সাইবার হামলা ঠেকাতে বিশেষ পদক্ষেপ বাইডেনের

সাইবার হামলা ঠেকাতে বিশেষ পদক্ষেপ বাইডেনের

অনলাইন ডেস্ক

বর্তমান তথ্যপ্রযুক্তির এই যুগে মানুষ অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়েছে ইন্টারনেটের উপর। তবে প্রযুক্তির অপব্যবহারও কম হচ্ছে না। সাইবার হামলার শিকার হচ্ছে হরহামেশাই। প্রযুক্তিতে উন্নত দেশগুলোও সাইবার হামলার শিকার হয়েছে।

খোদ যুক্তরাষ্ট্রই বার বার সাইবার হামলার কবলে পড়েছে। তাই জো বাইডেন ক্ষমতায় বসেই এই বিষয়ে বিশেষ নজর দিয়েছেন। সাইবার হামলা ঠেকাতে কঠোর পদক্ষেপ নিয়েছেন।  

গত ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) কর্মকর্তা অ্যানি নিউবার্গারকে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের নতুন সৃষ্ট পদে ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার হিসেবে নিয়োগ দিয়েছেন।

অ্যানি নিউবার্গার এনএসএর সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান হিসেবে পরিচিত মুখ।

বিদেশী সাইবার অপরাধীদের হামলার ধরন এবং কৌশল বিষয়ে তিনি প্রতিষ্ঠানগুলোকে আগাম সতর্ক করতেন।

বাইডেন প্রশাসনের সাইবার কাউন্সিলের পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন সাইবার গুরু মাইকেল সুলমিয়ার, হোমল্যান্ড সিকিউরিটির উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন এলিজাবেথ শেরউড-রান্ডাল এবং ডেপুটি উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন রাশ ট্র্যাভার্স।

এছাড়া হোমল্যান্ড সিকিউরিটির স্থিতিস্থাপকতা এবং প্রতিক্রিয়া বিভাগের জ্যেষ্ঠ পরিচালক হিসেবে ক্যাটলিন ডারকোভিচকে নিয়োগ দিয়েছেন।


তীব্র তাপদাহে নাকাল অস্ট্রেলিয়া, দাবানলের আশঙ্কা


সাইবার নিরাপত্তা ইস্যুতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পুরো বিপরীত পথে হাঁটছেন বাইডেন। গত ডিসেম্বরে ইতিহাসের সবচেয়ে ভয়ংকরতম সাইবার হামলার মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র।

সন্দেহভাজন রাশিয়া-সমর্থিত হ্যাকাররা ‘সোলারওয়ান্ডস ওরিয়ন’ নামের পর্যবেক্ষণ ও পরিচালনা সফটওয়্যারে অনুপ্রবেশের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কমপক্ষে ২৫০টি ফেডারেল এজেন্সি ও শীর্ষ প্রতিষ্ঠানের সংবেদনশীল তথ্যভাণ্ডারে প্রবেশাধিকার নিয়েছিল।  

একযোগে বিপুলসংখ্যক প্রতিষ্ঠানে সাইবার হামলার বিষয়টিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ও ভয়ানক বলা হলেও বিষয়টি নিয়ে ক্ষমতা ছাড়ার আগ পর্যন্ত কোন মন্তব্য করেনি ট্রাম্প প্রশাসন।

news24bd.tv আয়শা