তীব্র তাপদাহে নাকাল অস্ট্রেলিয়া, দাবানলের আশঙ্কা

তীব্র তাপদাহে নাকাল অস্ট্রেলিয়া, দাবানলের আশঙ্কা

অনলাইন ডেস্ক

দক্ষিণ-পূর্ব অস্ট্রেলয়াতে তীব্র তাপদাহ বেড়ে দেশের বৃহত্তম শহরগুলোর জনজীবন কষ্টসাধ্য করে তুলছে এবং দাবানলের (বুশফায়ার) আশঙ্কা বাড়িয়ে তুলছে। সোমবার দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে বড় ধরণের সতর্কতা দেওয়া হয়েছে। যখন এর পার্শ্ববর্তী রাজ্য ভিক্টোরিয়া সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে খারাপ আগুনের ঝুঁকির মুখোমুখি হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

 

ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে স্থানীয় সময় সকাল সাড়ে সাতটায় তাপমাত্রা ছিলো ৩০ ডিগ্রি সেলসিয়াস। সামনের দিনে যা ৪০ ডিগ্রি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তৃতীয় দিনের মত সিডনির তাপমাত্রা ৩০ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস পাওয়া গেছে।   

স্বাস্থ্য কর্মকর্তারা এরই মধ্যে নাগরিকদের সতর্ক করেছে যে, ঘরের বাইরে পারত পক্ষে বের না হওয়া এবং শারীরিক কর্মকাণ্ড বাইরে না করা।

বুশফায়ার হতে পারে এমন এলাকায় ধুমপান করা থেকে বিরত রাখতে নাগরিকদের নির্দেশনাও দিয়েছে তারা।

সোমবার অ্যাডিলেডের পাহাড়ে আগুন জ্বলে ওঠে গরম এবং ঝড়ো আবহাওয়ার কারণে।

দক্ষিণাঞ্চলীয় অস্ট্রেলিয়ার কান্ট্রি ফায়ার সার্ভিস জানিয়েছে, এটি এখন পর্যন্ত ২,৫০০ হেক্টরও বেশি জমি পুড়েছে এবং ধারণা করা হচ্ছে যে বেশ কয়েকটি বাড়ি পুড়েছে। তবে হতাহতের কোন খবর পাওয়া যায় নি।  


এলপিজি রফতানিতে শীর্ষে যুক্তরাষ্ট্র


অ্যাডিলেডের উপরেও ধোঁয়া উড়তে দেখা গেছে। শহরের আকাশের কিছু অংশকে অস্পষ্ট করেছে এবং বাসিন্দাদের মুখোশ পরতে বাধ্য করেছে।

দক্ষিণ অস্ট্রেলিয়ার স্বাস্থ্যবিভাগ সতর্ক করে জানিয়েছে যে, এই ধোঁয়া খুবই মারাত্মক হার্ট এবং বুঁকের জন্য।  

শুক্রবার তাপদাহ শুরু হওয়ার পর থেকে আবহাওয়া অফিস (বোম) দক্ষিণ অস্ট্রেলিয়া, ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস, তাসমানিয়া এবং কুইন্সল্যান্ডের জন্য হিটওয়েভ সতর্কতা জারি করেছে।

উত্তপ্ত এই অবস্থা আরো কিছুদিন স্থায়ী হবে বলে আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে।  

সূত্র: বিবিসি থেকে অনুবাদকৃত

news24bd.tv আয়শা