আল-আকসা মসজিদের গম্বুজ নির্মাণে ইসরাইলের বাধা

আল-আকসা মসজিদের গম্বুজ নির্মাণে ইসরাইলের বাধা

অনলাইন ডেস্ক

ইসরাইলের পুলিশ জেরুজালেম থেকে ইসলামিক ওয়াকফকে টানা দুদিন ধরে পাথরের গম্বুজ সংস্কারের কাজে বাধা দিয়ে নির্মাণ কাজ বন্ধ রেখেছে। আর এরই মাধ্যমে পুরানো শহরে উত্তেজনা বেড়েছে। জেরুজালেমে জর্দানের ওয়াকফ বিভাগের পরিচালক আজম খতিব তেলআবিব ঘাসন মাজালি এবং আম্মানের রাষ্ট্রদূত মোহাম্মদ খালাইহকে এই খবর নিশ্চিত করেছে। সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে জনা যায় এই তথ্য।

 

ইসরায়েলি কর্মকর্তারা দাবি করেছেন যে, কোনও ব্যক্তি বাব আল-রহমেহ মসজিদের গম্বুজ সংস্কারের চেষ্টা করার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা ইসরাইল বিনা কারণে মুসলিমদের সরে যাওয়ার চেষ্টা চালাচ্ছে।  

জেরুজালেম ওয়াকফ কাউন্সিল ইসরাইলের এই পদক্ষেপের নিন্দা জানিয়ে একটি কঠোর বিবৃতি দেবে এবং এটিকে বোঝার লঙ্ঘণ বলে উল্লেখ করবে। ।

সংস্কারের দায়িত্বে থাকা ওয়াকফ ইঞ্জিনিয়ার বাসম হাল্লাক বলেছেন যে, শনি ও রবিবার ইসরাইলি পুলিশ সোনার ধাতুপট্টাবৃত গম্বুজের কাজ বন্ধ করে দিয়েছিল এবং জরুরি বৈদ্যুতিক কাজও বন্ধ করেছে।


রিয়াদে বিমান হামলা চালানোর চেষ্টার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের নিন্দা


ইসরাইল জোর দিয়েছিল যে কোনও সংস্কার বা মেরামত অবশ্যই প্রথমে অনুমোদন নিতে হবে। তবে, সংস্কার কাঠামোগত হবে না।

ইসরাইল মসজিদের যে কোন ধরণের মেরামত কাজ নিষিদ্ধ করেছে।

আল-আকসা মসজিদের পরিচালক শেখ ওমর কিসওয়ানি সাংবাদিকদের বলেছেন যে পুরো আল-আকসা মসজিদ প্রাঙ্গণ মেরামত করা ইসলামী ওয়াকফের অধিকার এবং ইসরাইলি পুলিশ তাদের কাজে হস্তক্ষেপ করার অধিকার রাখে না।

ইসরাইলের পুলিশের এক মুখপাত্র আরব নিউজকে বলেছেন যে "বিষয়টি ইসরাইল পুলিশের দায়িত্বে নেই। তারা শুধু উপরের হুকুম পালন করছেন। "

সূত্র: আরব নিউজ থেকে অনুবাদকৃত

news24bd.tv আয়শা