চট্টগ্রাম সিটি নির্বাচন: নৌকা-ধানের শীষের লড়াই আজ

চট্টগ্রাম সিটি নির্বাচন: নৌকা-ধানের শীষের লড়াই আজ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের ভোট গ্রহণ আজ। কে হবেন বন্দরনগরীর নগর পিতা সেটি নির্ধারণেই ইভিএম এর মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে। এছাড়া ভোটের মাধ্যমে চূড়ান্ত হবে ৪১টি সাধারণ ওয়ার্ড ও ১৪টি সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর।

চসিক নির্বাচনে ভোট দেবেন ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন ভোটার।

নির্বাচন নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর মোট ১৪ হাজার ৩৭০ জন দায়িত্ব পালন করবেন। অপ্রিতিকর ঘটনা এড়াতে ২৫ প্লাটুন বিজিবি গত সোমবার থেকেই টহল দিচ্ছে নগরীর বিভিন্ন সড়কে।

নির্বাচনে লড়াই করবেন - মেয়র পদে সাতজন ও কাউন্সিলর পদে ২২৯ জন প্রার্থী। নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা বাহিনী।

৭৩৫ ভোটকেন্দ্রের প্রতিটিতে মঙ্গলবার নির্বাচনসামগ্রীও পৌঁছেছে।

তবে মেয়র পদে ৭ প্রার্থীর মধ্যে আগ্রহের কেন্দ্রবিন্দুতে আছেন আওয়ামী লীগ প্রার্থী রেজাউল করিম চৌধুরী ও বিএনপি প্রার্থী ডা. শাহাদাত হোসেন।

আরও পড়ুন:


যে দুই সূরা পাঠ করলে সর্বপ্রকার অনিষ্ট হতে রক্ষা পাওয়া যাবে

ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খুলবে : জাকির হোসেন

চার পেসার খেলানো বিদেশে সাফল্য আনবে: শফিকুল হক হীরা

এক পৌরসভায় আওয়ামী লীগের ৭ বিদ্রোহী


তবে সদ্য সাবেক হওয়া ৯ কাউন্সিলর বিদ্রোহী প্রার্থী হওয়ায় টেনশন বেড়েছে প্রশাসনের। আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ, প্রশাসন ও দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থীদের চরম চাপ, হুমকি-ধমকি উপেক্ষা করে শেষ পর্যন্ত ভোটের মাঠ থেকে সরে যাননি তারা। এখনও লড়াইয়ে আছেন ৯ সাবেক কাউন্সিলর।

সাধারণ ছুটি না থাকলেও নির্বাচন উপলক্ষে নগরের দুটি রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) সব কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান জানিয়েছেন, চসিক নির্বাচনে সাত হাজার ৭৭২ জন পুলিশ সদস্য মোতায়েন থাকবে। সেই সঙ্গে ২৫ প্লাটুন বিজিবি এবং র‌্যাবের ৪১টি টিম থাকবে। পুলিশের রিজার্ভ টিম ও আনসার সদস্য মোতায়েন থাকবে নির্বাচনী এলাকায়। গুরুত্বপূর্ণ হিসেবে ৪১৬টি কেন্দ্রকে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে ১৮ জন করে এবং সাধারণ কেন্দ্রগুলোতে ১৬ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন।

news24bd.tv আহমেদ