খুবিতে ছাত্র আন্দোলনের বরফ গলছে

খুবিতে ছাত্র আন্দোলনের বরফ গলছে

Other

অবশেষে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবির আন্দোলনের অবসান হতে যাচ্ছে। খুলনা বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশনের মধ্যস্থতায় উদ্ভূত পরিস্থিতির সমাধান হয়েছে।

আজ (মঙ্গলবার) রাত সাড়ে সাতটায় উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান অনশনস্থলে গিয়ে দুই শিক্ষার্থীর অনশন ভঙ্গ করাবেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

একই সাথে আগামীকাল (বুধবার) বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের সভায় ওই দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হতে পারে।

আন্দোলনরত শিক্ষার্থীরা এবং বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন: কোকোর মৃত্যুকে ‘হত্যা’ বলছেন ফখরুল

পুলিশের সোর্সকে এলোপাতাড়ি কুপিয়ে ফেলে রেখে যায় দুর্বৃত্তরা

বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন জানান, আজ (মঙ্গলবার) অনশনরত দুই শিক্ষার্থী উপাচার্য বরাবর নতুন এক চিঠিতে ‘দুই শিক্ষকের পথরোধ ও অসদাচরনের ঘটনা অনিচ্ছাকৃত এবং এই ঘটনার সাথে তারা সংশ্লিষ্ট নয়। তারপরও ওই ঘটনার জন্য তারা দুঃখ প্রকাশ ও বহিস্কারাদেশ প্রত্যাহার করলে কৃতজ্ঞ থাকবো’ উল্লেখ করেছেন।  

জানা যায়, বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এসোসিয়েশনের নেতৃবৃন্দ আজ (মঙ্গলবার) সারাদিন অনশনরত শিক্ষার্থী ও প্রশাসনের
সাথে কয়েকদফা আলোচনা করেছে।

পরে দু’পক্ষের সিদ্ধান্তে উপাচার্য ড. মোহাম্মদ ফায়েকউজ্জামান অনশনরত শিক্ষার্থীদের অনশন ভঙ্গ করাতে রাজি হয়েছেন।

জানা যায়, ২০২০ সালের জানুয়ারিতে বেতন-ফি কমানো, আবাসন ব্যবস্থাসহ পাঁচদফা দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। ওই আন্দোলনে দুইজন শিক্ষকের পথরোধ করা ও অসদাচরনের অভিযোগে দুই শিক্ষার্থী ইমামুল ইসলাম ও মোবারক হোসেন নোমানকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়। এরপর বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে চলতি
বছরের গত ১৯ জানুয়ারি থেকে আমরণ অবস্থান অনশন কর্মসূচি শুরু করে ওই দুই শিক্ষার্থী।

news24bd.tv তৌহিদ