পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্রের ফেরা ঠিক হবে না: ইসরায়েলের সামরিক বাহিনী প্রধান

পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্রের ফেরা ঠিক হবে না: ইসরায়েলের সামরিক বাহিনী প্রধান

Other

ইরানের পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্রের ফিরে আসাটা হবে বড় ভুল। মঙ্গলবার এমন মন্তব্য করেন ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল আবিব কোহাবি। এ সময় তেহরানের বিরুদ্ধে তেলআবিবের অভিযান জোরদারে পরিকল্পনার কথাও জানান। তবে ইরানের সঙ্গে চমৎকার সম্পর্ক অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে কাতার।

 

সরকার গঠনের প্রথম দিনই প্রেসিডেন্ট জো বাইডেন জানান দেন, কৌশলী হলেও তার মধ্যপ্রাচ্যনীতি ট্রাম্প প্রশাসনের মতো কঠোর হবে না। তাইতো মার্কিন মসনদে বসেই মুসলিম দেশগুলোর ওপর থেকে যুক্তরাষ্ট্রের প্রবেশের নিষেধাজ্ঞা তুলে নেন। সেইসঙ্গে পর্যায়ক্রমে ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিতে ফেরার আভাসও দেন। তবে তারআগে ইসরাইলের পরামর্শ চাওয়া বলে জানায় তার প্রশাসন।

এরই জের ধরে ইসরাইলের সামরিক বাহিনীর প্রধান বলেন, যুক্তরাষ্ট্রের ফের ইরানের সঙ্গে করা পরমাণু সমঝোতায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত সঠিক নয়। মঙ্গলবার তেল আবিব বিশ্ববিদ্যালয়ের দেয়া এক বক্তব্যে এই মন্তব্য করেন তিনি। সতর্ক করেন এজন্য ওয়াশিংটনকে চরম মাশুল গুণতে হতে পারে।

লেফটেন্যান্ট জেনারেল আবিব কোহাবি বলেন, ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফের  ফিরে আসা ঠিক হবে না।   যদি বেশ কিছু সংস্কার করেও এই সমঝোতা হয়, তবুও অভিযান  ও কৌশলগত দৃষ্টিকোণ থেকে তা হবে বিরাট ভুল।


দিল্লি থমথমে, আধাসামরিক বাহিনী মোতায়েন

সংঘর্ষের মধ্য দিয়ে ভোটগ্রহণ: এখন চলছে গণনা

ভাইয়ের পা ধরেও বাঁচতে পারলেন না নিজাম


যুক্তরাষ্ট্রসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোকে ইসরাইল এমন সতর্কবার্তা দিলেও তাতে কর্ণপাত করেনি কাতার। বরং ইরানের সঙ্গে বিদ্যমান সম্পর্ক আরো জোরদারের ঘোষণা দিয়েছে দোহা। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লোলওয়াহ আল-খাতের মঙ্গলবার এমন অঙ্গীকার জানান।  

তিনি বলেন, মধ্যপ্রাচ্যে বিদ্যমান স্থিতিশীলতায় সন্তুষ্ট কাতার। কারণ সৌদি জোটের কঠোর অবরোধের দিনগুলোতে যেসব দেশ কাতারের পাশে দাঁড়িয়েছিল তার মধ্যে কুয়েত ও ইরান অন্যতম।

news24bd.tv নাজিম