রীতি ভেঙে পৌরোহিত্যে নারীরা

অনলাইন ডেস্ক

রীতি ভেঙে পৌরোহিত্যে নারীরা

সমাজ ধর্ম সংস্কৃতিভেদে অনেক ক্ষেত্রেই নারীরা কিছু দায়িত্ব পালন করতে পারেন না। এগুলো করেন পুরুষরা। সেই আদিকাল থেকেই। তবে এবার রীতি বদলে ভারতের এক নারী পৌরহিত্য করেছেন। 

প্রথা অনুযায়ী হিন্দুদের পূজা বা বিয়েতে নারীরা পুরোহিত হতে পারেন না। তবে এই নিয়ম ভাঙার চেষ্টা করছেন অনেকে। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতির শিক্ষক নন্দিনী ভৌমিক পুরোহিত হিসেবে একাধিক বিয়ে পড়িয়ে গণমাধ্যমে সংবাদ শিরোনাম হয়েছেন।


সিনেটে ট্রাম্পের অভিশংসন এখন আরো কঠিন


মহারাষ্ট্রেও একটি পুরোহিত পাঠশালা নারীদের পৌরোহিত্যের দীক্ষা দিয়ে আসছে। দু'জন হিন্দু বিধবাকে ভারতের কর্ণাটক রাজ্যের একটা মন্দিরে পুরোহিত হিসেবে নিয়োগ করা হয়েছিল ২০১৬ সালে।

সূত্র: ডয়েচে ভেলে

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

আনন্দবাজারের প্রতিবেদন

বিএনপিকে চাঙ্গা করতে আসছেন জোবাইদা

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

বিএনপিকে চাঙ্গা করতে আসছেন জোবাইদা

জোবাইদা রহমান। ছবি : সংগৃহীত

দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে কারাগারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অবস্থান করছেন লন্ডনে। শীর্ষ নেতৃত্বের অনুপস্থিতিতে দলটির তৃণমূলের নেতাকর্মীরা অনেকটাই দিশেহারা। এমতাবস্থায় দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ রাখতে ও তৃণমূল নেতাকর্মীদের চাঙ্গা করতে রাজনীতিতে আসছেন তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমান।

বিএনপি নেতাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে ভারতের বহুল প্রচারিত দৈনিক আনন্দবাজার।

নাম উল্লেখ করতে অনিচ্ছুক বিএনপির শীর্ষ নেতাদের বরাত দিয়ে আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে-জোবাইদা রহমান প্রাথমিক সদস্যপদ নিয়ে শিগগিরই বিএনপির রাজনীতি শুরু করবেন। সে ক্ষেত্রে নিজ বাড়ি সিলেট কিংবা শ্বশুরবাড়ি বগুড়া জেলা কমিটির প্রাথমিক সদস্যপদ দেওয়া হবে জোবাইদাকে।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পুত্রবধূকে আপাতত দলের ভাইস চেয়ারম্যান করার পরিকল্পনা রয়েছে।

নির্বাচনী কাজ সমন্বয়ের দায়িত্বও তার হাতে ছাড়ার কথা বিএনপি নেতৃত্ব ভাবছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। আপাতত ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেকের নির্দেশানুযায়ী তিনি দল চালাবেন।

তবে পাসপোর্ট আপাতত লন্ডনে বাংলাদেশের হাইকমিশনের হাতে থাকায় ঢাকা ফিরতে সময় লাগবে তার। তাই মনোনয়ন ফরমে সই করতে পারছেন না ডা. জোবাইদা। এদিকে দেশে ফিরতে দেরি হলে প্রচারের মঞ্চ থেকে তার ভিডিও-বক্তৃতা প্রচারের কথা ভেবে রেখেছে বিএনপি নেতৃত্ব।

প্রতিবেদনটিতে শেখ হাসিনা ও খালেদা জিয়ার পর বাংলাদেশের রাজনীতিতে তৃতীয় নারী হিসেবে ডা. জোবাইদা রহমানের উত্থান হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘কর্মীদের চাঙ্গা করে নতুন উদ্যমে ভোটের ময়দানে নামাতে এবং দলে জিয়া পরিবারের ঐতিহ্য ধরে রাখতে তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানকে নেতৃত্বে আনার বিষয়টি এক রকম চূড়ান্ত করে ফেলেছে বিএনপি। জিয়া পরিবারের একটি ঘনিষ্ঠ সূত্রের দাবি— কারাবন্দি খালেদা এ বিষয়ে অনুমোদন দিয়ে দিয়েছেন। তারেক রহমানও সম্মত।’

জোবাইদা রহমানের ঘনিষ্ঠদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, রাজনীতিতে নামতে জোবাইদা রহমানও তৈরি।

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পুত্রবধূর রাজনীতিতে অভিষেক সময়ের অপেক্ষা মাত্র।

জোবাইদার বাবা রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী জিয়াউর রহমানের আমলে বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ছিলেন। হুসেইন মুহম্মদ এরশাদের সরকারে তিনি যোগাযোগ ও কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এমএজি ওসমানী জোবাইদার চাচা। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক সেক্রেটারি জেনারেল আইরিন খানের চাচাতো বোন জোবাইদা চিকিৎসকদের সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হন। লন্ডনের ইম্পেরিয়াল ইউনিভার্সিটি অব মেডিসিন থেকে রেকর্ড নম্বর ও স্বর্ণপদক নিয়ে এমএসসি করেছেন।

প্রসঙ্গত, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের রাজনীতিতে আসার গুঞ্জন নতুন নয়। বহুদিন ধরেই শোনা যাচ্ছে জিয়া পরিবারের এ সদস্য বিএনপির রাজনীতির হাল ধরবেন। তবে এখনও পর্যন্ত জিয়া পরিবারের পক্ষ থেকে বা আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কোন বক্তব্য আসেনি।

মন্তব্য

পরবর্তী খবর

রয়টার্স সাংবাদিকের কারাদণ্ডের প্রতিবাদে গণস্বাক্ষর কর্মসূচি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রয়টার্স সাংবাদিকের কারাদণ্ডের প্রতিবাদে গণস্বাক্ষর কর্মসূচি

দুই সাংবাদিককে কারাদণ্ড দেয়ার প্রতিবাদে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা

মিয়ানমারে বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে ৭ বছর করে কারাদণ্ড দেয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

কাল দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনের প্রাণকেন্দ্রে শতাধিক কলেজ শিক্ষার্থী শান্তিপূর্ণ অবস্থান নিয়ে গণস্বাক্ষর কর্মসূচি পালন করে। এ সময় বিক্ষোভকারীরা আদালতের রায়ের নিন্দা জানিয়ে স্লোগান দেয়। এতে মানবাধিকারকর্মী ও সাংবাদিকরাও অংশ নেন। 

বিক্ষোভ কর্মসূচি থেকে ওই দুই সাংবাদিকের ছবিসহ কালো বেলুন আকাশে উড়িয়ে দেয়া হয়।

রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর নির্যাতনের ঘটনার অনুসন্ধান করতে গিয়ে রাষ্ট্রীয় গোপন নথি সংগ্রহের অভিযোগে রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন এবং কিওয়া সো উকে গেল বছরের ডিসেম্বর মাসে গ্রেপ্তার করা হয়। তারা দু’জনই মিয়ানমারের নাগরিক।

ইয়াঙ্গুন শহরের উপকণ্ঠে এক রেস্তোরাঁয় পুলিশের নিমন্ত্রণে রাতের খাবার আয়োজনে তাদের ডেকে নেয়া হয়। সেখানে দুই পুলিশ কর্মকর্তা তাদের সঙ্গে সাক্ষাৎ করে কিছু নথিপত্র তুলে দেন। পুলিশের কাছ থেকে নথি পাওয়ার কিছুক্ষণের মধ্যেই তারা গ্রেপ্তার হন।

এরপর তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হলে মিয়ানমারের গণমাধ্যমকর্মীদের স্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। ওই দুই সাংবাদিক শুরু থেকেই বলে আসছেন তাদের ফাঁদে ফেলা হয়েছে।

গেল ২ সেপ্টেম্বর ওই মামলায় দুই সাংবাদিককে ৭ বছর করে কারাদণ্ড দেয়া হয়।


অরিন▐ NEWS24

মন্তব্য

পরবর্তী খবর

বিএফইউজের নির্বাচন ১৩ জুলাই

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিএফইউজের নির্বাচন ১৩ জুলাই

শ্রম আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ায় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করেছে নির্বাচন পরিচালনা কমিটি। আগামী ১৩ জুলাই এ নির্বাচনে ভোট গ্রহণ হবে।

মঙ্গলবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান আলমগীর হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাচন আয়োজনে শ্রম আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ায় নির্বাচন আয়োজনে আর কোনও বাধা নেই।

.............................................................................
আরও পড়ুন:  ফরিদপুরে পুকুরে ডুবে ২ শিশু নিহত

.............................................................................

‘আগামী ১৩ জুলাই শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ভোট গ্রহণ করা হবে। শ্রম অধিদপ্তরের নির্দেশনা অনুসারে বিএফইউজের অনুমোদিত ইউনিয়নের সর্বশেষ ভোটার তালিকা ব্যবহার করা হবে।’

উল্লেখ্য, গত ৬ জুলাই এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে শ্রম আদালতের স্থগিতাদেশ থাকায় ওইদিন ভোটগ্রহণ হয়নি। আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ায় নতুন করে নির্বাচনের তারিখ ঘোষণা করলো বিএফইউজে নির্বাচন পরিচালনা কমিটি।

 


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য

পরবর্তী খবর

বিএফইউজের নির্বাচনের স্থগিত আদেশ প্রত্যাহার

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

 বিএফইউজের নির্বাচনের স্থগিত আদেশ প্রত্যাহার

বিএফইউজের নির্বাচনের স্থগিত আদেশ প্রত্যাহার

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচন স্থগিতের আদেশ প্রত্যাহার করা হয়েছে। সোমবার (৯ জুলাই) ঢাকার প্রথম শ্রম আদালতের চেয়ারম্যান ড. শাজাহানের আদালত এ আদেশ প্রত্যাহার করেন। ফলে নির্বাচন অনুষ্ঠানে কোনো বাধা থাকছে না।

এদিন বিএফইউজে নির্বাচন কমিশনের চেয়ারম্যান আলমগীর হোসেনের পক্ষে তার আইনজীবী অ্যাডভোকেট মবিনুল ইসলাম সমনের জবাব দাখিল এবং নির্বাচন স্থগিতের আদেশ প্রত্যাহারের আবেদন করেন।

এসময় অ্যাডভোকেট মবিনুল ইসলাম বলেন, ‘আমাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে- ভোটার তালিকা থেকে ২৬ জনকে বাদ দেয়া হয়েছে। অভিযোগটি সঠিক নয়। যাদের বাদ দেয়ার কথা বলা হয়েছে, তারা কোনো না কোনোভাবে ভোটার তালিকায় রয়েছেন। তাছাড়া শ্রম অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী আমরা নির্বাচন পরিচালনা করছি।’

এই আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাচন স্থগিতের আদেশ প্রত্যাহার করেন ঢাকার প্রথম শ্রম আদালত।

এছাড়াও নির্বাচন স্থগিতের আদেশ প্রত্যাহার চেয়ে শ্রম আদালতে আবেদন করেন বিএফইউজে'র সভাপতি পদপ্রার্থী মোল্লা জালাল।

গত বৃহস্পতিবার (৫ জুলাই) শ্রম আদালতে সাংবাদিক খায়রুল আলম ও সেবিকা রানীর করা মামলার পরিপ্রেক্ষিতে ঢাকার প্রথম শ্রম আদালতের চেয়ারম্যান ড. শাজাহান এ নির্বাচন স্থগিতের আদেশ দিয়েছিলেন।

মামলায় বাদী পক্ষ অভিযোগ করেন- ভোটার তালিকা থেকে ২৬ জনকে বাদ দেয়া হয়েছে, যা শ্রম আইনের লঙ্ঘন। অপরদিকে ২০০ জনকে সদস্যপদ দেয়া থেকে বঞ্চিত করা হয়েছে। এ বিষয়ে তারা একটি অভিযোগ করেছেন, যা এখনও মীমাংসা হয়নি। তাই তারা নির্বাচন স্থগিত চান। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত নির্বাচন স্থগিত করে ৭ দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছিলেন।

উল্লেখ্য, শুক্রবার (৬ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।


(নিউজ টোয়েন্টিফোর/কামরুল)

মন্তব্য

পরবর্তী খবর

জাতীয় দৈনিকের ইতিহাসে প্রথম নারী সম্পাদক তাসমিমা হোসেন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতীয় দৈনিকের ইতিহাসে প্রথম নারী সম্পাদক তাসমিমা হোসেন

দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন

দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী খবরের কাগজ ‘দৈনিক ইত্তেফাক’-এর সম্পাদকের দায়িত্ব লাভ করলেন তাসমিমা হোসেন। বাংলাদেশে তিনিই প্রথম নারী হিসেবে কোনো জাতীয় দৈনিকের সম্পাদক হলেন।

২০১৪ সাল থেকে তফাজ্জল হোসেন মানিক মিয়া প্রতিষ্ঠিত পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

তাসমিমা হোসেন ১৯৮৮ সাল থেকে পাক্ষিক ম্যাগাজিন ‘অনন্যা’র প্রকাশক এবং সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। তার সুযোগ্য সম্পাদনায় ম্যাগাজিনটি জনপ্রিয়তা লাভ করে।এ ছাড়া তিনি ‘ব্রেকিং দ্য সাইলেন্স’ নামের বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমান চেয়ারপারসন।


 
তাসমিমা হোসেন ১৯৫১ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৬ সালে পিরোজপুরের ভাণ্ডারিয়া-কাউখালি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সহধর্মিণী।
 
ব্যক্তিগত জীবনে তাসমিমা হোসেন ৪ সন্তানের জননী। তার কনিষ্ঠা কন্যা আনুশে হোসেনও যুক্তরাষ্ট্রে সংবাদ মাধ্যমের সঙ্গে জড়িত এবং জনপ্রিয় কলাম লেখক।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য

পরবর্তী খবর