দাতব্য কাজে বার্নি স্যান্ডার্সের মিম, আয় ১৮ লাখ ডলার

দাতব্য কাজে বার্নি স্যান্ডার্সের মিম, আয় ১৮ লাখ ডলার

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে মুখে মাস্ক, গায়ে শীতের পোশাক ও হাতে উলের তৈরি গ্লাভস পরে জবুথবু হয়ে বসে ছিলেন সিনেটর বার্নি স্যান্ডার্স।

আর সেই ছবিটি তোলেন এএফপির ফটোগ্রাফার ব্রেনড্যান মিয়ালোস্কির। স্যান্ডার্সের সেই ছবিটির হাজারো মিম ছড়িয়ে পড়ে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে।

এই খ্যাতি কাজে লাগিয়ে ভারমন্ট অঙ্গরাজ্যের দাতব্য কাজের জন্য কাপড় বিক্রি করে ১৮ লাখ ডলার আয় করেছেন তিনি।

গত বৃহস্পতিবার অনলাইনে ছাড়ার পর ‘চেয়ারম্যান স্যান্ডার্স’ এর পণ্যগুলো ৩০ মিনিটের মধ্যে সব বিক্রি হয়ে যায়। এসবের মধ্যে ছিল সোয়েটার ও টিশার্ট। অতি চাহিদার কারণে পরবর্তী অর্ডার সরবরাহ করতে কয়েক সপ্তাহ সময় লেগে যাবে।

এক বিবৃতিতে স্যান্ডার্স বলেন, "গত এক সপ্তাহ ধরে অনেক মানুষের এত সৃজনশীলতা দেখে আমি ও জেইন (বার্নি স্যান্ডার্সের স্ত্রী) অভিভূত।

আমরা আনন্দিত যে ভারমন্টের প্রয়োজনে আমার ইন্টারনেট জনপ্রিয়তা কাজে লাগানো যাবে। "

স্যান্ডার্স আরও বলেন, ‘গ্রেট ডিপ্রেশনের পর এখন পর্যন্ত সবচেয়ে বড় সঙ্কটের মধ্যে ভারমন্ট ও সারা দেশের খেটে খাওয়া মানুষ যেন পর্যাপ্ত ত্রাণ পায় সেজন্য ওয়াশিংটনে যা যা করা সম্ভব আমি করব। ’

স্যান্ডার্সের অফিস জানিয়েছে, কাপড় ও স্টিকারে ছাপানোর জন্য আমেরিকায় এএফপির ছবি সরবরাহকারী প্রতিষ্ঠান গেটি ইমেজের সঙ্গে যে লাইসেন্স করা হয়েছে, সেই অর্থ গেটি ইমেজ মিলস অন হুইলস প্রকল্পে দান করবে।

news24bd.tv / নকিব