দিল্লি থমথমে, আধাসামরিক বাহিনী মোতায়েন

দিল্লি থমথমে, আধাসামরিক বাহিনী মোতায়েন

Other

ভারতের প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর শোভাযাত্রা কেন্দ্র করে সৃষ্ট সহিংসতায় এখনও থমথমে অবস্থা বিরাজ করছে দিল্লিতে। নামানো হয়েছে আধাসামরিক বাহিনী। আহত ৮৬ জন পুলিশ সদস্য। এ ঘটনাকে ঘিরে এরইমধ্যে ১৫টি মামলা দায়ের করেছে পুলিশ।

 

পাঞ্জাব, হরিয়ানায় উচ্চ সতর্কতা জারি রয়েছে। দিল্লি হরিয়ানাসহ আশপাশের রাজ্যগুলোতে ইন্টারনেট ও এসএমএস সেবা আংশিক বন্ধ রয়েছে।  

ভারতের সংবাদপত্রগুলোতে ‘ডার্ক ডে’ হিসেবে শিরোনাম হয়েছে এবারের ৭২তম প্রজাতন্ত্র দিবস-কে। কৃষক-পুলিশের সংঘর্ষ ছাপিয়ে গেছে দিবসের আনন্দ আর জৌলুস।

এখনো থমথমে দিল্লী। যেকোন অপ্রীতিকর ঘটনা রোধে লাল কেল্লা এবং সিংঘু সীমান্তে ভারী সুরক্ষা কর্মী মোতায়েন করা হয়েছে। এতোকিছুর পরও আন্দোলনকারীদের দাবী, তারা কৃষকদের অধিকার রক্ষায় লড়াই করছেন।   


সংঘর্ষের মধ্য দিয়ে ভোটগ্রহণ: এখন চলছে গণনা

ভাইয়ের পা ধরেও বাঁচতে পারলেন না নিজাম

পাথরঘাটায় সংঘর্ষে আহত ৪, ভোট স্থগিত

প্রথমে কারা এবং কত মানুষ টিকা পাবেন জানালেন প্রধানমন্ত্রী


এই ঘটনায় যারা জড়িত তারা প্রকৃত কৃষক নন বলে মন্তব্য করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। কৃষক আন্দোলনের নেতারা সংঘর্ষের ঘটনার নিন্দা জানিয়েছেন। কৃষক বিক্ষোভের জেরে বুধবারও নিরাপত্তা নিশ্চিত করতে দিল্লিতে আধাসামরিক বাহিনীর ১৫টি কোম্পানি মোতায়েন করে কর্তৃপক্ষ। পাঞ্জাব ও হরিয়ানায় জারি করা হয়েছে উচ্চ সতর্কতা। দিল্লি হরিয়ানাসহ আশপাশের রাজ্যগুলোতে ইন্টারনেট ও এসএমএস সেবা আংশিক বন্ধ রয়েছে। বন্ধ রাখা হয়েছে দিল্লি লালকেল্লা ও জামে মসজিদ।  

কৃষক আন্দোলনে সংঘর্ষের জন্য কেন্দ্রীয় সরকারের উদাসীনতাকেই দায়ী করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এদিকে, ট্র্যাক্টর মিছিল ঘিরে হিংসার জেরে আন্দোলনকারীদের সঙ্গে সুপ্রিমকোর্ট নিযুক্ত কমিটির পূর্ব নির্ধারিত বৈঠক আবারও পিছিয়ে গেছে। আগামী ২৯ জানুয়ারি দু’পক্ষ আলোচনায় বসতে পারে বলে জানা গেছে।

news24bd.tv নাজিম