দুদকের ভুলে নিরাপরাধ কামরুল যাচ্ছিলেন জেলে

অনলাইন ডেস্ক

দুদকের ভুলে নিরাপরাধ কামরুল যাচ্ছিলেন জেলে

নামের মিলের কারণে দুর্নীতি দমন কমিশন (দুদক) ১০ বছর ধরে তদন্ত করে এমন একজনের বিরুদ্ধে প্রতিবেদন দিয়েছে, যার সঙ্গে অপরাধের কোনো সংশ্লিষ্টতাই নেই। আদালত সেই প্রতিবেদনের ভিত্তিতে বিচার করে ১৫ বছর সাজা ও ৩০ হাজার টাকা অর্থদণ্ড ঘোষণার পর গ্রেফতারি পরোয়ানা জারি করে ভুল আসামির বিরুদ্ধে।

গ্রেফতারি পরোয়ানা খবর শুনে দিশেহারা নিরাপরাধ কামরুল শেষ পর্যন্ত হাইকোর্টের শরণাপন্ন হন।  দুদকের তদন্তে ভুলের বিষয়টি প্রকাশ পেয়েছে হয়রানির শিকার নোয়াখালীর কামরুল ইসলাম হাইকোর্টে রিট করার পর।

আদালতে দুদকও স্বীকার করেছে, তাদের ‘সরল বিশ্বাসে চলা তদন্তে ভুল হয়েছে। হাইকোর্টে ক্ষমা চেয়ে সংস্থাটি বলেছে, গ্রামের নামে সামঞ্জস্যের কারণে আসল অপরাধীর পরিবর্তে ভুল ব্যক্তির নামে প্রতিবেদন দেয়া হয়েছে।

বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চে রিটের পর আদালত দুদককে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়। সোমবার (২৫ জানুয়ারি) দুদক প্রতিবেদন জমা দিয়ে বলেছে, মামলা তদন্তের সব পর্যায়েই তাদের ভুল হয়েছে। এ বিষয়ে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) আদেশ দেবে হাইকোর্ট।

আরও পড়ুন:


চৌদ্দশ বছর পুর্বের নবী (সা.) এর বাণীকে মেনে নিল বিজ্ঞান

কালো জাদু : বাবার হাতে খুন দুই বোন

মহানবী (সা.) এর বাণীকে সত্য প্রমাণ করল বিজ্ঞান

রিটকারীর আইনজীবী মিনহাজুল হক চৌধুরী বলেন, কামরুল ইসলাম নামে এক ব্যক্তির বিরুদ্ধে এসএসসির সনদ জালিয়াতির অভিযোগে ২০০৩ সালে তখনকার দুর্নীতি দমন ব্যুরো একটি মামলা করে।

মামলায় অভিযোগ করা হয়, কামরুল ইসলাম এসএসসির সনদ জালিয়াতি করে এইচএসসিতে ভর্তি হন। অভিযুক্ত কামরুলের বাড়ি নোয়াখালী সদরের পশ্চিম রাজারামপুর গ্রামে। বাবার নাম মো. আবুল খায়ের, মায়ের নাম ফাতেমা বেগম।

তদন্তকারীদের দায়িত্বহীনতায় এ ঘটনার ঘটনা ঘটেছে অভিযোগ করে পূর্ব রাজারামপুরের কামরুল বলেন, ‘আমার জন্ম ১৯৯০ সালে। এসএসসি পরীক্ষা দিয়েছি ২০০৬ সালে। ১৯৯৮ সালে এসএসসি সনদ জালিয়াতির অভিযোগ আনা হয়েছে, অথচ সে সময় আমার বয়স ছিল মাত্র আট বছর। আট বছর বয়সের একজন কীভাবে এসসসি পরীক্ষার্থী হয়!’

নিরপরাধ হয়েও সাজার মুখে পড়া পূর্ব রাজারামপুরের কামরুল ইসলাম বলেন, তদন্ত বা বিচারের কোনো পর্যায়েই তিনি কিছু জানতে পারেননি। তার জন্ম ১৯৯০ সালে, আর সনদ জালিয়াতি হয়েছে ১৯৯৮ সালে।

এই মামলার তদন্তকারী কর্মকর্তা বদল হয়েছে বেশ কয়েকবার। প্রায় ১০ বছর তদন্তের পর অভিযোগপত্র জমা দেয়ার পর ২০১৩ সালে শুরু হয় বিচার। তবে অভিযোগপত্র দেয়া হয় পশ্চিম রাজারামপুরের পাশের পূর্ব রাজারামপুর গ্রামের কামরুল ইসলামের বিরুদ্ধে। এই কামরুল ইসলামের বাবার নাম আবুল খায়ের, মায়ের নাম রওশন আরা বেগম।

মামলা শুনানি নিয়ে ২০১৪ সালে বিচারিক আদালত পূর্ব রাজারামপুর গ্রামের কামরুল ইসলামকে তিনটি ধারায় পাঁচ বছর করে মোট ১৫ বছর সাজা ও ৩০ হাজার টাকা অর্থদণ্ড দেয়। তার বিরুদ্ধে গ্রেফতাররি পরোয়ানাও জারি করে আদালত।

পূর্ব রাজারামপুরের কামরুল ইসলাম এখন নোয়াখালীর মুখ্য বিচারিক হাকিম আদালতের সহকারী হিসেবে চাকরি করছেন। তিনি জানান, বাবার চাকরির সুবাদে ১৯৯৪ সালের দিকে তারা সপরিবারে পৈত্রিক ঠিকানা ছেড়ে লক্ষ্মীপুরে চলে যান। ২০০৮ সালে মুখ্য বিচারিক হাকিম আদালতের সহকারী হিসেবে চাকরি পান কামরুল। পরে ২০১৯ সালে ২৯ জানুয়ারি নোয়াখালীতে বদলি হয়ে আসেন।

কামরুল ইসলাম বলেন, লক্ষ্মীপুরে থাকার সময় নোয়াখালীর পূর্ব রাজারামপুরের ঠিকানায় দুই-একবার পুলিশ যাওয়ার খবর পেলেও সেটাকে তারা গুরুত্ব দেননি। তবে করোনা সংক্রমণের আগে গত বছরের শুরুতে পুলিশের তৎপরতা বেড়ে যায়। তখনই থানায় খোঁজ নিয়ে আদালতের সাজা ও গ্রেফতারি পরোয়ানার বিষয়টি জানতে পারেন।

কামরুলের আইনজীবী মিনহাজুল হক চৌধুরী বলেন, ‘গত বছর তিনি (কামরুল) আমাদের সাহায্য চাইলে বিষয়টি নিয়ে হাইকোর্টে রিট করি। রিটে পূর্ব রাজারামপুরের কামরুল ইসলামকে গ্রেফতার ও হয়রানি না করতে নির্দেশনা চাই। আদালত রিটের শুনানি নিয়ে গত বছরের ৫ নভেম্বর রুল জারি করে এবং দুদকের কাছে ঘটনার ব্যাখ্যা চায়। ’

আদালতের নির্দেশনা অনুযায়ী সোমবার দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান হাইকোর্টে তদন্ত ভুলের বিষয়টি জানান।

খুরশীদ আলম খান  বলেন, ‘আমরা আদালতকে বলেছি, এই কামরুল ইসলাম সেই কামরুল ইসলাম না। আরেক কামরুল ইসলামের নামে ওয়ারেন্ট গেছে, এখন সে হাইকোর্টে এসে বলেছে সে ওই কামরুল ইসলাম না। আমরাও বলেছি সে ওই কামরুল ইসলাম না।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

মসজিদে জামাতে ফজরের নামাজরত অবস্থায় মুসল্লির মৃত্যু

অনলাইন ডেস্ক

মসজিদে জামাতে ফজরের নামাজরত অবস্থায় মুসল্লির মৃত্যু

মসজিদে নামাজ পড়ার সময় সিজদারত অবস্থায় রুহুল আমিন মোল্লা নামে এক মুসল্লির মৃত্যু হয়েছে (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। ঘটনাটি ঘটেছে বরগুনার বেতাগীতে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৩৯ বছর। 

বৃহস্পতিবার (৪ মার্চ) ফজরের নামাজে সুন্নাত শেষ করে জামাতে ফরজ নামাজ আদায় করার সময় সিজদারত অবস্থায় মারা যান রুহুল আমিন। 

আমিন মোল্লা উপজেলার হোসনাবাদ ইউনিয়নের বাধঘাট বাজার সংলগ্ন ছোপখালি গ্রামের বাসিন্দা ওয়াজেদ আলী মোল্লার সন্তান। পেশায় ব্যবসায়ী ছিলেন।


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


প্রত্যক্ষদর্শী মসজিদে থাকা একাধিক মুসল্লি জানান, রুহুল আমিন ফজরের নামাজে সুন্নাত শেষ করে জামাতে ফরজ নামাজ আদায় করার সময় সিজদারত অবস্থায় মারা গেছেন। একজন মুমিন মুসলিমের প্রতি আল্লাহর অশেষ রহমত না থাকলে এমন মৃত্যু হয় না।

বিকেল সাড়ে ৫টায় বাধঘাট বাজার মাঠে নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। 

এলাকা ও পরিবার সূত্রে জানা যায়, তিনি ব্যক্তি হিসেবে খুব ধার্মিক ও নিষ্ঠাবান ছিলেন। তার এমন মৃত্যুতে এলাকাবাসী শোকাহত।

মসজিদ ও মরহুমের জানাজা নামাজের ঈমাম বলেন, এমন মৃত্যু আমাদের সকল মুসলিমদের কাম্য। দোয়া করি আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস নসিব করেন। তিনি স্ত্রী ও দুই সন্তান সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

ঢাকায় আজ যেখানে যাবেন না

অনলাইন ডেস্ক

ঢাকায় আজ যেখানে যাবেন না

দিনের শুরুতেই পরিকল্পনা করে রেখেছেন এখানে যাবেন, সেখানে যাবেন। পরিকল্পনা মতই নির্দিষ্ট স্থানে ঠিকই গেলেন, কিন্তু গিয়ে দেখলেন তা বন্ধ। তখন মেজাজটা যে কত খারাপ হয় সেটা আর বলার ভাষা থাকে না। তাই জেনে নিন রাজধানীতে আজ শুক্রবার যে সব দর্শনীয় স্থান, এলাকা এবং মার্কেটগুলো বন্ধ থাকবে।

বন্ধ থাকবে যেসব এলাকার দোকানপাট:
বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, শ্যামবাজার, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজীরবাগ, দোলাইপাড়, টিপু সুলতান রোড, ধূপখোলা, গেণ্ডারিয়া, দয়াগঞ্জ, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, ওয়ারী, আহসান মঞ্জিল, লালবাগ, কোতোয়ালি থানা, বংশাল, নবাবপুর, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারী বাজার, চাঁনখারপুল, গুলিস্তানের দক্ষিণ অংশ।

বন্ধ থাকবে যেসব মার্কেট:
আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠ বাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তানবাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাঁটারা, বড় কাঁটারা হোলসেল মার্কেট, শারিফ ম্যানসন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট।


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


বন্ধ থাকবে যেসব দর্শনীয় স্থান:

সামরিক জাদুঘর: এটি বিজয় সরণিতে অবস্থিত। প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে। বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক বন্ধ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, আগারগাঁও: বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক ছুটির জন্য বন্ধ থাকে। শনি থেকে বুধবার প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। প্রবেশমূল্য জনপ্রতি ৫ টাকা। এ ছাড়া শনি ও রোববার সন্ধ্যা ৬টা থেকে ১০ টাকার টিকিটের বিনিময়ে টেলিস্কোপে আকাশ পর্যবেক্ষণ করা যায়।

শিশু একাডেমি জাদুঘর: শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বরিশালে সংহতি সমাবেশ অনুষ্ঠিত

রাহাত খান, বরিশাল

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বরিশালে সংহতি সমাবেশ অনুষ্ঠিত

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বরিশালে সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বরিশালের বিক্ষুব্ধ ছাত্র জনতার ব্যানারে আজ বৃহষ্পতিবার সকাল সাড়ে ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এই সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়। 

ছাত্র ইউনিয়ন বরিশাল বিএম কলেজ শাখার সভাপতি কিশোর চন্দ্র বালার সভাপতিত্বে সংহতি সমাবেশে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন জেলা গণসংহতি আন্দোলনের আহবায়ক দেওয়ান আব্দুর রশীদ নিলু, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক অদিতী দাস, ছাত্র অধিকার পরিষদ মহানগর শাখার সাধারন সম্পাদক মো. মুন্না সহ অন্যান্যরা। 


আইটেম গার্ল জেরিন খান এখন ড. জেরিন খান

রাজধানীর খিলক্ষেতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সিরাজগঞ্জে এইচ টি ইমামের প্রথম জানাজা সম্পন্ন

মা হচ্ছেন শ্রেয়া ঘোষাল, বেবি বাম্পের ছবি ভাইরাল


এ সময় বক্তারা কার্টুনিস্ট কিশোরের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার এবং লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনা তদন্ত করে সুষ্ঠু বিচার দাবি করেন। ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে জনগণের কণ্ঠরোধের প্রচেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ করেন তারা। অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান বক্তারা। না হলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারী দেন তারা। 

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ

ইমন চৌধুরী, পিরোজপুর

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেফতারকৃত ছাত্রনেতাদের নিঃশর্ত মুক্তির দাবিতে পিরোজপুরে বিক্ষোভ মিছিল করেছে ছাত্র ইউনিয়ন। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা ছাত্র ইউনিয়নের উদ্যোগে পিরোজপুর টাউনক্লাব থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে আবার ক্লাবের সামনে এসে শেষ হয়। 

পরে ছাত্রসংগঠনটির নেতৃবৃন্দ বলেন, সরকার ডিজিটাল নিরাপত্তা আইনকে ব্যবহার করে মানুষের কথা বলার স্বাধীনতা কেড়ে নিচ্ছে। কারাবন্দী অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর দায় সরকারকেই নিতে হবে। ছাত্র সংগঠনগুলো শান্তিপূর্ণ ভাবে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদ জানালে সেখানেও নেতাকর্মীদের উপর হামলা, মামলা দিয়ে নির্যাতন চালাচ্ছে রাষ্ট্রীয় বাহিনী। 


অবৈধভাবে ক্ষমতা দখলকারীরাই দেশকে অস্থিতিশীল করে: প্রধানমন্ত্রী

আইটেম গার্ল জেরিন খান এখন ড. জেরিন খান

রাজধানীর খিলক্ষেতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সিরাজগঞ্জে এইচ টি ইমামের প্রথম জানাজা সম্পন্ন


তাই আমাদের দাবি অবিলম্বে এই কালো আইন বাতিল এবং আন্দোলন থেকে গ্রেফতারকৃত সকল ছাত্রনেতাদের নিঃশর্ত মুক্তি দিতে হবে। 

এসময় বক্তব্য রাখেন, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ইমন চৌধুরী, দপ্তর সম্পাদক আবির হাসান, সাংস্কৃতিক সম্পাদক সোহেল ইসলাম রানা, সদস্য মিঠুন কুমার রাজ, সাদমান। জেলা বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি শুভ মিস্ত্রী, সম্পাদক রাজিবসহ আরো অনেকে।

news24bd.tv/ আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

আজ ঢাকার যেসব মার্কেট বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

আজ ঢাকার যেসব মার্কেট বন্ধ থাকবে

সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর একেক এলাকার মার্কেট ও দোকানপাট। জেনে নিন আজ বৃহস্পতিবার রাজধানীর কোন কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ।

বন্ধ যেসব এলাকা

মোহাম্মদপুর, আদাবর, শ্যামলী, গাবতলী, মিরপুর স্টেডিয়াম, টেকনিক্যাল, কল্যাণপুর, আসাদগেট, ইস্কাটন, মগবাজার, বেইলি রোড, সিদ্ধেশ্বরী, মালিবাগের একাংশ, শাজাহানপুর, শান্তিনগর, শহীদবাগ, শান্তিবাগ, ফকিরাপুল, পল্টন, মতিঝিল, টিকাটুলি, আরামবাগ, কাকরাইল, বিজয়নগর, সেগুনবাগিচা, হাইকোর্ট ভবন এলাকা, রমনা শিশু পার্ক, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, নিউমার্কেট এলাকা।


জামালপুরে নারীর সঙ্গে ভিডিও ফাঁস হওয়া সেই ডিসির বেতন কমল

‘পরমাণু সমঝোতার একমাত্র পথ নিষেধাজ্ঞা প্রত্যাহার’

এইচ টি ইমামের জানাজা ও দাফনের সময়

এইচ টি ইমামের মৃত্যুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর শোক


বন্ধ যেসব মার্কেট

মোহাম্মদপুর টাউন হল মার্কেট, কৃষি মার্কেট, আড়ং, বিআরটিসি মার্কেট, শ্যামলী হল মার্কেট, মুক্তিযোদ্ধা সুপার মার্কেট, মাজার করপোরেট মার্কেট, মুক্ত বাংলা শপিং কমপ্লেক্স, শাহ্ আলী সুপার মার্কেট, মিরপুর স্টেডিয়াম মার্কেট, মৌচাক মার্কেট, আনারকলি মার্কেট, আয়েশা শপিং কমপ্লেক্স, কর্ণফুলি গার্ডেন সিটি, কনকর্ড টুইন টাওয়ার, ইস্টার্ন প্লাস, সিটি হার্ট, জোনাকি সুপার মার্কেট, গাজী ভবন, পল্টন সুপার মার্কেট, স্টেডিয়াম মার্কেট-১, এবং ২, গুলিস্তান কমপ্লেক্স, রমনা ভবন, খদ্দর মার্কেট, পীর ইয়ামেনি মার্কেট, বায়তুল মোকাররম মার্কেট, আজিজ কো-ওপারেটিভ মার্কেট, সাকুরা মার্কেট।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর