দিল্লির রাজপথের কুচকাওয়াজে বাংলাদেশের সেনাবাহিনী

দিল্লির রাজপথের কুচকাওয়াজে বাংলাদেশের সেনাবাহিনী

অনলাইন ডেস্ক

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস আজ। ১৯৫০ সালের এই দিনে ভারতের সংবিধান প্রণীত হয়। তাই এই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করেন ভারতীয়রা।

কোভিড বিধি মেনে এ বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হয় দিল্লির রাজপথে।

নেই কোনও বিদেশি অতিথি। দর্শকাসনের সংখ্যা কমিয়ে দেওয়া হয়েছে অনেক। বসার বন্দোবস্তও হয়েছে সামাজিক দূরত্ব বজায় রেখে। কুচকাওয়াজের পথও ছিলো সংক্ষিপ্ত।

মাস্ক পড়েই প্যারেডে অংশগ্রহণ করেছেন সেনা সদস্যরা। তবে এ বছরের কুচকাওয়াজে নতুন কিছু সংযোজন হয়েছে, যেমন নজর কেড়েছে লাদাখ ট্যাবলো। আরও এক আকর্ষণ হলো কুচকাওয়াজে পা মিলিয়েছে বাংলাদেশের সশস্ত্র বাহিনী।  

মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া যোদ্ধাদের সম্মান জানিয়ে দিল্লির রাজপথে কুচকাওয়াজে অংশ নেয় বাংলাদেশের সেনাবাহিনী। এই প্যারেডে বাংলাদেশ সেনাবাহিনীর ১২২ জন সদস্য অংশ নেন। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর এটাই প্রথম অংশগ্রহণ।

এই বছর ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস। আবার ২০২০-২১ সাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ 
মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করছে বাংলাদেশ। আর এই বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হতে চলেছে। সেই উপলক্ষে প্রথমবার ভারতের প্রজাতন্ত্র দিবসের প্যারেডে দেখা গেল প্রতিবেশী দেশের সেনাবাহিনীর প্যারেডও।


ফেব্রুয়ারিতেই প্রাথমিক স্কুল খোলার প্রস্তুতি

কালো জাদু : বাবার হাতে খুন দুই বোন

মহানবী (সা.) এর বাণীকে সত্য প্রমাণ করল বিজ্ঞান


ভারতীয় সেনার কাছেও বিষয়টি ছিলো খুব আবেগের। কারণ, সেনায় এমন অনেকেই আছেন, যাঁদের পরিবারের কেউ না কেউ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যোগ দিয়েছিলেন। যেমন এবারের প্যারেডের সেকেন্ড-ইন-কমান্ড মেজর জেনেরাল অলোক কাকর। তিনি দিল্লি এলাকার চিফ স্টাফ। তাঁর বাবা ব্রিগেডিয়ার পি এন কাকর বাংলাদেশের যুদ্ধে অংশ নিয়েছিলেন।

news24bd.tv নাজিম