৪০ বছর ধরে ট্রাম্পকে পৃষ্ঠপোষকতা করে আসছে রাশিয়া: নতুন বইয়ের দাবি

৪০ বছর ধরে ট্রাম্পকে পৃষ্ঠপোষকতা করে আসছে রাশিয়া: নতুন বইয়ের দাবি

অনলাইন ডেস্ক

প্রায় ৪০ বছর ধরে ডোনাল্ড ট্রাম্পকে নিজেদের সম্পদ হিসেবে গড়ে তুলেছে রাশিয়া। আর প্রেসিডেন্ট হওয়ার পর তারই প্রতিদান দিতে রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের সব স্বার্থ সংশ্লিষ্ট বিষয় পূরণ করেছেন ট্রাম্প। এমনটাই দাবি করেছেন আমেরিকান সাংবাদিক ও লেখক ক্রেইগ উনগার।

সম্প্রতি তার লেখা 'American Kompromat, How the KGB Cultivated Donald Trump, and Related Tales of Sex, Greed, Power and Treachery'  নামের এক বইয়ে তিনি এই দাবি করেছেন।

বইয়ে তিনি বলেন, এটা বিশ্বের সবচেয়ে শক্তিশালি লোকদের নিয়ে সবচেয়ে নোংরা গল্প।

তিনি বলেন, রাশিয়ার সাথে ট্রাম্পের সম্পর্কের শুরু ১৯৭৬ সাল থেকে। এ সময়ে ট্রাম্প তার আবাসন ব্যবসা কুইন্স থেকে ম্যানহাটনে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেন।

এই সম্পর্কের শুরু হয় তার বন্ধু জেফরি এপ্সটাইনের মাধ্যমে, যে কিনা রাশিয়া ও সিলিকন ভ্যালিতে অপ্রাপ্তবয়স্ক মেয়ে সরবরাহের কাজ করতো।

'৮০ ও '৯০ এর দশকে আবাসন ব্যবসায় ট্রাম্পের বেশ কয়েকবার দেউলিয়া হবার দশা হয়। নগদ অর্থ দিয়ে তখন তাকে দেউলিয়া হওয়ার হাত থেকে উদ্ধার করে রাশিয়া। এছাড়া রাশিয়ান অর্থ দিয়েই ট্রাম্পের নামে একাধিক ব্যবসা গড়ে ওঠে।

১৯৮৭ সালে 'ট্রাম্প হোটেল' নির্মাণের জন্য ট্রাম্পের মস্কো সফর রাশিয়ান গোয়েন্দা সংস্থা কেজিবি-র উচ্চ পর্যায়ের একটি গোপন চক্রান্ত বলেও লেখক দাবি করেছেন।

ট্রাম্পের এই ব্যবসায়িক সফরে রাশিয়ার সাথে তার সম্পর্ক আরো গভীর হয় এবং রাশিয়া মার্কিন গণতন্ত্রের উপর প্রভাব বিস্তার শুরু করে।


বিরাট কোহলিদের সঙ্গে খেলতে চান সানি লিওন!

চসিক নির্বাচন: ভাইয়ের হাতে ভাই খুন

পুলিশ পিটিয়ে কৃষকদের ট্র্যাক্টর মিছিল, ১৫টি মামলা

নতুন রাজনৈতিক অফিস খুলেছেন ট্রাম্প


লেখক বলেন, ট্রাম্পের প্রতি কেজিবির আগ্রহের অন্যতম কারণ ছিলো ট্রাম্প ছিলেন ব্যর্থ, নেশাগ্রস্ত, চাটুকার ও লোভী।

রাষ্ট্রপতি হওয়ার পর ট্রাম্পের এই প্রতিদান ফিরিয়ে দেয়ার সময় আসে। তিনি রাষ্ট্রপতি থাকাকালীন রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের সব চাওয়া পূরণ করেন বলেও বইয়ে দাবি করা হয়েছে।

ট্রাম্প রাশিয়ান সম্পদ কিনা তা জানতে লেখক উচ্চ পর্যায়ের সিআইএর প্রাক্তন কর্মকর্তা, এফবিআইয়ের কাউন্টার-ইন্টেলিজেন্টের একাধিক এজেন্ট, আইনজীবি এবং আরও অনেকের সাক্ষাৎকার নিয়েছেন।

সূত্রঃ ডেইলি মেইল

news24bd.tv / নকিব