পুলিশ পিটিয়ে কৃষকদের ট্র্যাক্টর মিছিল, ১৫টি মামলা

পুলিশ পিটিয়ে কৃষকদের ট্র্যাক্টর মিছিল, ১৫টি মামলা

নিজস্ব প্রতিবেদক

ভারতের প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর র‍্যালিকে ঘিরে কৃষক-পুলিশ সংঘর্ষে অন্তত ৮৬ জন পুলিশ আহত হয়েছেন। এদের সবাইকে রাজধানী দিল্লির বিভিন্ন হাসপাতালে ভর্তি করানো হয়েছে। সহিংসতার এই ঘটনায় ১৫টি মামলা দায়ের করা হয়েছে। ৮টি বাস এবং ১৭টি ব্যক্তিগত গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার দিল্লির বুকে আন্দোলনকারী কৃষকরা ট্রাক্টর নিয়ে মিছিল করার সময় পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। কৃষকরা ট্রাক্টর নিয়ে জোর করে এগিয়ে যেতে চাইলে পুলিশের বাধার মুখে পড়ে। কৃষকরাও পাল্টা মারমুখী হয়ে ওঠে। দু’পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়।

পরিস্থিতি সামলাতে পুলিশকে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ব্যবহার করতে হয়।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে নভেম্বরের শেষ থেকেই আন্দোলন করে আসছিলো হাজার হাজার কৃষক। এত দিন শান্তিপূর্ণ আন্দোলন করলেও ট্রাক্টর মিছিলে উতপ্ত হয়ে উঠে পরিস্থিতি।

আরও পড়ুন:


আরেকটি প্রহসনের নির্বাচন চলছে: রিজভী

সৌদিতে পানির ট্যাংক পরিষ্কার করতে গিয়ে তিন বাংলাদেশির মৃত্যু

রাষ্ট্রযন্ত্রকে সাথে নিয়ে ভোট ডাকাতির মহোৎসব চলছে: ডা. শাহাদাত

চসিক নির্বাচন: দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, গোলাগুলি


ট্র্যাক্টর নিয়ে লালকেল্লা যাওয়ার পথে বিভিন্ন জায়গায় ব্যারিকেড ভাঙা নিয়ে সংঘর্ষ হয় পুলিশের সঙ্গে। চলে কাঁদানে গ্যাস ও লাঠি চার্জ। পাল্টা মারমুখী হয় আন্দোলনকারীদের একাংশ। একটি দল পৌঁছে যায় লালকেল্লাতেও। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে দেখে আন্দোলনকারীদের সীমানায় ফেরার জন্য বার বার আবেদন করতে থাকেন নেতারা।

মঙ্গলবারের এই ঘটনার পর থেকেই দিল্লির বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী। পরিস্থিতির মোকাবিলা না করতে পারায় দিল্লি পুলিশের দিকেও আঙুল তুলছেন অনেকে।

news24bd.tv আহমেদ