অ্যাপার্টমেন্টে থাকার খরচ না থাকায় অফিসেই ঘুমাতেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

অ্যাপার্টমেন্টে থাকার খরচ না থাকায় অফিসেই ঘুমাতেন ইলন মাস্ক

বর্তমান বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। অথচ এমনও সময় গেছে যখন মাস্কের ঘর ভাড়া করে থাকার টাকা ছিলো না। অফিসেই ঘুমাতেন। ভাগ্যের সহায়তা আর নিজের কারিগরি দক্ষতা দিয়ে আজ তিনি বিশ্বের শীর্ষ ধনী। 

স্পেস-এক্স এবং টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের মোট সম্পদের অর্থমূল্য ১৯১ বিলিয়ন মার্কিন ডলার। ব্লুমবার্গ সূচক অনুযায়ী বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এখন ইলন মাস্ক। গত তিন বছর ধরে শীর্ষ ধনী অ্যামাজনের প্রধান জেফ বেজোসকে পেছনে ফেলেন তিনি। গতবছর প্রায় আট গুণ বেড়েছে টেসলার শেয়ারের দাম। টেসলায় ২০ শতাংশ শেয়ার আছে মাস্কের।

১৯৭১ সালে দক্ষিণ আফ্রিকার প্রেটোরিয়াতে এলন মাস্কের জন্ম। বাবা-মায়ের বিচ্ছেদের পর হাইস্কুল শেষে মা আর ভাই-বোনকে নিয়ে ক্যানাডায় চলে যান মাস্ক। সেখানে অন্টারিও’র একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও পরে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যা আর অর্থনীতিতে মাস্টার্স করেন।

উদ্যোক্তা হিসেবে ভাইকে সাথে নিয়ে তিনি জিপ-টু নামে একটি সফটওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা করেন। ১৯৯৫ সালে এর পথচলা শুরু হলেও সফল হতে সময় লেগেছিল। সেসময় অ্যাপার্টমেন্টে থাকার খরচ না থাকায় অফিসেই ঘুমাতেন। ১৯৯৯ সালে কমপ্যাক কোম্পানির কাছে ২২ মিলিয়ন ডলারে জিপ-টু বিক্রি করেন তিনি।


ভাইয়ের পা ধরেও বাঁচতে পারলেন না নিজাম

পাথরঘাটায় সংঘর্ষে আহত ৪, ভোট স্থগিত

প্রথমে কারা এবং কত মানুষ টিকা পাবেন জানালেন প্রধানমন্ত্রী


কোম্পানির সিইও হিসেবে বছরে বেতন নেন মাত্র এক ডলার। নিজের অংশীদারিত্ব থাকা বিভিন্ন কোম্পানি থেকে প্রাপ্ত লভ্যাংশসহ আরো কিছু সুবিধা পান মাস্ক। যার বেশিরভাগই আসে টেসলা থেকে। বছরে ১ ডলার বেতন নেয়াটা আসলে সিলিকন ভ্যালির একটা ট্রেন্ড।

বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে ইলন মাস্কের কোম্পানি স্পেস এক্স। স্পেস-এক্স-এর সবচেয়ে আধুনিক ফ্যালকন রকেটের মাধ্যমে ২০১৮ সালের মে মাসে বঙ্গবন্ধু-১ টেলিকম স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়।

সূত্র: ডয়েচে ভেলে

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

যে ভুল করবেন না স্মার্টফোন ব্যবহারে

অনলাইন ডেস্ক

যে ভুল করবেন না স্মার্টফোন ব্যবহারে

বর্তমান বিশ্বে মোবাইল ফোন ও মানুষ এখন একে অপরের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। কিন্তু আমাদের বর্তমান জীবনের এই অনুসঙ্গকে ব্যবহারে  খুব বেশি সচেতন নই। কিন্তু একটু সচেতন ব্যবহারই আপনার প্রিয়ে মোবাইল ফোনের আয়ু বাড়িয়ে ফেলতে পারে কয়েকগুণ। 

প্লাগ ইন
অনেকেরই অভিযোগ, ফোনের চার্জার কয়েক মাসের বেশি টেকে না। আসলে চার্জে দেওয়ার সময় পোর্টে বার বার ঘষা লাগলে চার্জার দ্রুত নষ্ট হয়। তাই প্লাগ ইন করার সময় তাড়াহুড়া করা যাবে না।

পেছনের পকেটে ফোন
ফোন রাখার জন্য প্যান্টের পেছনের পকেট মোটেও ভালো কোনো জায়গা নয়। পকেটমারের খপ্পরে পরার ভয় তো থাকেই সেই সাথে ভুল করে ফোনের উপর বসে পরারও আশংকা থাকে।

সফটওয়্যার আপডেট
ফোনে আপডেটের নোটিফিকেশন আসলে তা এড়ানো ঠিক নয়। অ্যাপ আপডেট করলে অনেক বাগ ঠিক হয়, নিত্য নতুন ফিচারও পাওয়া যায়। স্টোরেজ দখল করলেও অ্যাপ আপডেট করার কোনো ক্ষতিকর দিক নেই।

ঘাড় ব্যথা
ফোনের দিকে তাকালে ঘাড় বাঁকাতে হয়। দীর্ঘক্ষণ ফোনের দিকে ঝুঁকে থাকার কারণে শুরু হয় মাথা ব্যথা। এ সমস্যা এড়াতে চোখ বরাবর ফোন ধরা উচিত। এতে ঘাড়ের উপর চাপ পরবে না।


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

রোনালদোর গোলেও হোঁচট খেল জুভেন্টাস


ভাইব্রেশন

সারাক্ষণ ফোন ভাইব্রেশনে দিয়ে রাখলে ব্যাটারি দ্রুত খরচ হয়। ফোনের আয়ু কমে যায়। তাই প্রয়োজন হলে ফোন সাইলেন্ট রাখা ভালো।

সূর্যের আলো
রোদ পোহালে শরীরে ভিটামিন ডি পাওয়া যায়। তবে ফোনের জন্য সূর্যের আলো মোটেও উপকারি নয়। দীর্ঘক্ষণ ফোন রোদে থাকলে তা গরম হয়ে যায়। বেশি উত্তপ্ত হলে ফোনের সার্কিট বোর্ড গলে যাওয়া, স্ক্রিন ফেটে যাওয়া ও ব্যাটারি বিষস্ফোরণের মতো সমস্যা দেখা দিতে পারে।

ঘুমানোর সময়
ফোনঘুমানোর সময় মাথার পাশে ফোন না রাখাই ভালো। কারণ ফোন আসলে ছোট আকারের একটি ইলেক্ট্রম্যাগনেটিক ট্রান্সমিটার ও রিসিভার। তাই ফোন থেকে রেডিও ওয়েভ নির্গত হয়। এই রেডিও ওয়েভের কারণে আমাদের ব্রেইনের কি ক্ষতি হচ্ছে তা নিয়ে বিজ্ঞানিরা এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন।

ত্বকের সংস্পর্শ
কথা বলার সময় ফোন আমাদের ত্বকের সংস্পর্শে আসে এবং উত্তপ্ত হতে শুরু করে। এই তাপের কিছুটা আমাদের দেহ শুষে নেয়। এছাড়াও, রেডিও ওয়েভে শারীরিক ক্ষতি হওয়ার ভয় তো আছেই। তাই ফোন সরাসরি কানে না ধরে হেডফোন বা স্পিকার ফোন ব্যবহার করা ভালো। 

বজ্রপাতের সময় 
ফোন চার্জ বজ্রপাত হলে পাওয়ার কর্ড দিয়ে বিদ্যুৎ ফোনে ঢুকতে পারে। তাই বজ্রপাতের সময় ফোন চার্জে না দিয়ে অপেক্ষা করতে হবে

লো সিগনালসিগনাল
দুর্বল থাকলে ফোন থেকে রেডিও ওয়েব বেশি নির্গত হয়। এ কারণে ফোন গরমও বেশি হয়। এ সময় তাই হেডফোন ব্যবহার করা ভালো।

আপনার প্রিয় স্মার্টফোনটি আপনার জীবনকে আরও সহজ ও আনন্দময় করার জন্য। তাই নিজের স্বাস্থ্য ও স্মার্টফোনটির যত্ন নিলে আপনারই লাভ।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

নতুন রঙে আসছে আইম্যাক

অনলাইন ডেস্ক

নতুন রঙে আসছে আইম্যাক

ভিন্ন ভিন্ন রঙে ২৪ ইঞ্চি আইম্যাক এবং ছোট আকারের নতুন ম্যাক প্রো সিরিজ উন্মোচনের পরিকল্পনা করছে বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

প্রযুক্তি সাইট ভার্জের এক প্রতিবেদনে জানা যায়, আইম্যাকের নকশা নিয়ে কিছু তথ্য তুলে ধরেছেন অ্যাপল বিষয়ে সঠিক তথ্য ফাঁসকারী জন প্রসার। নতুন নকশার আইম্যাকে অ্যাপল আইপ্যাড প্রোর মতো সরু বেজেল রাখবে বলে দাবি করেছেন তিনি।

তিনি আরও জানিয়েছেন, অনেকগুলো রঙে নতুন আইম্যাক উন্মোচন করতে পারে অ্যাপল। সিলভার, স্পেস গ্রে, রোজ গোল্ড, স্কাই ব্লু এবং সবুজ রঙ দেখা যেতে পারে আইম্যাক।


৭৬ জন সৌদি নাগরিকের উপর মার্কিন নিষেধাজ্ঞা

গাড়িতে অগ্নিকান্ড, রেকর্ড সংখ্যক গাড়ি উঠিয়ে নিচ্ছে হুন্দাই

সানি লিওনের জায়গা নিলেন আবিরা! (ভিডিও)

অন্য পুরুষের সাথে সম্পর্ক নিয়ে সন্দেহ, স্ত্রীকে খুন


গত বছরের আইম্যাকের মতো একই পোর্ট রাখা হতে পারে নতুন আইম্যাকে। তবে, এবার বদলে যেতে পারে পোর্টের অবস্থান।

পাশাপাশি মার্চ মাসে অ্যাপল নতুন আইপ্যাড প্রো, ম্যাকবুক প্রো, এয়ারট্যাগস এবং তৃতীয় প্রজন্মের এয়ারপডস আনবে বলেও গুজব রয়েছে।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা

অনলাইন ডেস্ক

সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা

সম্ভাব্য সাইবার হামলার শঙ্কায় বাংলাদেশ ব্যাংকসহ দেশের কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানকে সতর্ক করেছে সরকারের কম্পিউটার ইনটেনসিভ রেপন্স টিম।  

গত ১৬ ফেব্রুয়ারি সংস্থাটি এই বিষয়ে সতর্ক করে তাদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

সিআইআরটির বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পুলিশ, করোনা-বিডি, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও বিকাশসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সাইবার হামলার মুখে পড়েছে বলে জানানো হয়েছে। ১৫ ফেব্রুয়ারি দেশের শীর্ষস্থানীয় এসব প্রতিষ্ঠানগুলোতে এ হামলার ঘটনা ঘটে। এর পেছনে ‘ক্যাসাব্লাংকা’ নামের একটি হ্যাকার গ্রুপকে চিহ্নিত করেছে সিআইআরটির সাইবার থ্রেট গবেষণা দল।


নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কে?

মার্কিন গোয়েন্দা রিপোর্টে উঠে এল খাসোগি হত্যার গোপন তথ্য

নামাজে মনোযোগী হওয়ার কৌশল

অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে


সিআইআরটি এটিকে উচ্চ হুমকির হামলা হিসেবে চিহ্নিত করেছে। তবে, এখনই কোনো আর্থিক লাভের জন্য এই হামলা চালানোর ইঙ্গিত পায়নি সংস্থাটি। ‘তবে ভবিষ্যতে এটি মারাত্মক হুমকির হতে পারে, যা গুরুত্বপূর্ণ তথ্য চুরি বা বড় ধরনের আর্থিক ক্ষতির কারণ হতে পারে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।’

সিআইআরটি সাইবার হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোকে সকল কর্মী, গ্রাহক ও ভোক্তাদের সচেতনতাসহ সাইবার নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে বলেছে। পাশাপাশি সন্দেহজনক বিষয় https://www.cirt.gov.bd/incident-reporting এই ঠিকানায় জানাতে অনুরোধ করেছে।

এর আগে গত নভেম্বরে বাংলাদেশের ব্যাংকগুলোতে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল সরকার। তার আগে গত আগস্টের শেষ দিকে বাংলাদেশের ব্যাংকগুলোর উপর সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

সূত্র: ডয়েচে ভেলে 

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

সাধ্যের মধ্যে ভিভোর ৬জিবি র‌্যামের নতুন ফোন

অনলাইন ডেস্ক

সাধ্যের মধ্যে ভিভোর ৬জিবি র‌্যামের নতুন ফোন

চলতি বছরের প্রথম দুই মাসেই দেশের বাজারে ওয়াই সিরিজের দু’টি স্মার্টফোন এনেছিলো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। এর মধ্যে একটি হলো-ভিভো ওয়াই১২এস এবং অন্যটি ভিভো ওয়াই৫১। এরই ধারাবাহিকতায় এবার আরো একটি ওয়াই সিরিজের স্মার্টফোন নিয়ে আসছে ভিভো। নতুন এই ফোনের মডেল ভিভো ওয়াই২০জি।

২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে বাংলাদেশি গ্রাহকরা ভিভো ওয়াই২০জি এর জন্য প্রি বুকিং দিতে পারছেন। প্রি বুকিংয়ের এ সুযোগ চলবে আগামী ১ মার্চ পর্যন্ত। স্মার্টফোনটি পাওয়া যাচ্ছে অবসিডিয়ান ব্ল্যাক ও পিওরিস্ট ব্লু রঙে। বাংলাদেশে ভিভো ওয়াই২০জি এর মূল্য মাত্র ১৭ হাজার ৯৯০ টাকা।

ভিভো ওয়াই২০জি-তে আছে ৫০০০ এমএএইচ সক্ষমতার শক্তিশালী ব্যাটারি এবং ১৮ ওয়াটের ডুয়াল ইঞ্জিন ফাস্ট চার্জিং প্রযুক্তি। সাথে আরো রয়েছে ৬জিবি র‌্যাম ও ১২৮ জিবি রমের বিশাল স্টোরেজ।


নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কে?

মার্কিন গোয়েন্দা রিপোর্টে উঠে এল খাসোগি হত্যার গোপন তথ্য

নামাজে মনোযোগী হওয়ার কৌশল

অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে


ভিভো ওয়াই২০জি স্মার্টফোনটিতে ৬ দশমিক ৫১ ইঞ্চির বড় ডিসপ্লে রয়েছে; যেখানে স্ক্রিন টু বডি রেশিও হলো ৮৯% এবং রেজ্যুলোশন ১৬০০ x৭২০ (এইচডি প্লাস) । ওয়াই১২এস এর মতো ভিভো ওয়াই২০জি’তেও যুক্ত করা হয়েছে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি; যা দিয়ে অনস্ক্রিন মোডে ফোন আনলক করা যায় মাত্র ০ দশমিক ১৭ সেকেন্ডে।

ভিভো ওয়াই২০জি পরিচালিত হচ্ছে অপারেটিং সিস্টেম ফানটাচ ওএস ১১ দিয়ে। এ স্মার্টফোনটিতে আরো আছে চমৎকার তিনটি ব্যাক ক্যামেরা ও একটি ফ্রন্ট ক্যামেরা।

এর আগে প্রতিবেশি দেশ ভারতেও ব্যাপক সাড়া ফেলে ভিভোর ওয়াই২০জি স্মার্টফোন। এরই ধারাবাহিকতায় এবার বাংলাদেশের মার্কেটে যাত্রা শুরু করতে চাচ্ছে ভিভোর ওয়াই২০জি।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

৬ বছরে ১০০ প্রতিষ্ঠানকে কিনে নিয়েছে অ্যাপল

অনলাইন ডেস্ক

৬ বছরে ১০০ প্রতিষ্ঠানকে কিনে নিয়েছে অ্যাপল

গত ৬ বছরে ১০০ প্রতিষ্ঠানকে কিনে নিয়েছে অ্যাপল। মঙ্গলবার শেয়ার হোল্ডারদের বার্ষিক সম্মেলনের বক্তৃতায় টিম কুক এ তথ্য জানান।

কিনে নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি খরচ করা হয়েছে বিটস ইলেকট্রনিক্স কিনতে গিয়ে। র‍্যাপার ও প্রযোজক ড. ড্রির কাছ থেকে ৩ বিলিয়নে প্রতিষ্ঠানটির মালিকানা নিয়ে নেয় অ্যাপল।

এছাড়া আয়ত্তকরণ করা আরেক বড় প্রতিষ্ঠান হলো শাজাম। ২০১৮ সালে ৪০০ বিলিয়ন ডলার দিয়ে এটি নিজের করে নেয় অ্যাপল।


বাইডেনের নির্দেশে সিরিয়ায় বিমান হামলা

বস্তিবাসীকে না জানিয়েই ভ্যাকসিনের ট্রায়াল

‘তুমি’ বলায় মারামারি, প্রাণ গেল একজনের

৭ সন্তান নিতে স্বেচ্ছায় দেড় লাখ ডলার জরিমানা গুনলেন চীনা দম্পতি


কেনা প্রতিষ্ঠানগুলোর অধিকাংশই ছোট পরিসরের। এসব প্রতিষ্ঠানের বেশ কিছু কার্যক্রম অ্যাপল নিজেদের কার্যক্রমের সাথে একীভূত করে ফেলে।

এতো এতো প্রতিষ্ঠান কিনে নেয়ার পেছনের রহস্য খোলাসা করতেও কার্পণ্য করেননি টিম কুক। এসব প্রতিষ্ঠানের উদ্ভাবন, আইডিয়া ও প্রযুক্তি অ্যাপল নিজেদের পণ্য বা ফিচারের মানোন্নয়নে ব্যবহার করেছে বলেও জানিয়েছেন তিনি।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর