‘আমাদের সন্তানরা বিজ্ঞান মনস্ক হোক’

‘আমাদের সন্তানরা বিজ্ঞান মনস্ক হোক’

Other
নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ বলেছেন, ‘আমাদের সন্তানরা বিজ্ঞান মনস্ক হোক। বিজ্ঞান লেখাপড়ায় তারা অগ্রণী ভূমিকা পালন করুক। তাদের নিয়ে যাতে আগামীতে বিজ্ঞান মনস্ক সমাজ গড়তে পারি, সেই লক্ষ্যে সবাই কাজ করব।
 
বিজ্ঞানের শিক্ষক যারা আছেন তাদের আহ্বান জানাব, আমাদের সন্তানদেরকে বিজ্ঞান জানতে দিন।
 
গতকাল সোমবার দুপুরে নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে ৪২ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষ্যে বিজ্ঞান মেলার উদ্বোধনকালে একথা বলেন ডিসি।

মহানবী (সা.) এর বাণীকে সত্য প্রমাণ করল বিজ্ঞান

কারাগারে পাঁচ বছর ধরে তুষারকে একান্তে সঙ্গ দিয়ে আসছে সুইটি

 
ডিসি আরও বলেন, আগামী দিনের আইনস্টাইন, নিউটন অথবা আমাদের বাংলাদেশের দীপক তালুকদার নাসাতে যিনি কাজ করেন, সকল বিজ্ঞানীদের যেন আমরা জানতে পারি। আমরা জগদীশ বসু, আব্দুল্লাহ আল মোতি শরফুদ্দিন স্যার সম্পর্কে যেন জানতে পারি তাহলে আমাদের সন্তানরা এগিয়ে যাবে। আমাদের সন্তানরা রোবটিক্স নিয়ে কাজ করছে, আগামীতে আরও ভালো রোবট আবিষ্কার করবে।
আমরা নাসাতে যেতে চাই। তাহলেই আমাদের বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা বাস্তবায়িত হবে’।
 
এসময় সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদা বারিক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বিশ্বাস, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যাণ বাছাড়সহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থী-শিক্ষক ও তাদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
 
করোনা মহামারী বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে এ বছর মেলায় ২৫টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। যেখানে জুনিয়র গ্রুপে অংশগ্রহণ করেছে ২০ টি ও সিনিয়র গ্রুপে ৫টি শিক্ষা প্রতিষ্ঠান। আগত শিক্ষার্থীরা তাদের পচ্ছন্দমতো বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কিত প্রজেক্ট উপস্থাপন করেন।
 
নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদা বারিক বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে এবার বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় ২৫টি স্টল দেওয়া হয়েছে।
 
এছাড়াও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী গাড়ি দেওয়া হয়েছে। যেখানে ১৫জন বাচ্চা একসাথে বসে, থ্রি-ডি মুডি দেখতে পারবে, বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন বিষয়বস্তু জানতে পারবে। আগামীতে বাচ্চাদের বিজ্ঞান মনস্ক করার জন্যই আমাদের এই আয়োজন’।
 
news24bd.tv তৌহিদ