ইসরায়েলে মিলল পৃথিবীর প্রাচীনতম মসজিদ

ইসরায়েলে মিলল পৃথিবীর প্রাচীনতম মসজিদ

অনলাইন ডেস্ক

ইসরায়েলের গ্যালিলি সাগর তীরের তাইবেরিয়া শহরে পৃথিবীর প্রাচীনতম একটি মসজিদ আবিষ্কার করেছে ইসরায়েলের প্রত্নতত্ত্ববিদরা। তাইবেরিয়ার শহরে বাইজেন্টাইন আমল থেকে চিহ্নিত একটি ভবনের ভগ্নাদেশের নিচে মসজিদের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। মনে করা হয়, সপ্তম শতাব্দিতে রাসুল (সা.)-এর সাহাবি মুসলিম বাহিনীর সেনাপতির হাতে ৬৩৫ সালে তা নির্মিত হয়।

গত সপ্তাহে উত্তর একটি একাডেমিক সম্মেলনে এ মসজিদ আবিষ্কারের ঘোষণা দেয় ইসরাইলি প্রত্নতাত্ত্বিকদের একটি দল।

উত্তর ইসরাইলি শহর টিবেরিয়াসের উপকণ্ঠে মসজিদটির খোঁজ পান তারা। জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের কাতিয়া সিট্রিন সিলভারম্যানের নেতৃত্বে একটি দল ১১ বছর ধরে ওই জায়গাটিতে অনুসন্ধান চালিয়েছে।

১৯৫০ সালে জায়গাটিতে প্রথম একটি পিলার আবিষ্কার করা হয়েছিল, যেটিকে বাইজেন্টাইন আমলের একটি বাজার হিসেবে চিহ্নিত করা হয়। পরবর্তীতে ইসলামী মুদ্রা এবং মৃৎশিল্পের কিছু টুকরো সেখান থেকে আবিষ্কার করা হয়েছিল।

তাইবেরিয়ার মসজিদের নিম্নাংশের পুরোটা অবলুপ্ত ছিল। ২০০৪ সালে প্রত্নতত্ত্ববিদ ইজহার হিরসফিল্ড তা খনন করে। কয়েক বছর তা নিয়ে গবেষণা চলে। পরবর্তীতে ওই স্থানে অবকাঠামো পাওয়া যায়। তখন এটিকে বাইজেন্টাইন সময়ের বাজার বলে মনে করা হয়েছিল।

পরবর্তীতে আরো খনন করে এতে প্রাচীন মৃৎশিল্প ও মুদ্রা পাওয়া যায় যা ইসলামের প্রাথমিক যুগের বলে মনে করা হয়। অবকাঠামোর ভিত্তিমূল দেখে প্রত্নতত্ত্ববিদরা এটিকে কোনো ইসলামী স্থাপত্য বলে মনে করেন।

মহানবী (সা.) এর বাণীকে সত্য প্রমাণ করল বিজ্ঞান

চৌদ্দশ বছর পুর্বের নবী (সা.) এর বাণীকে মেনে নিল বিজ্ঞান

ইসরায়েলের প্রত্নতাত্ত্বিকরা ধারণা করেন, তাইবেরিয়ার মসজিদটি ইসলামী যুগে শাম অঞ্চলের বিজেতা সেনাপতি শুরাহবিল বিন হাসানা (রা.)-এর তত্ত্বাবধানে তা নির্মাণ করা হয়।

জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের প্রাচীন স্থাপনা বিশেষজ্ঞ কাটিয়া সাইট্রেন সিলভারম্যান বলেন, ‘আমরা সুনিশ্চিতভাবে বলতে পারছি না যে তা শুরাহবিল স্থাপন করেছিলেন। তবে নির্ভরযোগ্য ঐতিহাসিক সূত্রে জানা যায়, ৬৩৫ হিজরিতে তিনি তাইবেরিয়ায় একটি মসজিদ নির্মাণ করেছিলেন।

news24bd.tv/আলী