করোনা শনাক্তে দেওয়া হচ্ছে কুকুরকে প্রশিক্ষণ

করোনা শনাক্তে দেওয়া হচ্ছে কুকুরকে প্রশিক্ষণ

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের জীবাণু শনাক্তে কুকুরদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রের পর্বতঘেরা গ্রাম ক্লিনিতে একটি শিপিং কনটেইনারের ভেতর এ লক্ষ্যে গড়ে তোলা হয়েছে একটি প্রশিক্ষণকেন্দ্র।

রেনেডা, ক্যাপ ও লাকি নামে তিনটি কুকুর দিয়ে পরীক্ষামূলকভাবে করোনা শনাক্তের কাজ শুরু করেছে একটি প্রশিক্ষক দল।

ছয়টি নৌযানের প্রতিটির ভেতরে রাখা হয় কোভিড-১৯ আক্রান্ত রোগী, পরীক্ষায় করোনা নেগেটিভ আসা ব্যক্তি ও ভুয়া নমুনা নেওয়া ব্যক্তিদের জামাকাপড়।

ক্ষমা চাইলেন এমপি একরাম

কারাগারে পাঁচ বছর ধরে তুষারকে একান্তে সঙ্গ দিয়ে আসছে সুইটি

পুরুষ পরিচালিত ঘনিষ্ঠ দৃশ্যে আর অভিনয় করব না: কিরা নাইটলি

সেই জামাকাপড়ের ঘ্রাণ শুঁকে করোনা শনাক্তে সহায়তা করে কুকুরগুলো। মানুষের ঘ্রাণের নমুনা থেকে করোনা ভাইরাস শনাক্তে ৯৫ ভাগ সফল হওয়ার তথ্যও পাওয়া গেছে।

প্রকল্পটির প্রধান গুস্তাভ হতোভি বলেন, করোনা ভাইরাস শনাক্তে কুকুরের সক্ষমতা যাচাই এবং মহামারী মোকাবিলায় প্রশিক্ষিত কুকুরগুলোর ব্যবহারের একটি পদ্ধতি আবিষ্কারের লক্ষ্যেই এ প্রকল্প নেওয়া হয়েছে। এ প্রকল্পের গবেষণা শেষ হওয়ার পর আমরা প্রশিক্ষিত কুকুর দিয়ে খুব কম সময়ের মধ্যে বিপুলসংখ্যক মানুষকে পরীক্ষা করতে পারব।

রাজধানী প্রাগের ফায়ার সার্ভিসে কর্মরত লেনকা ভøাচোভা কুকুরের ওই প্রশিক্ষণকাজে যুক্ত।

তিনি বলেন, এক দশক আগে যুক্তরাষ্ট্রে এ নিয়ে প্রথম গবেষণা হয়। ভাইরাসে আক্রান্ত টিস্যু শনাক্ত করতে কুকুর সক্ষম বলে ওই গবেষণায় প্রমাণ হয়। ভাইরাস মানব টিস্যু পরিবর্তন করে এবং মানুষের শরীরের ঘ্রাণের ধরনকেও প্রভাবিত করে।

news24bd.tv তৌহিদ