুর নদে
কয়লাবাহী একটি কার্গো জাহাজ ডুবেছে। যেহেতু কয়লা একটি বিষাক্ত পদার্থ এটি নদীতে ছড়িয়ে পড়লে নদীর মাছসহ জলজপ্রাণীর মারাত্মক ক্ষতি হবে।

 

তিনি আরো বলেন, প্রতি বছরই এই পশুর নদে কয়লা, তেল ও সার নিয়ে জাহাজ ডুবছে এসব ক্ষেত্রে কর্তৃপক্ষের আরো সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।

ডুবন্ত কার্গো জাহাজের মাস্টার ওসমান আলী জানান, ২৭ ফেব্রুয়ারি রাতে প্রায় ৭শ মেট্টিক টন কয়লা নিয়ে কার্গো জাহাজ এম,ভি বিবি-১১৪৮ তলা ফেটে পশুর নদে ডুবে যায়। বন্দরের হাড়বাড়িয়ায় অবস্থানরত একটি বিদেশি জাহাজ থেকে কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাওয়ার পথিমধ্যে রাত ১১টার দিকে পশুর নদের বানীশান্তা ও কানাইনগর এলাকায় পৌঁছালে তলা ফেটে জাহাজটি ডুবে যায়। তবে এ সময় ওই জাহাজের মাস্টারসহ ১২ জন নাবিক সাঁতরিয়ে নদীর কুলে উঠে যায়।

জাহাজটি উদ্ধার কাজ শুরু না হলেও ঘটনাস্থলে মার্কিংয়ের ব্যবস্থা করেছে বন্দর কর্তৃপক্ষ।

কাজ শুরু করার কথা জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। ডুবন্ত নৌযানটি মোংলা নালা থেকে প্রায় ১ নটিক্যাল মাইল দূরে এবং বন্দরের মূল চ্যানেলের বাহিরে রয়েছে। ফলে ওই চ্যানেল দিয়ে বিদেশি জাহাজসহ সকল ধরনের নৌযান চলাচল স্বাভাবিক
রয়েছে বলে জানিয়েছে বন্দরের হারবার বিভাগ। তবে কার্গো জাহাজটি ডুবে যাওয়ার পর পুরো দুইদিন পেরিয়ে গেলেও ডুবন্ত কার্গোটির উদ্ধার কার্যক্রম শুরু করতে পারেনি মোংলা বন্দর কর্তৃপক্ষ ও কার্গো জাহাজের মালিকপক্ষ।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

মাদারীপুরে আগুনে পুড়ে শিশুর মৃত্যু

বেলাল রিজভী, মাদারীপুর

মাদারীপুরে আগুনে পুড়ে শিশুর মৃত্যু

মাদারীপুরের শিবচরে আগুনে পুড়ে মাহফুজা দেড় বছর বয়সের এক শিশুর মৃত্যু হয়েছে।

সোমবার (১ মার্চ) দুপুর পৌনে একটার দিকে শিবচর পৌরসভার ডিসি রোড এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত মাহফুজা শিবচর উপজেলার চরশ্যামাইল এলাকার রাসেল হাওলাদারের মেয়ে।তারা শিবচর পৌরসভার ডিসি রোড এলাকায় হাবিবুর রহমানের বাসায় ভাড়া থাকেন।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, আজ দুপুরে মাহফুজা শিবচরের তার বাসার পাশের বাড়ি ইব্রাহীম মাদবরের বাড়িতে খেলতে যায়।এসময় ইব্রাহীম মাদবরের বাড়ির এক ভাড়াটিয়া নুরন্নাহার বেগম তার সন্তানের গোসলের জন্য গরম পানি করে গোসল খানায় নিয়ে গোসল করাতে থাকেন। এসময় রান্না ঘরে আগুন লেগে যায়। মাহফুজা ওই রান্না ঘরেই অসাবধানতাবসত সবার অজান্তে ঢুকে যায়।পরে আগুন চারদিকে ছড়িয়ে পড়লে মাহফুজা রান্না ঘরেই আগুনে পুড়ে মারা যায়।


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

বিমা খাতে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে আরও প্রচার প্রয়োজন: প্রধানমন্ত্রী

পোশাক খাতে ভিয়েতনামকে পেছনে ফেললো বাংলাদেশ

৩০ মার্চের মধ্যে শিক্ষকদের টিকা নিতে হবে: শিক্ষামন্ত্রী


খবর পেয়ে শিবচর থানার ওসি মিরাজ হোসেনের নেতৃত্বে একদল পুলিশ ও শিবচর ফায়ার সার্ভিস প্রায় ৩০ মিনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।পরে সেখান থেকে মাহফুজার মরদেহ উদ্বার করে।

শিবচর থানার ওসি মিরাজ হোসেন ঘটনার সততা নিশ্চিত করে বলেন,আমরা মহদেহটি উদ্বার করেছি। ঘটনাটি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

দিনাজপু‌রে নসিমন ও মোটরসাইক‌েল সংঘর্ষ‌ে কল‌েজছাত্র‌ের মৃত্যু

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর

দিনাজপু‌রে নসিমন ও মোটরসাইক‌েল সংঘর্ষ‌ে কল‌েজছাত্র‌ের মৃত্যু

দিনাজপুরের খানসামা উপজ‌েলায় নসিমন ও মোটরসাইক‌েল সংঘর্ষে নাসিম ইসলাম (১৮) নাম‌ে এক কল‌েজছাত্রের মর্মান্তিক মৃত্যু হয়‌েছ‌ে। এসময় আহত হয়‌েছ‌ে নাজমুল নামে আর‌েক মোটরসাইকেল আরা‌েহী।

রোববার সন্ধ্যায় উপজেলার গা‌েয়ালডিহি তাঁতীপাড়া সড়ক‌ে এই মর্মা‌ন্তিক সড়ক দুর্ঘটনা ঘট‌ে।

নিহত মোটরসাইক‌েল চালক নাসিম উপজ‌েলার আংগারপাড়া ইউনিয়ন‌ের গুদুশাহ পাড়ার জসিম উদ্দিন‌ের তৃতীয় ছ‌েল‌ে ও সদ্য এইচএসসি পরীক্ষায় অটা‌েপাশ করে‌ছে এবং আহত নাজমুলও একই এলাকার জালাল‌ের ছ‌েল।


গুলি ছুড়ে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করেছে সৌদি

জানা গেল আসল রহস্য, ১৩-১৪ বছরের দুই বোনের সঙ্গেই শরীরিক মেলামেশা ছিল তার

আবাহনীকে ৪-১ গোলে উড়িয়ে দিল বসুন্ধরা কিংস

৬৬ নারীকে ধর্ষণ


প্রত্যক্ষদর্শীরা জানায়, র‌োববার সন্ধ্যায় দিক একটি নসিমনের সাথে মোটরসাইকেল‌ের সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেল‌ে থাকা দুইজনই মাথায় আঘাত প‌েয়‌ে পাকা রাস্তায় পড়‌ে যায়। স্থ‌ানীয়রা তাদ‌ের উদ্ধার কর‌ে পাক‌েরহাট হাসপাতাল‌ে নিয়‌ে গ‌েল‌ে কর্তব্যরত চিকিৎসক নাসিমক‌ে মৃত ঘা‌েষণা কর‌ে‌ন।

খানসামা থানার ও‌সি শ‌েখ কামাল হা‌েস‌েন জানান, মর‌দেহ পরিবার‌ের নিকট হস্তান্তর করা হ‌য়ে‌ছে।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর